নওগাঁয় অপহরণ করে বাঁশঝাড়ে আটকে মুক্তিপণ দাবি, গ্রেপ্তার ১

নওগাঁ ও বদলগাছী প্রতিনিধি: নওগাঁয় ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধবিহারে ঘুরতে গিয়ে অপহরণ করা তিন সহোদরকে উদ্ধার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৫ জয়পুরহাট ক্যাম্পের সদস্যরা। এ ঘটনায় র‌্যাব অপহরণকারী চক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে।
রবিবার বিকেলে র‌্যাব-৫ এর ক্যাম্প থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। এরআগে শনিবার দিবাগত রাত ৩টার দিকে অপহৃত তিন সহোদরকে পাহাড়পুর বৌদ্ধবিহার সংলগ্ন পাহাড়পুর গ্রামের একটি বাঁশঝাড় উদ্ধার করে র‌্যাব। গ্রেফতার ব্যক্তির নাম মাসুদ রানা (৪২)। তিনি নওগাঁর বদলগাছী উপজেলার পাহাড়পুর গ্রামের বাসিন্দা।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত শনিবার দুপুরে নওগাঁর পত্নীতলা উপজেলার মামুদপুর গ্রামের রাজেন কুজুরের ছেলে চন্দন কুজুর (২৪), সুশান্ত কুজুর (২১) ও চঞ্চল কুজুর (১৮) পাহাড়পুর বৌদ্ধবিহারে বেড়াতে যাওয়ার কথা বলে বাড়ি থেকে বের হয়। বৌদ্ধবিহার দেখা শেষে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বাড়ি ফেরার পথে পাহাড়পুর বাজার এলাকায় গ্রেপ্তার মাসুদ রানা ও তার সহযোগী মানিক হোসেন ও ওয়াহেদসহ আরও চার-পাঁচজন ব্যক্তি তাদের অপহরণ করে।
তাদেরকে পাহাড়পুর এলাকার একটি বাঁশ ঝাড়ের মধ্যে আটকে রেখে তাদের বাসায় ফোন দিয়ে মুক্তিপণ হিসেবে ৫০ হাজার টাকা দাবি করেন। ছেলের ছাড়াতে অপহৃত ওই তিন সহোদরের বাবা রাজেন কুজুর রাতে বিকাশের মাধ্যমে ৫ হাজার টাকা পাঠান। কিন্তু অপহরণকারীরা তাঁর ছেলেদের ছেড়ে না দেওয়ায় রাজেন কুজুর জয়পুরহাট র‌্যাব ক্যাম্পে অভিযোগ করেন।
অভিযোগের ভিত্তিতে জয়পুরহাট র‌্যাব ক্যাম্পের সদস্যরা অভিযান চালিয়ে পাহাড়পুর গ্রামের একটি বাঁশঝাড় থেকে অপহৃত তিন সহোদরকে উদ্ধার করে এবং এ ঘটনায় জড়িত সন্দেহে মাসুদ রানা নামে এক ব্যক্তিকে গ্রেফতার করে র‌্যাব।
এ ঘটনায় জয়পুরহাট র‌্যাব ক্যাম্পের অধিনায়ক সহকারি পুলিশ সুপার মাসুদ রানা জানান, গ্রেফতার মাসুদ রানা অপহরণকারী চক্রের মূল হোতা। জিজ্ঞাসাবাদে তিনি স্বীকার করেছেন, তারা দীর্ঘদিন ধরেই পাহাড়পুর বৌদ্ধবিহারে ঘুরতে আসা পর্যটকদের হয়রানি করে তাদের কাছ থেকে অর্থ আদায় করে আসছিলেন।
বদলগাছী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিয়ার রহমান জানান, এ ঘটনায় অপহৃত তিন সহোদরের বাবা রাজেন কুজুর বাদী হয়ে গ্রেফতার মাসুদ রানাসহ তিনজনের নাম উল্লেখ ও অজ্ঞাত চার-পাঁচজনের বিরুদ্ধে অপহরণ ও চাঁদাবাজির অভিযোগে মামলা করেছেন। গ্রেফতার মাসুদ রানাকে বিকেলে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।


প্রকাশিত: মার্চ ৬, ২০২৩ | সময়: ৬:১৫ পূর্বাহ্ণ | সুমন শেখ