সর্বশেষ সংবাদ :

শুরু হয়েছে বোরো ধান কাটার ধুম

বদলগাছী প্রতিনিধি:
নওগাঁর বদলগাছীতে শুরু হয়েছে বোরো ধান কাটার ধুম। গত সাত দিন যাবত কৃষকরা তাদের ক্ষেতে আবাদ করা ব্রি ধান২৮, ব্রি ধান৮১, ব্রি ধান৮৮, জিরাশাইল ও কাটারীভোগ জাতের আগাম বোরো ধান কর্তন শুরু করেছেন। মাঠের সোনালি ধান কাটা ও মাড়াইয়ের কাজে এখন ব্যস্ত সময় পার করছেন কিষান-কিষানিরা। ধান ঘরে তোলা নিয়ে চারদিকে এখন উৎসবের আমেজ।

শতকরা ২০ ভাগ জমির বোরো ধান কর্তন সম্পন্ন হয়েছে এ উপজেলায়। চলতি বোরো মৌসুমে প্রায় ৭০ হাজার মেট্রিক টন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে লক্ষ্য ছাড়িয়ে যাওয়ার আশা করছে উপজেলা কৃষি অফিস এবং সার্বক্ষণিক পাশে থেকে পরামর্শ প্রদান করছে।

 

 

 

 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় মোট ১১ হাজার ৭৪০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ৭০ হাজার মেট্রিক টন আর চালে ৪৫ হাজার মেট্রিক টন (প্রায়)। অনুকূল আবহাওয়ার কারণে এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে।

কোলা ইউ’পির কৃষক শফিকুল ইসলাম, মিলন হোসেন ও এনায়েতুল ইসলাম বলেন, সময়মতো সেচের পানি পাওয়ায় ও আবহাওয়া ভালো থাকায় এবার ধানের ব্যাপক ফলন হয়েছে। আবহাওয়া এরকম থাকলে অল্প সময়ের মধ্যে আমরা কৃষকরা ফসল ঘরে তুলতে পারবো।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাবাব ফারহান বলেন, চলতি বোরো মৌসুমে উপজেলায় ১১ হাজার ৭৪০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। ভালো ফলনের ব্যাপারে আমরা আশাবাদী। ধান কর্তনে শ্রমিক খরচ কমাতে ও ফসল ঘরে উঠাতে সহজীকরণের লক্ষ্যে আগামী সপ্তাহ হতে কম্বাইন হারভেস্টার যন্ত্রের মাধ্যমে বোরো ধান কর্তন শুরু হবে।

 

সানশাইন/সোহরাব

 


প্রকাশিত: মে ৩, ২০২৩ | সময়: ৮:২৬ অপরাহ্ণ | Daily Sunshine