এক ইনিংসেই পাঁচটি ভুল সিদ্ধান্ত দিলেন ভারতের আম্পায়ার

স্পোর্টস ডেস্ক: ইন্দোরে চলছে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার তৃতীয় টেস্ট। আজ বুধবার সকালে ভারত টস জিতে ব্যাট করতে নামে। ৩৩.২ ওভারে তারা অলআউট হয় ১০৯ রানে। কিন্তু এই সময়ের মধ্যে ভারতের ইনিংসে পাঁচ-পাঁচটি ভুল সিদ্ধান্ত দেন অনফিল্ড আম্পায়ার নিতিন মেনন।
প্রথম ভুলটি করেন ইনিংসের একেবারে প্রথম ওভারের প্রথম বলেই। মিচেল স্টার্কের বলে রোহিত শর্মার ব্যাট ছুঁয়ে বল যায় উইকেটের পেছনে আলেক্স ক্যারির হাতে। কিন্তু মেনন আউট দেননি। অস্ট্রেলিয়াও রিভিউ নেয়নি। কিন্তু পরে দেখা গেছে বল সত্যি সত্যি রোহিতের ব্যাট ছুঁয়ে গিয়েছিল। এরপর ওই ওভারের তৃতীয় বলে এলবিডব্লিউ হন রোহিত। কিন্তু সাড়া দেন না মেনন। ভিডিও রিপ্লেতে দেখা যায় এটাও আউট ছিল। অস্ট্রেলিয়ার দুর্ভাগ্য তারা রিভিউ নেয়নি।
এরপর নাথান লায়নের বলে রবীচন্দ্রন অশ্বিনকে আউট দেন মেনন। কিন্তু অশ্বিন রিভিউ নিয়ে বেঁচে যান। মধ্যাহ্ন বিরতির আগে আরও একটি ভুল করেন এই আম্পায়ার। এ সময় লায়নের বলে এলবিডব্লিউ হন শ্রীকর ভরত। কিন্তু মেনন নট আউট দেন। এরপর অস্ট্রেলিয়া রিভিউ নিয়ে সঠিক সিদ্ধান্ত পায়।
ভারতের ইনিংসে মেনন সবশেষ ভুলটি করেন মধ্যাহ্ন বিরতির পর। এসময় ম্যাথিউ কুহনিম্যানের বলে উইকেটের পেছনে আলেক্স ক্যারির হাতে ক্যাচ দেন অশ্বিন। সমস্বরে আউটের আবেদন আসে অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের পক্ষ থেকে। কিন্তু মেনন অনঢ় থাকেন। ক্যারি অবশ্য ভালো কাজ করে রাখেন। সেটি হলো বল গ্লাভসবন্দি করেই স্টাম্প ভেঙে দেন। এলবিডব্লিউর পাশাপাশি তারা স্টাম্পিংয়েরও আবেদন করে। রিভিউতে দেখা যায় বল অশ্বিনের ব্যাট ছুঁয়ে গিয়েছিল। শেষ পর্যন্ত মেননকে আবারও তার সিদ্ধান্ত পাল্টাতে হয়।


প্রকাশিত: মার্চ ২, ২০২৩ | সময়: ৬:০৩ পূর্বাহ্ণ | সুমন শেখ