এক লাফে ৪৮ ধাপ এগোলেন চাপম্যান

স্পোর্টস ডেস্ক: পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ দুই ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেলেন মার্ক চাপম্যান। এই সংস্করণে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এক লাফে ৪৮ ধাপ এগোলেন তিনি। রাওয়ালপিন্ডিতে চতুর্থ টি-টোয়েন্টিতে চাপম্যান খেলেন ৪২ বলে অপরাজিত ৭১ রানের ইনিংস। ম্যাচটি ভেস্তে যায় বৃষ্টিতে। শেষ ম্যাচে তিনি ছাড়িয়ে যান নিজেকে। এবার রান তাড়ায় ৫৭ বলে অপরাজিত ১০৪ রানের আরেকটি দুর্দান্ত ইনিংসে নিউ জিল্যান্ডকে এনে দেন অবিশ্বাস্য এক জয়। কিউইরা সিরিজ শেষ করে ২-২ সমতায়। ৫ ম্যাচের সিরিজে চাপম্যান করেন ২৯০ রান।
বুধবার আইসিসির র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদের পর ক্যারিয়ার সেরা ৩৫তম স্থানে আছেন চাপম্যান। তার আগের সেরা ছিল ৫৪তম, ২০১৮ সালের ফেব্রুয়ারিতে। ক্যারিয়ার সেরা অবস্থানে উঠেছেন পাকিস্তানের ইফতিখার আহমেদও। শেষ ম্যাচে ৩৬ রানের ইনিংস খেলা এই ব্যাটসম্যান ৬ ধাপ এগিয়ে যৌথভাবে ৩৮তম স্থানে আছেন। তার আগের সেরা ছিল গত বছরের নভেম্বরে ৪৩তম।
শীর্ষে থাকা ভারতের সূর্যকুমার যাদবের সঙ্গে ব্যবধান কমিয়েছেন দুইয়ে থাকা পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। শেষ ম্যাচে অপরাজিত ৯৮ রানের ইনিংস খেলে ৭৯৮ থেকে তার রেটিং পয়েন্ট বেড়ে হয়েছে ৮১১। সূর্যকুমারের ৯০৬ পয়েন্ট। এই সংস্করণে বোলারদের র‌্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে আছেন আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান। অলরাউন্ডারদের তালিকায় আগের মতোই চূড়ায় বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।


প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩ | সময়: ৪:৪৩ পূর্বাহ্ণ | সুমন শেখ