সর্বশেষ সংবাদ :

বর্ষসেরা কোচের লড়াইয়ে আনচেলত্তি-গুয়ার্দিওলা-স্কালোনি

স্পোর্টস ডেস্ক: তিন যুগের দীর্ঘ অপেক্ষা ঘুচিয়ে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো লিওনেল স্কালোনি আছেন ফিফা বর্ষসেরা কোচ হওয়ার লড়াইয়ে। সেখানে তার সঙ্গী কার্লো আনচেলত্তি ও পেপ গুয়ার্দিওলা। ২০২১ সালে ৮ অগাস্ট থেকে ২০২২ সালের ১৮ ডিসেম্বর পর্যন্ত সময় কালে কোচিং পারফরম্যান্স বিবেচনায় বর্ষসেরা কোচ নির্বাচনে প্রথমে মনোনয়ন পেয়েছিলেন পাঁচ জন। দুজনকে বাদ দিয়ে তিন জন চূড়ান্ত ফাইনালিস্টের নাম বৃহস্পতিবার ঘোষণা করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা। বাদ পড়েছেন দিদিয়ে দেশম ও ওয়ালিদ রেগরাগি।
২০২১ সালের জুনে দ্বিতীয় মেয়াদে রিয়ালের কোচ হয়ে ফেরেন আনচেলত্তি। তার কোচিংয়ে ২০২১-২২ মৌসুমে বারবার ঘুরে দাঁড়িয়ে রেকর্ড ১৪তম বারের মতো চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ঘরে তোলে মাদ্রিদের দলটি। প্রথম কোচ হিসেবে চারটি চ্যাম্পিয়ন্স লিগ জয়ের কীর্তি গড়েন আনচেলত্তি। প্রথম কোচ হিসেবে একাধিক ক্লাবের হয়ে দুটি করে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের অনন্য অর্জনেও নাম লেখান তিনি। আগে এসি মিলানের কোচ হিসেবে দুইবারে তিনি এই ট্রফি জিতেছিলেন।
গত মৌসুমে লা লিগা ও স্প্যানিশ সুপার কাপও জিতে নেয় আনচেলত্তির দল। আর গত অগাস্টে উয়েফা সুপার কাপ জিতে শুরু করে ২০২২-২৩ মৌসুম। গুয়ার্দিওলার কোচিংয়ে ২০২১-২২ মৌসুমে প্রিমিয়ার লিগ শিরোপা ঘরে তোলে ম্যানচেস্টার সিটি। গত পাঁচ মৌসুমে যা তাদের চতুর্থ লিগ শিরোপা।
লিগের শেষ দিনে পর্যন্ত সিটির সঙ্গে শিরোপা লড়াইয়ে ছিল লিভারপুল। শেষ রাউন্ডে অ্যাস্টন ভিলার বিপক্ষে ম্যাচের ১৫ মিনিট বাকি থাকতে দুই গোলে পিছিয়ে থেকে হারের পথে ছিল সিটি। এরপর দ্রুত তিন গোল করে নাটকীয় জয়ে লিভারপুলকে পেছনে ফেলে শিরোপা উৎসব করে ইতিহাদ স্টেডিয়ামের দলটি। টানা দ্বিতীয় মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠারও খুব কাছাকাছি গিয়েছিল গুয়ার্দিওলার দল। কিন্তু দুই লেগের সেমি-ফাইনালে শেষ পর্যন্ত রিয়ালের কাছে হেরে বসে তারা।
স্কালোনির কোচিংয়ে গত কাতার বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে শিরোপা উৎসব করে আর্জেন্টিনা। ৩৬ বছর পর তারা পায় বিশ্ব জয়ের স্বাদ, নিজেদের ইতিহাসে তৃতীয়বারের মতো। টানা ৩৬ ম্যাচ অপরাজিত থেকে কাতারে গিয়ে প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে হেরে অঘটনের শিকার হয় আর্জেন্টিনা। পরে তারা ঘুরে দাঁড়ায় দুর্দান্তভাবে। তারপর থেকে ‘নকআউটে’ পরিণত হওয়া একেকটি ম্যাচ জিতে ট্রফির ছোঁয়া পায় আলবিসেলেস্তেরা। দুর্দান্ত পারফরম্যান্সে দলকে সামনে থেকে নেতৃত্ব দেন লিওনেল মেসি।
স্কালোনির কোচিংয়ে সবশেষ ৪৩ ম্যাচে আর্জেন্টিনা হেরেছে স্রেফ একটি, সৌদি আরবের বিপক্ষে বিশ্বকাপের ম্যাচটি। আগামী ২৭ ফেব্রুয়ারিতে প্যারিসে ‘দা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২৩ | সময়: ৪:১৬ পূর্বাহ্ণ | সুমন শেখ