সর্বশেষ সংবাদ :

বাঘায় বই উৎসবে মেতেছে ৪২ হাজার শিক্ষার্থী

নুরুজ্জামান,বাঘা : রাজশাহীর বাঘায় নতুন বছরের প্রথম দিন বই উৎসবে মেতেছে ৪২ হাজার শিক্ষার্থী। এর মধ্যে প্রাথমিক পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে কিন্টার গার্ডেন-সহ ১০২ টি এবং মাধ্যমিক স্থরে ৬৭ টি। এসব শিক্ষার্থীদের মধ্যে মোট ৪ লক্ষ ২৮ হাজার বই বিতরণ করা হয়েছে । রাবিবার(১-জানুয়ারী) দিন ব্যাপী বাঘা পৌর এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান এবং ইউনিয়ন পর্যায়ে মাধ্যমিক শিক্ষা অফিসার আ.ফ.ম হাসান ও প্রাথমিক শিক্ষা অফিসার মীর মোহা: মামুনুর রহমান আনুষ্ঠানিক ভাবে এসব বই বিতরণ করেন।

সংশ্লিষ্ঠ সূত্রে জানা গেছে , বাঘা উপজেলা নির্বাহী অফিসার শারমিন সুলতানার নানী মারা যাওয়ার কারণে এবার তিনি বই বিতরণ অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি। তবে রবিবার সকাল ১০ টায় উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে নতুন পাঠ্যবই উৎসবের আয়োজন করা হয়। এ সব আয়োজনে উপস্থিত ছিলেন সরকারি কর্মকর্তাবৃন্দ, প্রতিষ্ঠান পরিচালনা পরিষদের সভাপতি ও রাজনৈতিক নেত্রীবৃন্দ-সহ জনপ্রতিনিধি এবং সুশীল সমাজের নেত্রীবৃন্দ।

বাঘা রহমতুল্লাহ বালিকা বিদ্যালয়, ইসলামী একাডেমী ও বাঘা মডেল উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ পূর্ব আলোচনা সভায় উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান বলেন, আমাদের সময় সরকারি ভাবে বই বিতরণ ব্যবস্থা ছিলনা। তখন ধনী আর দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের মধ্যে বৈষম্য ছিলো। গরিব শিক্ষার্থীরা নতুন বই কিনতে পারতো না। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার ২০০৮ সালে ক্ষমতায় আসার পর ২০০৯ সাল থেকে এ বৈষম্য দূরীকরণের উদ্যোগ নেন। তখন থেকে পহেলা জানুয়ারি সারাদেশে একযোগে নতুন বই বিতরণ উৎসব শুরু হয় । এটা শিক্ষার্থীদের জন্য অন্যান্ত আনন্দের বলে তিনি মন্তব্য করেন।

সংশ্লিষ্ঠ সূত্রে জানা গেছে, এ বছর প্রাথমিক পর্যায়ে বিভিন্ন কিন্টার গার্ডেন সহ- ১০২ টি শিক্ষা প্রতিষ্ঠান এবং মাধ্যমিক স্থরে বানিজ্যিক-সহ ৬৭ টি শিক্ষা প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীদের মধ্যে মোট ৪ লক্ষ ২৮ হাজার বই বিতরণ করা হয় এই বই পেয়ে আনন্দে মেতে উঠেন শিক্ষার্থীরা।


প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৩ | সময়: ৬:৩২ অপরাহ্ণ | সানশাইন