সর্বশেষ সংবাদ :

বাঘায় সরকারি আইন মানছে না দলিল লেখক সমিতি !

স্টাফ রিপোর্টার,বাঘা :

বাংলাদেশ রেজিস্ট্রেশন আইন অনুযায়ী দলিল সম্পাদন করার অধিকার দলিল লেখকের নাই। শুধুমাত্র দাতা-গ্রহিতা কিংবা তাদের প্রতিনিধি সরকারি কর্মকর্তা (সাব-রেজিস্ট্রার)এর সামনে দলিল দাখিল করবেন। আর দলিল লেখকরা শুধু দলিলটা লিখে দিবেন এর বাইরে তাদের কোন দায়িত্ব নাই। অথচ বাঘায় সে আইন মানা হচ্ছে না ! এখানে সাব-রেজিস্ট্রারের সামনে দলিল সম্পাদন করেন দলিল লেখকরা। এর ফলে তারা সমিতির নামে সাধারণ মানুষকে জিম্মি করে লক্ষ-লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছেন।

 

 

 

 

স্থানীয় একাধিক সুত্রে জানা গেছে, বাঘা দলিল লেখক সমিতি নামে ১৬৭ জন ব্যাক্তি সমিতি খুলে জমি ক্রেতা-বিক্রেতাদের জিম্মি করে সরকারি খরচের বাইরে অতিরিক্ত (ফি) অর্থ আদায় করে আসছেন। অভিযোগ রয়েছে, যারা জমি-রেজিস্ট্রির কিছুই বুঝেন না এমন কতিপয় সুবিধা ভোগী ব্যাক্তিও দলিল লেখকের লাইসেন্স তৈরী করে সমিতির অর্ন্তভুক্ত হয়ে এই অবৈধ টাকার ভাগ গুনছেন। এদিক থেকে অনেক সময় জমি ক্রেতারা সমিতির ভয়ে নির্ধারিত মূল্যের চেয়ে জমির মূল্য কম দেখাচ্ছেন। এতে করে রাজস্ব হারাচ্ছে সরকার। আর লাভবান হচ্ছেন দলিল লেখক সমিতি।

 

 

 

বাঘা উপজেলার বাউসা ইউপি চেয়ারম্যান নুর মোহাম্মদ তুফান এ প্রতিবেদককে অভিযোগ করে বলেন, গত সোমবার তাঁর ভ্যাগনা মতিউর রহমান ৫১ শতক জমি ক্রয় করেছেন প্রতিবেশী আব্দুল মান্নান এর নিকট থেকে। এ জমিটি রেজিষ্ট্রি করতে নির্ধারিত ক্রয় মূল্যের চেয়ে তাকে সমিতির নামে গুনতে হয়েছে ৫২ হাজার টাকা বেশি। তিনি সমিতির এই অনৈতিক কর্মকান্ডকে পুকুর চুরি বলে মন্তব করেন এবং এ বিষয়ে প্রতিকারের দাবি জানান।

 

 

 

বাঘা দলিল লেখক সমিতির সাবেক সভাপতি স্বপন সরকার ও সাবেক সাধারণ সম্পাদক আব্দুল মমিন অভিযোগ করে বলেন, আমরা এক সময় সমিতির দায়িত্বে ছিলাম। তখন সমিতির নামে অতিরিক্ত যে অর্থ আদায় হতো তা সকল দলিল লেককদের মধ্যে সমান ভাগে বন্টন করতাম। কিন্তু এখন সেটি হচ্ছে না। গত সপ্তায় একদিনে দলিল সম্পাদন মূলে সমিতির আয় ৭ লক্ষ টাকা। এর মধ্যে দুই লক্ষ টাকা সকল দলিল লেখকদের মধ্যে ভাগ করে বাঁকি ৫ লক্ষ টাকা বর্তমান সভাপতি ও সাধারণ সম্পাদক রাজনৈতিক নেতাদের সাথে ভাগা-ভাগি করেছেন।

 

 

 

তবে এ কথা সত্য নয় বলে দাবি করেছেন বর্তমান দলিল লেখক সমিতির নয়া সভাপতি আনোয়ার হেসেন মিল্টন। তিনি বলেন, এক সপ্তায় সাড়ে চার লক্ষ টাকার বেশি আদায় হয়েছে বলে আমার জানা নাই। এই মুহুর্তে দলিল লেখকদের টাকা কম দেয়ার কারণ দুই ঈদে সকলকে বোনাস দেয়া হবে। তিনি চেয়ারম্যান নুর মোহাম্মদ তুফানের ভ্যাগনার নিকট সমিতির ধার্য টাকার চেয়ে ২০ হাজার কম নিয়েছেন বলেও উল্লেখ করেন।

সানশাইন/ সোহরাব


প্রকাশিত: মার্চ ২১, ২০২৩ | সময়: ৫:২৬ অপরাহ্ণ | Daily Sunshine