সর্বশেষ সংবাদ :

চাঁ’নবাবগঞ্জে পাঁচ বীরঙ্গনাসহ ৪১ মুক্তিযোদ্ধা পেলেন ‘বীর নিবাস’

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: পাঁচজন বীঙ্গনাসহ চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৪১ জন বীর মুক্তিযোদ্ধার মধ্যে নবনির্মিত বীর নিবাসের চাবি হস্তান্তর করা হয়েছে। বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের বীর নিবাস হস্তান্তর কার্যক্রম উদ্বোধনের পর চাঁপাইনবাবগঞ্জ সদর, শিবগঞ্জ, গোমস্তাপুর, নাচোল ও ভোলাহাট উপজেলার এই ৪১ জনের মধ্যে বীর নিবাসের চাবি হস্তান্তর করা হয়।
নাচোল প্রতিনিধি জানিয়েছেন, দুপুর ১ টার দিকে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন নাচোল পৌর এলাকার কন্যানগর মহল্লার বীর মুক্তিযোদ্ধা এনামুল হকের হাতে বীর নিবাসের চাবি তুলেদেন।
এ সময় ছিলেন, উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন, উপজেলা সহকারী কমিশনার ভূমি মিথিলা দাস, সহকারী কমিশনার আব্দুল্লা আল মামুন।
এছাড়াও ফতেপুর ইউনিয়নের মীড়কাডাঙ্গা গ্রামের বীর মুক্তিযোদ্ধা মৃত গোলাম হোসেনের স্ত্রী জবেদা বেগমের হাতে চাবি তুলে দেওয়া হয়।
জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির শ্রেষ্ঠ সনন্তান বীর মুক্তিযোদ্ধাদের সম্মান ও মর্যাদা দিয়েছেন, তাদের ভাতার ব্যবস্থা করেছেন। অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য ঘর করে দিচ্ছেন। বেঁচে থাকা বীর মুক্তিযোদ্ধা ও শহীদদের পরিবার যেন মর্যাদা ও সম্মান নিয়ে জীবন যাপন করতে পারেন তার ব্যবস্থা করেছেন। তারই অংশ হিসেবে অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের বীর নিবাস তৈরি করে দেয়া হলো।
উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন বলেন, প্রতিটি ‘বীর নিবাস’ ১২ লাখ, ৭৬ হাজার, ৪৭৩ টাকা ব্যয়ে নির্মাণ রকা হয়েছে। নিবাসগুলোয় ২টি বেডরুম, ২টি বাথরুম, ১টি রান্নাঘর, ১টি ডাইনিং, ১টি বারান্দা এবং সুপেয় পানি ও বিদ্যুৎ ব্যবস্থা করে দেওয়া হয়েছে।
এদিকে জেলার সদর উপজেলার ৯জন অসচ্ছল বীর মুক্তিযোদ্ধার মাঝে বীর নিবাসের চাবি হস্তান্তর করা হয়েছে।
বুধবার প্রধানমন্ত্রীর উদ্বোধন অনুষ্ঠানে এ প্রান্তে উপস্থিত ছিলেন, সদর উপজেলা নির্বাহী অফিসার রওশন আলী, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাঈমা খান, উপজেলা কৃষি অফিসার কানিজ তাসনোভা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মৌদুদ আলম খাঁ, মুক্তিযোদ্ধা আব্দুর রহমান টুরুসহ অন্যান্য মুক্তিযোদ্ধা। উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
গোমস্তাপুর প্রতিনিধি জানান, চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে পাঁচ বীরাঙ্গনা পেলেন বীর নিবাস। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর গোমস্তাপুর প্রান্তে বীরাঙ্গনা বেনু বেগম, রহিমা বেগম, চাম্পা খাতুন, রাবিয়া বেগম ও আরবী বেগমের হাতে চাবি তুলে দেয়া হয়।
উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুনের সভাপতিত্বে বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা, মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম সোনার্দী। এ সময় বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরে কর্মকর্তা, গণমাধ্যম কর্মী ও উপকারভোগী বীরাঙ্গনারা উপস্থিত ছিলেন। প্রতিটি বীরনিবাসে ১৪ লাখ ১০ হাজার ৩৭৫ টাকা ব্যয় করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।
শিবগঞ্জে ৩৬টি বীর নিবাসের মধ্যে ১২টির চাবি হস্তান্তর করা হয়েছে। অন্যগুলোর নির্মাণ কাজ চলমান রয়েছে। শিবগঞ্জ প্রান্তে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলাসসহ অন্যরা।
ভোলাহাট প্রতিনিধি জানান, বুধবার ৩০ টির মধ্যে ১৩ টির চাবি হস্তান্তর করা হয়েছে। বাকি নিবাসের নির্মাণ কাজ চলমান রয়েছে। ভোলাহাট উপজেলা নির্বাহী অফিসার উম্মে তাবাসসুমের সভাপতিত্বে ভোলাহাট উপজেলা মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বীর নিবাস উদ্বোধন কালে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান রাব্বুল হোসেন, ভাইস চেয়ারম্যান গরিবুল্লাহ দবিরসহ অন্যরা।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৩ | সময়: ৬:০০ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর