পরিচর্যায় রক্ষা পেল অর্ধশত তালগাছ

স্টাফ রিপোর্টার, বাগমারা: রাজশাহীর বাগমারায় আওয়ামী লীগ নেতা শাহারিয়া আলীর বিরুদ্ধে ভবানীগঞ্জ-হাটগাঙ্গোপাড়া সড়কের বাইগাছায় এলাকায় প্রায় অর্ধশত তালগাছে কীটনাশক প্রয়োগের অভিযোগ ওঠে। এতে করে তালগাছগুলো মরে যাওয়ার উপক্রম হয়।
অবশেষে স্থানীয় কৃষি বিভাগের নিবিড় পরিচর্যায় তালগাছগুলো আবার প্রাণ ফিরে পেয়েছে। সতেজ হয়ে ওঠেছে গাছগুলো। ওই সময় শাহরিয়া আলী নিজের পুকুরপাড়ের আমগাছ রক্ষার জন্য রাস্তার পাশের তাল গাছে তরল জাতীয় বিষাক্ত কীটনাশক স্প্রে করেছিল। এরপর গাছগুলো গুলো নিস্তেজ হয়ে মরার উপক্রম হয়। ওই ঘটনা নিয়ে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশ হলে নড়েচড়ে বসে প্রশাসনসহ মহামান্য আদালত।
এ নিকৃষ্ট কাজে মহামান্য আদালত স্বপ্রণোদিত হয়ে শাহরিয়া আলীকে আদালতে তলব করেন। সেই সাথে তালগাছগুলো রক্ষায় উপজেলা কৃষি অফিসারকে নির্দেশ প্রদান করেন।
আদালতের নির্দেশনায় কীটনাশক প্রয়োগকৃত তালগাছ রক্ষায় কাজ শুরু করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আব্দুর রাজ্জাক সহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা। কৃষি অফিসারের নিবিড় পরিচর্যায় মৃতপ্রায় তালগাছ মারা যাওয়ার হাত থেকে রক্ষা পেয়েছে বলে জানা গেছে।
সম্প্রতি ওই গাছগুলো দেখতে গিয়ে কথা হয় ওই ইউনিয়নের ইউপি সদস্য এমরান হোসেন বাবু ও জনৈক বেলাল হোসেনের সাথে। তারা বলেন, প্রথমে তালগাছ গুলো মরতে লাগলেও এখন গাছ গুলোতে পাতা গুজাচ্ছে। স্থানীয় কৃষি অফিসার এসে বিভিন্ন পদ্ধতি ও প্রয়োগকৃত কীটনাশক প্রতিরোধ ব্যবস্থা নিয়ে গাছগুলো বেঁচে যাচ্ছে। এখন তালগাছে আগের মতোই পাতা বের হচ্ছে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুর রাজ্জাক বলেন, এক সাথে ৪৭টি তালগাছে কীটনাশক প্রয়োগ করা হয়েছিল। ঘটনাটি মহামান্য আদালত আমলে নেয়। পরে সেই তালগাছগুলো রক্ষার জন্য আদালতের নির্দেশনায় পরিচর্যা করা হয়। প্রায় ১ মাস ওই সকল তালগাছে বিভিন্ন প্রকার কীটনাশক প্রতিরোধক ব্যবহার করে বর্তমানে কৃষি অফিসের নিবিড় পরিচর্যায় মৃতপ্রায় তালগাছগুলো সেরে উঠছে।
অপরদিকে সম্প্রতি তালগাছ গুলো প্রশাসনের পক্ষে পরিদর্শন যান উপজেলা নির্বাহী অফিসার আবু সুফিয়ান। তিনি বলেন, কৃষি অফিসের সহযোগীতায় গাছ গুলো অনেকটা সেরে উঠেছে। বর্তমানে দু’দফায় বৃষ্টিতে গাছগুলো অনেকটা সতেজ। আগামী বর্ষা কালে গাছ গুলো আরো সতেজ হবে বলে তিনি মন্তব্য করেন।


প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩ | সময়: ৮:০৯ পূর্বাহ্ণ | সুমন শেখ