সর্বশেষ সংবাদ :

‘প্রীতির জন্য ভালোবাসা’

স্টাফ রিপোর্টার : ভালোবাসার দিনে ঋতুরাজ বসন্তকে বরণ করে নিতে যখন সবাই ব্যস্ত ঠিক তখনই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষর্থীর ভিন্ন আয়োজন। তাদের আয়োজন হলো ‘প্রীতির জন্য ভালোবাসা’। রাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী খাদিজা জাকির প্রীতি। তিনি দীর্ঘদিন ধরে লিভার সিরোসিস রোগে আক্রান্ত। তাই তার চিকিৎসায় অর্থ সহায়তার জন্য ফুল বিক্রির উদ্যোগ নেন বিভাগের শিক্ষার্থীরা।
অসুস্থ খাদিজা জাকির প্রীতির বাড়ি টাঙ্গাইল সদর উপজেলার নাগরপুর গ্রামে। তার বাবার নাম জাকির হোসেন এবং মা ফরিদা আক্তার। দুই বোনের মধ্যে প্রীতিই বড়। কয়েকমাস আগে জানা যায় প্রীতি লিভার সিরোসিস নামক একধরনের জটিল রোগে আক্রান্ত। তার সুস্থতার জন্য প্রয়োজন লিভার ট্রান্সপ্লান্ট অপারেশন। কিন্তু লিভার ট্রান্সপ্লান্ট জন্য প্রয়োজন প্রায় ৩০ থেকে ৪০ লাখ টাকা। এই পরিমাণ টাকা প্রীতির পরিবারের পক্ষে জোগাড় করা সম্ভব নয়। এজন্য আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থীরা অর্থসংগ্রহের জন্য এই অভিনব কৌশল হাতে নেন ভালোবাসার দিনে।
মঙ্গলবার সকাল ৯টা থেকে রাবির সৈয়দ ইসমাইল হোসেন সিরাজি ভবনের সামনে ফুল বিক্রি করতে দেখা যায় ওই বিভাগের শিক্ষার্থীদের।
প্রীতির সহপাঠী নওশীন ইসলাম জানান, তাদের বান্ধবী প্রীতি একমাস ধরে লিভার সিরোসিস রোগে আক্রান্ত। এই রোগের চিকিৎসার জন্য প্রচুর টাকার প্রয়োজন। তাই তারা ক্যাম্পাসসহ রাজশাহী শহরের বিভিন্ন জায়গা থেকে টাকা সংগ্রহ করছেন।
তিনি আরো বলেন, এ পর্যন্ত আমরা অনেক সাহায্য পেয়েছি, তবে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। মঙ্গলবার বিশ্ব ভালোবাসা দিবসে প্রীতিকে সাহায্য করতে আমরা ফুল বিক্রির উদ্যোগ নিয়েছি। এখান থেকে প্রাপ্ত সম্পূর্ণ টাকা প্রীতির চিকিৎসায় ব্যয় করা হবে।
একই বিভাগের শিক্ষার্থী মিফতাউল জান্নাত জ্যোতি বলেন, প্রীতির চিকিৎসার জন্য যে টাকা লাগবে, তার পরিবারের পক্ষে সে টাকার ব্যবস্থা করা সম্ভব হচ্ছে না। তাই আমরা যতটুকু পারি, তাকে সাহায্য করার চেষ্টা করছি। কেউ সরাসরি এসে ফুল কিনতে না পারলে, বিকাশে/ নগদে টাকা পাঠিয়ে সাহায্য করতে পারেন।
আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আসাদুল্লাহ গালিব জানান, প্রীতির সুস্থতার জন্য অনেক অর্থের প্রয়োজন। আমরা তার চিকিৎসা সহায়তার জন্য আগেও অর্থসংগ্রহ করেছি। এখন তার ভারতে চিকিৎসা চলছে। তাই বিভাগের সকল শিক্ষার্থী মিলে এই বসন্ত উৎসবে ফুলের স্টল দিয়েছি। আমাদের কাছে গোলাপ, জারবেরা, গ্লাডিওলাস, গাদা, জিপসি ফুল আছে। ফুল বিক্রি করে যে টাকা আসবে, সবটাই প্রীতির চিকিৎসা বাবদ ব্যয় করা হবে।
এছাড়া প্রীতির চিকিৎসায় বৃত্তবানদের এগিয়ে আসার আহ্বানও জানান তিনি। চিকিৎসায় সহায়তার জন্য বিকাশ/ নগদ/ রকেট : ০১৭১৫১৩০৬১৪ (প্রীতির বাবা) এই নম্বরে টাকা পাঠানো যাবে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৩ | সময়: ৬:৩৩ পূর্বাহ্ণ | সুমন শেখ