জমকালো আয়োজনে রাজশাহীতে ৫ম আবাসন মেলার উদ্বোধন

স্টাফ রিপোর্টার : 
রাজশাহীর আবাসন ব্যবসায়িদের সংগঠন রেডা’র আয়োজনে নগর ভবনের গ্রীন প্লাজায় শনিবার ( ২৫ ফেব্রুয়ারি) থেকে আগামী ৩রা মার্চ শুক্রবার পর্যন্ত সপ্তাহব্যাপি ৫ম আবাসন মেলার আয়োজন করা হয়েছে। শনিবার বিকেল চারটায় এ মেলার উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য ও রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আরডিএ চেয়ারম্যান জিয়াউল হক, রাজশাহী চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদুর রহমান রিংকু, রেডা’র সভাপতি মাসুদুর রহমান লাভলু, রাজশাহী জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ডা: অর্না জামান।

 

প্রধান অতিথির বক্তব্যে রাসিক মেয়র বলেন, রাজশাহীর উন্নয়নে রেডা গুরুত্বপূর্ণ অবদান রাখছে। গত কয়েকবছর আগেও রাজশাহীতে দুইটি বহুতল ভবন ছিল। কিন্তু সেই রাজশাহীতে বহুতল ভবনের ছড়াছড়ি। যাদের পক্ষে এককভাবে বাড়ি করা সম্ভব নয় তারা এখন ডেভেলপার্সদের নিকট জমি দিয়ে কিছু অংশের মালিক হতে পারছেন আর অন্য ফ্লাটগুলো ভাড়া দিয়ে বাড়তি টাকা পাচ্ছেন। যারা দক্ষ যোগ্য সৎ ও নির্দিষ্ট সময়ে বাড়ি হস্তান্তর করতে পারবে তাদেরকে বাড়ি করতে দেয়া উচিত।

 

 

 

তিনি আরো বলেন, এক সময় আমাকেও শুনতে হতো রাজশাহীতে ২০ থেকে ২৫ টি বহুতল বাড়ি হলেই যথেষ্ট কিন্তু এখন দেখছি কিছুদিন পরপর নতুন নতুন ভবনে সাজছে রাজশাহী। প্রতিনিয়িত আরো নতুন নতুন ভবনের জন্য আরডিএ’তে মানুষ দরখাস্ত দিচ্ছেন। এটি রাজশাহীর জন্য ইতিবাচক একটি দিক।

 

 

ডেভেলপার্সদের উদ্দেশ্য রাসিক মেয়র বলেন, আপনারা বহুতল ভবন করেন কিন্তু খেয়াল রাখবেন ঢাকা চট্টগ্রামের মতো ইটের শহর না হয়ে যায়। পর্যাপ্ত জায়গা রেখে অন্য প্রতিবেশিদের যাতে সমস্যা না হয় কিংবা ভূমিকম্প ও আগুন লাগলে দুর্যোগকালীন সময়ে সমস্যার সৃষ্টি না হয় সেবিষয়ে আবাসন ব্যবসায়িদের কঠোর দৃষ্টি রাখার কথা বলেন।

 

 

বিশেষ অতিথির বক্তব্য আরডিএ চেয়ারম্যান বলেন, আমি রাজশাহীর সন্তান। রাজশাহীকে সুন্দর করে গড়ে তোলার দ্বায়িত্ব সবার। রাজশাহীর সুনাম দেশ ছাড়িয়ে বিদেশেও শোনা যাচ্ছে। এটি ধরে রাখতে হবে। শ্রমিকদের প্রশিক্ষণ দেয়ার জন্য আবাসন ব্যবসায়ীদের আহবান জানিয়ে তিনি বলেন, শ্রমিকরা দক্ষ হলে আবাসন ভালো হবে আবার দেশের বাইরে গেলেও ভালো রেমিটেন্স আনতে পারবে। রাজশাহীতে তিন হাজার কোটি টাকার কাজ হচ্ছে কিন্তু এর বিনিময়ে ত্রিশ হাজার কোটি টাকার লাভবান হচ্ছে রাজশাহী। রেডা রাজশাহীতে চার হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে কিন্তু এর বিনিময়ে চল্লিশ হাজার কোটির টাকার সুযোগ তৈরি হচ্ছে। আমরা আরডিএ কর্তৃপক্ষ মনে করি রাজশাহী সিটি কর্পোরেশন,আরএমপি,রেডা’র সাথে বসে এক সাথে কাজ করতে পারি তবে রাজশাহী আরো বেশি লাভবান হবে।

 

 

রাজশাহী চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদুর রহমান রিংকু বলেন, রেডা’র কার্যক্রমে তাদের সংগঠন সবসময় পাশে ছিলো ভবিষ্যতেও থাকবে। রাজশাহীর উন্নয়নে সবাইকে একসাথে কাজ করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

 

 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেডা’র সভাপতি তৌফিকুর রহমান লাভলু। সঞ্চালনায় ছিলেন রেডার সাংগঠনিক সম্পাদক মেসবাইল বারি সওদাগর।

 

উল্লেখ্য রাজশাহীর অবকাঠামোগত উন্নয়নের প্রধান অংশীদার রিয়েল এস্টেট এন্ড ডেভেলপার্স এসোসিয়েশন রেডা’র এবারের আয়োজন হচ্ছে আরো বড় পরিসরে। এবার ২৭টি কোম্পানীর ৬০ টি স্টল থাকছে। গতবার এই সংখ্যা ছিল ১৫টি। এবার আবাসন মেলায় আর্থিক লোন দেয়ার জন্য ব্যাংক,টাইলস,লিফট বিক্রির প্রতিষ্ঠানগুলোর জন্য কয়েক স্টল বরাদ্দ ছাড়াও উদ্যোক্তা গ্রুপের জন্য ১৬টি পিঠার স্টল বরাদ্দ দেয়া হয়েছে বলে জানিয়েছেন রেডা’র সাধারন সম্পাদক মিজানুর রহমান কাজী।

 

 

তিনি বলেন, বৈশ্বিকভাবে করোনার হস্তক্ষেপ ও ইউক্রেন রাশিয়ার যুদ্ধের কারণে অন্যান্য খাতের ন্যায় আবাসন খাতের সকল পণ্যের দাম বেড়ে যাওয়ায় মানুষের মাঝে ফ্লাট কেনায় কিছুটা অসঙ্গগতি দেখা দিয়েছে যা আবাসন মেলায় আসলে তাদের ভূল ধারণা ও বর্তমানে ফ্লাট গুলোর কেমন দাম রয়েছে এ বিষয়ে একটি স্বচ্ছ ধারণা পাবে। এছাড়া বিভিন্ন নামে বেনামে কিছু অসাধু ব্যবসায়ি ফ্লাট বিক্রি করে গ্রাহকদের সাথে প্রতারণার আশ্রয় না নিতে পারে সেজন্য তিনি রেডা’র সদস্যভুক্ত প্রতিষ্ঠান গুলো থেকেই ফ্লাট কেনার জন্য আহ্বান জানান ক্রেতাদের।

 

 

 

কারন কোন ধরণের অসুবিধার সম্মুখীন হলে রেডা’র নেতৃবৃন্দ একটি পূর্ণ সমাধানে যেতে পারবেন। এতে সামগ্রিকভাবে রাজশাহীর আবাসন ব্যবসায় সুষ্ঠ পরিবেশ বজায় ও ক্রেতাদের আস্থা বৃদ্ধি পাবে বলে জানান তিনি। এছাড়া মেলার মাধ্যমে ক্রেতারা তাদের সাধ্যের মধ্যে ফ্লাট কেনার একটি বড় সুযোগ পাবে বলেও তিনি জানান। প্রতিদিন সকাল দশটা থেকে রাত নয়টা পর্যন্ত পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে এ মেলায় প্রবেশ ফ্রি থাকবে সকলের জন্য।

সানশাইন / শামি


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২৩ | সময়: ১০:২৫ অপরাহ্ণ | Daily Sunshine