সাত বছর পর আজ বাংলাদেশে আসছে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক: ২০১৬ সালে সবশেষ ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দল বাংলাদেশ সফরে এসেছিল। তিন ওয়ানডের পাশাপাশি দুই টেস্ট খেলেছিল অতিথিরা। সাত বছর পর ইংলিশ লায়নরা আবার আসছে বাংলাদেশে। এবার তিন ওয়ানডের সঙ্গে খেলবে তিন টি-টোয়েন্টি। নেই কোনো টেস্ট ম্যাচ। দুই ভাগে ভাগ হয়ে তারা শুক্রবার বাংলাদেশে আসছে। এক দল আসছে সন্ধ্যা সাতটায়। আরেকদল রাত আটটায়।
দীর্ঘ এ সময়ে ক্রিকেটে অনেক পরিবর্তন হয়েছে। ইংল্যান্ড সীমিত পরিসরের দুটি ফরম্যাটেই বিশ্ব চ্যাম্পিয়ন। ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপ জেতে, ২০২২ সালে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপেও শিরোপা তাদের। দুই চ্যাম্পিয়নের মুকুট মাথায় নিয়ে ইংল্যান্ড জাতীয় দল শুক্রবার বাংলাদেশে পা রাখতে যাচ্ছে।
সচরাচর ইংল্যান্ড দল যেখানেই সফরে যাক, নিজেদের মানিয়ে নিতে অন্তত একটি প্রস্তুতি ম্যাচ খেলেই। এবারো তাদের দুটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল। তাদের আসারও কথা ছিল ২০ ফেব্রুয়ারি। কিন্ত প্রস্তুতি ম্যাচ বাতিল করে তাদের আসা পিছিয়েছে চার দিন। ১ মার্চ শুরু হবে দুই দলের প্রথম ওয়ানডে। মিরপুরে দিবারাত্রির ম্যাচটি শুরু হবে দুপুর ১২টায়। একই মাঠে ৩ মার্চ হবে দ্বিতীয় ওয়ানডে। এরপর তৃতীয় ওয়ানডে হবে ৬ মার্চ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।
সেখানেই ৯ মার্চ অনুষ্ঠিত হবে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। এরপর ১২ ও ১৪ মার্চ ঢাকায় অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি সিরিজের বাকি দুটি ম্যাচ। ওয়ানডে সিরিজ বিশ্বকাপ সুপার লিগের অংশ। যদিও উভয় দল ইতোমধ্যে ২০২৩ বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে।
বাংলাদেশ সফরের সঙ্গে পাকিস্তান সুপার লিগ সাংঘর্ষিক হওয়া এবং ইনজুরির কারণে বেশ কয়েকজন তারকা ক্রিকেটারকে পাচ্ছে না ইংল্যান্ড। পিএসএল খেলতে বাংলাদেশে আসছেন না দুরন্ত ফর্মে থাকা অ্যালেক্স হেলস। দক্ষিণ আফ্রিকায় টি-টোয়েন্টি মাতানো উইল জ্যাকসও থাকছেন না একই কারণে। এছাড়া স্যাম বিলিংস, লিয়াম ডউসন এই সফর থেকে সরে দাঁড়িয়েছেন। ইনজুরির কারণে জায়গা হয়নি জনি বেয়ারস্টো ও লিয়াম লিভিংস্টোনের।
ওয়ানডে দল: জস বাটলার (অধিনায়ক), টম অ্যাবেল, রেহান আহমেদ, মঈন আলী, জোফরা আর্চার, স্যাম কারান, সাকিব মাহমুদ, ডেভিড মালান, আদিল রশিদ, জেসন রয়, ফিল সল্ট, রিসি টপলি, জেমস ভিন্স, ক্রিস ওকস, মার্ক উড।
টি-টোয়েন্টি দল: জস বাটলার (অধিনায়ক), টম অ্যাবেল, রেহান আহমেদ, মঈন আলী, জোফরা আর্চার, স্যাম কারান, বেন ডুকেট, উইল জ্যাকস, ক্রিস জর্ডান, ডেভিড মালান, আদিল রশিদ, ফিল সল্ট, রিসি টপলি, ক্রিস ওকস, মার্ক উড।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২৩ | সময়: ৬:১০ পূর্বাহ্ণ | সুমন শেখ