সর্বশেষ সংবাদ :

বড়াইগ্রামে শত্রুতার আগুনে পুড়লো কৃষকের স্বপ্ন

বড়াইগ্রাম প্রতিনিধি: বড়াইগ্রামের গড়মাটি কলোনী এলাকায় দরিদ্র কৃষকের জমি জোর পূর্বক ভোগদখল করতে না পেরে একের পর এক ফসল বিনষ্ট করার অভিযোগ উঠেছে। এ ঘটনায় শনিবার থানায় লিখিত অভিযোগ করেছেন ভূক্তভোগী কৃষক।
লিখিত অভিযোগ ও স্থানীয় সুত্রে জানা যায়, উপজেলার গড়মাটি গ্রামের আবু তালেব রাণীবাড়ি মৌজার ৫৫৪৪ হালদাগের ২৭ শতাংশ জমি ওয়ারিশ সুত্রে পেয়ে চাষাবাদ করে আসছেন। চলতি মৌসুমে তিনি এ জমিতে সব্জি জাতীয় ফসল ধুন্দল চাষ করেন। কিন্তু শুক্রবার ইফতারের পূর্বে পাশের গোপালপুর গ্রামের নুর মোহাম্মদ মিয়ার ছেলে দিলীপ, আব্দুর রশিদ, ইমরোজ ও ফারুকসহ ৬-৭ জন প্রকাশ্যে সে জমিতে গিয়ে কোদাল দিলে কুপিয়ে ধুন্দল গাছের গোড়াসহ উপড়ে ফেলে দেন। এতে তার কমপক্ষে ৯০ হাজার টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন ক্ষতিগ্রস্থ কৃষক। এর মাত্র দুই মাস আগেও একই জমিতে ঘাস মারা ওষুধ ছিটিয়ে ধানের গাছ পুড়িয়ে দেন তারা। এভাবে একের পর এক ফসল বিনষ্ট করায় পথে বসার উপক্রম হয়েছে ওই কৃষকের।
এ ব্যাপারে অভিযুক্ত আব্দুর রশিদ ফসল বিনষ্টের বিষয়টি স্বীকার করে জানান, আমরাই জমির প্রকৃত মালিক। তারা আমাদের জমিতে আবাদ করায় আমরা নষ্ট করে দিয়েছি। এ সময় তারা জমির মালিক হলে আবাদ করার সময় বাধা দেননি কেন জানতে চাইলে ব্যস্ততার কারণে এতোদিন বিষয়টি খেয়াল করেননি বলে জানান।
তবে ক্ষতিগ্রস্থ কৃষক আবু তালেব জানান, রেকর্ড মূলে আমার দাদা এলাহী বখশ এ জমির মালিক। আমাদের খাজনা-খারিজও রয়েছে। কিন্তু প্রতিপক্ষরা জোর করে এ জমি চাষাবাদ করতেন। পরে মামলা করলে আদালতের রায়ে আমরা জমির দখল বুঝে পেয়ে চাষাবাদ করছি। বড়াইগ্রাম থানার ওসি আবু সিদ্দিক জানান, এ ব্যাপারে লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


প্রকাশিত: এপ্রিল ২, ২০২৩ | সময়: ৫:৫৩ পূর্বাহ্ণ | সুমন শেখ