নতুন মেয়াদে টি-টোয়েন্টিতে চ্যালেঞ্জ দেখছেন হাথুরুসিংহে

স্পোর্টস ডেস্ক: বিশ্ব ক্রিকেটে ওয়ানডেতে অনেক দিন ধরেই বাংলাদেশ সমীহ করার মতো দল। তবে টেস্ট ও টি-টোয়েন্টিতে এখনও পায়ের নিচে মাটি খুঁজে ফিরছে তারা। আবার প্রধান কোচ হয়ে আসা চান্দিকা হাথুরুসিংহের আশা, শিগগির ওয়ানডের মতো অন্য দুই সংস্করণেও ভালো করবে বাংলাদেশ।
২০১৪ সালের জুনের পর থেকে ঘরের মাঠে ওয়ানডেতে প্রায় অপ্রতিরোধ্য বাংলাদেশ। গত প্রায় ৯ বছরে স্রেফ একটি দ্বিপাক্ষিক সিরিজ হেরেছে তারা। কিন্তু টেস্ট ও টি-টোয়েন্টির চিত্র পুরোপুরি ভিন্ন। বিচ্ছিন্ন কিছু সাফল্য আছে টেস্টে। তবে ব্যর্থতার পাল্লাই বেশি ভারী। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ জেতার স্বাদ পেলেও, ঘরের মাঠে আফগানিস্তানের কাছে টেস্ট হারের তিক্ত স্মৃতি আছে বাংলাদেশের। এছাড়া নিউ জিল্যান্ডে গিয়ে একটি টেস্ট জিতেছে তারা।
টি-টোয়েন্টিতে ঘরের মাঠে স্পিন মঞ্চ সাজিয়ে নিউ জিল্যান্ড ও অস্ট্রেলিয়াকে সিরিজ হারালেও এই সংস্করণে এখনও তেমন কিছু করতে পারেনি তারা। গত দুই বিশ্বকাপে ভরাডুবি হয়েছে বাংলাদেশের। দ্বিতীয় দফায় বাংলাদেশে এসে প্রথম সংবাদ সম্মেলনে হাথুরুসিংহে জানিয়েছেন, টি-টোয়েন্টিতে ভালো করাই এখন বড় চ্যালেঞ্জ।
“আমার মনে হয়, তারা (বাংলাদেশ) টেস্ট ক্রিকেটে ভালো করেছে। এমনকি নিউ জিল্যান্ডে একটি ম্যাচ জিতেছে। ঘরের মাঠেও টেস্ট ক্রিকেটে ভালো করছে। তো টেস্ট ক্রিকেটে তারা প্রতিদ্বন্দ্বিতা করছে।” “টি-টোয়েন্টি ক্রিকেট নিয়ে আমাদের ভাবতে হবে। যেসব দল ভালো করছে তাদের অনুসরণ না করে, আমরা কীভাবে খেলতে পারি তা দেখতে হবে। আমাদের নিজেদের শক্তির জায়গা দরকার, নিজেদের পরিকল্পনা খুঁজে নিতে হবে। তো এটি একটি চ্যালেঞ্জের জায়গা। এটি নিয়ে দলের সঙ্গে কাজ করার দিকে তাকিয়ে আছি।”
এ সময় ওয়ানডেতে বাংলাদেশের ভালো খেলার পেছনে এই দেশের ক্রিকেট সংস্কৃতির কথা তুলে ধরেন হাথুরুসিংহে। “আপনি যদি বাংলাদেশের ক্রিকেট ইতিহাস চিন্তা করেন, আমার মনে আছে, নব্বইয়ের দশকে ঢাকা প্রিমিয়ার লিগে খেলা হতো ৫০ ওভারের ক্রিকেট। আমি তখন শুনতাম, তারা সবাই ৫০ ওভার ক্রিকেট খেলেছে। তো জাতি হিসেবে, আমরা জানি কীভাবে ৫০ ওভারের ক্রিকেট খেলতে হয়।”
“সম্প্রতি অনেক ফাস্ট বোলার বেরিয়ে আসছে। বিভিন্ন ধরনের খেলোয়াড় তৈরি হচ্ছে। আমি যখন প্রথমবার এসেছিলাম, সব স্পিনাররা দাপট দেখাচ্ছিল। এখন সবাই ফাস্ট বোলারদের কথা বলে। এসব প্রতিভাকে দেখার জন্য রোমাঞ্চিত আমি। আশা করি, শিগগির অন্য দুই ফরম্যাটেও আমরা ভালো খেলতে শুরু করব।”


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২৩ | সময়: ৬:২৫ পূর্বাহ্ণ | সুমন শেখ