দুর্দান্ত ব্যাটিংয়ে সাদমানের প্রথম ডাবল সেঞ্চুরি

স্পোর্টস ডেস্ক: ফর্মহীনতা ও চোটাঘাত মিলিয়ে সাদমান ইসলামের সময়টা ভালো যাচ্ছিল না বছর খানেক ধরে। দুঃসময়কে পেছনে ফেলে চলতি বাংলাদেশ ক্রিকেট লিগে দারুণভাবে ঘুরে দাঁড়ালেন তিনি। আগের ম্যাচে সেঞ্চুরির পর বাঁহাতি ওপেনার ফাইনালে যেন ছাড়িয়ে গেলেন নিজেকে। উপহার দিলেন প্রথম শ্রেণির ক্যারিয়ারে প্রথম ডাবল সেঞ্চুরি।
কক্সবাজারে রোববার বিসিবি মধ্যাঞ্চলের বিপক্ষে বিসিবি দক্ষিণাঞ্চলের হয়ে দ্বিশতকের কীর্তি গড়েন সাদমান। অল্পতের জন্য আড়াইশ করতে পারেননি তিনি। ৩ ছক্কা ও ২৯ চারে ৪৪৮ বলে খেলেন ২৪৬ রানের ইনিংস। আগে ৭১টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ফেলা সাদমানের নামের পাশে আছে ১১টি সেঞ্চুরি। ৯ বছরের ক্যারিয়ারে ৭২তম ম্যাচে এসে প্রথম ডাবল সেঞ্চুরির স্বাদ পেলেন ২৭ বছর বয়সী এই ক্রিকেটার।
গত বছরও বাংলাদেশ টেস্ট দলের ওপেনার ছিলেন সাদমান। কিন্তু পাকিস্তান, নিউ জিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা সিরিজ মিলিয়ে টানা ৫ টেস্টে ভালো করতে না পারায় একাদশে জায়গা হারান তিনি। পরে ছিটকে যান স্কোয়াড থেকেও। এরপর চোটের থাবায় ক্রমে দূরে সরে যান আরও। গত অগাস্টে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরেও ভালো করতে পারেননি সাদমান। স্বরূপে ফেরার ইঙ্গিত দেন তিনি গত ডিসেম্বরে, ভারত ‘এ’ দলের বিপক্ষে ৯৩ রানের লড়াকু ইনিংস খেলে।
পরের ম্যাচ খেলতে নামেন সাদমান বিসিএলে, গত ২৫ ফেব্রুয়ারি মধ্যাঞ্চলের বিপক্ষেই। ১১০ রানে জয়ের ওই ম্যাচের প্রথম ইনিংসে ১ ছক্কা ও ১৭ চারে ১৩০ রান করেন তিনি। শনিবার শুরু হওয়া ফাইনালে প্রথম দিনই দুর্দান্ত এক সেঞ্চুরি উপহার দেন সাদমান। ১৩০ রানে অপরাজিত থেকে শেষ করেন দিন।
দ্বিতীয় দিন খেলতে নেমে প্রথম ঘণ্টায় ১৫০ রান স্পর্শ করেন, ২৯৭ বলে। প্রথম সেশন শেষ করেন ১৭৫ রানে। প্রথম শ্রেণির ক্যারিয়ারে সাদমানের আগের সেরা ছিল ১৮৯ রান। ২০১৮ সালে জাতীয় ক্রিকেট লিগে ঢাকা বিভাগের বিপক্ষে ঢাকা মেট্রোর হয়ে ইনিংসটি খেলেছিলেন তিনি।
আগের সেরাকে সাদমান টপকে যান লাঞ্চ বিরতির পর। এরপর কাঙ্ক্ষিত ডাবল সেঞ্চুরিতে পা রাখেন ৩৯৪ বলে। আড়াইশর সম্ভাবনা জাগিয়ে শেষ পর্যন্ত মোহাম্মদ মিঠুনের বলে কট বিহাইন্ড হয়ে ফেরেন তিনি। সাদমানের দ্বিশতক, মার্শাল আইয়ুবের শতক ও ফজলে মাহমুদের ফিফটিতে ৫ উইকেটে ৫০০ রান করে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে দক্ষিণাঞ্চল।


প্রকাশিত: মার্চ ৬, ২০২৩ | সময়: ৬:১৫ পূর্বাহ্ণ | সুমন শেখ