রাবির পরিসংখ্যান বিভাগের হীরক জয়ন্তী উৎসব শুরু কাল

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ আগামী ২৫ ও ২৬ ফেব্রুয়ারি, দু’দিনব্যাপী নানা আয়োজনে তাদের হীরক জয়ন্তী উদ্যাপন করতে যাচ্ছে। আগামী শনিবার (২৫ ফেব্রুয়ারি) বর্ণাঢ্য আয়োজনের সূচনায় থাকছে উদ্বোধনী অনুষ্ঠান। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. এম. শামসুল আলম। রাবির উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কোলকাতায় অবস্থিত ইন্ডিয়ান স্টাটিস্টক্যিাল ইনস্টিটিউটের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. বি কে সিনহা, রাবির উপ-উপাচার্যদ্বয় প্রফেসর ড. মোঃ সুলতান-উল ইসলাম ও প্রফেসর ড. মো. হুমায়ুন কবির, রুসা’র প্রেসিডেন্ট ড. মোহাম্মদ সোহরাব উদ্দীন, রুসা’র সাধারণ সম্পাদক আইয়ুব আলী খান। উদ্বোধন পর্বে পরিসংখ্যানবিদ হিসেবে দেশ-বিদেশে কর্মরত ৮ শত ৫০ জনসহ সাড়ে ১৩ শত বর্তমান ও প্রাক্তন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করবে।
উদ্বোধনী পর্বের শেষ অংশে থাকবে পরিসংখ্যানে ব্যবহৃত নতুন-পুরাতন টুলস, টেকনিক ও ব্যবহার ভিত্তিক প্রদর্শনী। এ সময় প্রফেসর মুকতার মোহাম্মদ আলী ল্যাব এবং প্রফেসর মুকতার মোহাম্মদ আলী দরিদ্র ও মেধা বৃত্তি প্রদানের উদ্বোধন করা হবে।
দিনের দ্বিতীয় ভাগে বিকাল আড়াই’টায় থাকবে নতুন-পুরাতন ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে স্মৃতিচারণ পর্ব। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে প্রথম দিনের আয়োজন।
প্রথম দিনের মত দ্বিতীয় দিনের দ্বিতীয় পর্বও শুরু হবে নতুন-পুরাতন ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে স্মৃতিচারণামূলক অনুষ্ঠান ‘মেমোরিয়াল টক’ দিয়ে। এরপর কাজী নজরুল ইসলাম মিলনায়তনে অনুষ্ঠিত হবে রুসা’র এজিএম এবং আগামী পরিচালনা কমিটির নির্বাচন। সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে দু’দিনব্যাপী হীরক জয়ন্তী উদ্যাপন অনুষ্ঠান।
প্রসঙ্গত উল্লেখ্য যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পর ১৯৬১ সালের ১ জুলাই স্বনামধন্য পরিসংখ্যানবিদ প্রফেসর খোন্দকার মনোয়ার হোসেনের হাত ধরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ প্রতিষ্ঠিত হয়। এ বিভাগ রুসা’র সার্বিক সহযোগিতায় ২০১১ সালে বিভাগের সুবর্ণ জয়ন্তী ও ২০১৬ সালে বিভাগের ৫৫ বছর পূর্তি অনুষ্ঠান সফলভাবে আয়োজন করে। বর্তমানে এ বিভাগে ২৬ জন দক্ষ ও যোগ্য শিক্ষক রয়েছেন, যাদের সার্বিক সহযোগিতায় ইতোমধ্যে সাতটি আন্তর্জাতিক কনফারেন্স, দুই শতাধিক জাতীয় ও আন্তর্জাতিক ওয়ার্কশপ, পঞ্চাশের অধিক সেমিনার-সিম্পোজিয়াম সফলভাবে আয়োজিত হয়েছে। এছাড়া এ বিভাগের তত্বাবধানে দেশ-বিদেশের পরিসংখ্যানবিদদের পরিসংখ্যান বিষয়ক গবেষণালব্ধ জ্ঞান ছাপানোর জন্য একটি আন্তর্জাতিক মানের জার্নাল বছরে দুটি সংখ্যা নিয়মিত প্রকাশিত হয়, যার ইতোমধ্যে ২৩ টি ভলিউম প্রকাশিত হয়েছে। এরকম আরও অনেক উদ্যোগ এবং আধুনিক ও সময়োপযোগী শিক্ষাদান ও গবেষণার দ্বারা যোগ্য ও দক্ষ জনশক্তি তৈরির মাধ্যমে প্রতিষ্ঠালগ্ন থেকেই রাবির পরিসংখ্যান বিভাগ দেশ ও দেশের বাইরে খ্যাতির শীর্ষে অবস্থান করছে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২৩ | সময়: ৬:১১ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর