তীব্র তাপদাহে পুড়ছে রাজশাহী

স্টাফ রিপোর্টার : চৈত্রের শুরু থেকেই টানা তাপপ্রবাহে পুড়ছে পদ্মাপাড়ের শহর রাজশাহী। কাঠফাঁটা রোদে এখন মানুষের ত্রাহি অবস্থা। একে তো রোজা তার ওপর রোদের তীব্রতায় নাকাল হয়ে পড়েছে মানুষ। গরমে হাঁসফাঁস অবস্থা এখন নগরবাসীর।
রাজশাহীতে গত চারদিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছে। রাজশাহী অঞ্চলে সবোর্চ্চ তাপমাত্রা ৩৫ থেকে ৩৬ ডিগ্রির মধ্যে অবস্থান করছে। সর্বশেষ বুধবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৬ ডিগ্রি।
রাজশাহী আবহাওয়া অফিস জানায়, গত ২৬ মার্চ থেকে রাজশাহীতে তাপমাত্রা বাড়ছে। ওইদিন এ বছরের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। বুধবার রাজশাহী রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক দেবল কুমার মৈত্র এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, টানা চারদিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে। গত ২৬ মার্চ রাজশাহীর তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ওইদিন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ২১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া অফিস জানায়, আরও কয়েকদিন রাজশাহী অঞ্চলে এমন তাপমাত্রা অব্যাহত থাকতে পারে। এসময়ের মধ্যে বৃষ্টি হলে গরম কিছুটা কমবে বলে মনে করা হচ্ছে।
এদিকে টানা রোদ আর অব্যাহত গরমে নাজেহাল হয়ে পড়েছে রাজশাহীর জনজীবন। সকাল ১১টা বাজার আগেই রোদে মাঠ-ঘাট তেঁতে উঠছে। আর দুপুর ১২টা মধ্যে পিচঢালা রাস্তা দিয়ে যেন আগুনের হলকা ছুটছে। চোখ-মুখে রোদের তাপ এসে যেন পুড়ে যাওয়ার অবস্থা। তীব্র গরমে রোজাদাররাও পড়ছেন বিপাকে। বিশেষ করে খেটে খাওয়া মানুষগুলো এই রোদ আর গরমে রোজা রাখতে গিয়ে ব্যাপক ভোগান্তির মধ্যে পড়ছেন।


প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩ | সময়: ৮:০৯ পূর্বাহ্ণ | সুমন শেখ