সর্বশেষ সংবাদ :

মন্ত্রী আসবে তাই বিজ্ঞান মেলা নিয়ে তোড়জোড় প্রশাসনে !

স্টাফ রিপোর্টার,বাঘা : রাজশাহীর বাঘা উপজেলা প্রশাসনের আয়োজনে দু’দিন ব্যাপী অনুষ্ঠিত হচ্ছে ৪৪ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা ২০২২। এ মেলায় মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ব্যানার সম্বলিত ৩০ টি স্টল রয়েছে। সোমবার উদ্বোধনের প্রথম দিন অধিকাংশ স্টল ফাঁকা ছিলো বলে জানিয়েছে কয়েকজন শিক্ষার্থী।

তবে মঙ্গলবার (২০-ডিসেম্বর)সমাপনী দিনে স্থানীয় সাংসদ এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী এ মেলায় উপস্থিত থাকার সম্মতি জ্ঞাপন করায় উপজেলা প্রশাসনে টনক নড়ে। তারা তোড়জোড় করে অনুপস্থিত শিক্ষা প্রতিষ্ঠান গুলোকে মেলায় উপস্থিত করেন। এ মেলার জন্য সরকারি ভাবে অর্থ বরাদ্দ থাকলেও প্রত্যেক প্রতিষ্ঠানের কাছ থেকে ব্যানার প্রিণ্ট বাবদ আদায় করা হচ্ছে ৬ শ’ টাকা। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ।

“ইন্টারনেট আসক্তির ক্ষতি” প্রতিপাদ্য বিষয় নিয়ে সোমবার সকাল ১১ টায় এ মেলার শুভ উদ্বোধন করেন বাঘা উপজেলা প্রশাসনের নির্বাহী অফিসার শারমিন আখতার। বিজ্ঞান বিষয়ে মনোযোগী ও উদ্ভাবনী মেধা বিকাশে শিক্ষার্থীদের আকৃষ্ট করার লক্ষে উপজেলার প্রানকেন্দ্রে অবস্থিত বাঘা মডেল উচ্চ বিদ্যালয় মাঠে দু’দিন ব্যাপী এ মেলার আয়োজন করা হয়। এ মেলায় ২৪ টি মাধ্যমিক এবং ৬ টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়-সহ সিঙ্গার প্রতিষ্ঠান থেকে ১ টি স্টল বসানো হয়েছে। এরা নিজ-নিজ স্টলে বিজ্ঞান বিষয়ে ডিসপ্লে প্রদর্শন করবেন। যা দেখে মুগ্ধ হবে এলাকার সাধারণ মানুষ ও অতিথিবৃন্দ। কিন্তু এবার বাস্তব অর্থে সেটি হয়নি।

সরেজমিন মঙ্গলবার দুপুরে স্থানীয় কয়েকজন গনমাধ্যম কর্মী সমাপনী মেলায় গিয়ে লক্ষ করেন
মঞ্চে কয়েকজন সরকারী কর্মকর্তা বসে আছেন। সেখানে সকল স্টল সহ মেলায় মানুষের উপস্থিতি একেবারেই নগন্য। অনুপস্থিত রয়েছেন আড়ানী ডিগ্রী কলেজ কর্তৃপক্ষ । অপর দিকে শিক্ষা প্রতিষ্ঠানে বাইরে বহিরাগত একটি ইলেকট্রনিক কম্পানীর সিঙ্গার এর শো-রুম থাকায় উদ্বেগ প্রকাশ করেছেন ওয়ালটন-সহ অন্যান্য প্রতিষ্ঠান।

মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের শিক্ষার্থী ঐশী খাতুন এবং বাঘা শাহদৌলা সরকারী কলেজের ছাত্র মাজেদুল ইসলাম জানান, এবার উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দায়সারা ভাবে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হচ্ছে। গতকাল সোমবার উদ্বোধনী দিনে অনেক শিক্ষা প্রতিষ্ঠান অনুপস্থিত ছিল। তবে আজ মঙ্গলবার স্থানীয় সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী এ মেলায় উপস্থিত হবেন জেনে একটি প্রতিষ্ঠান বাদে সবাই চলে এসেছেন ।

উপজেলার পারসাওতা বিনোদপুর উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষক লতিফুল ইসলাম ও আড়ানী মনোমহনী সরকারী উচ্চ বিদ্যারয়ের শিক্ষক জাহিদ হোসেন আক্ষেপ করে বলেন, এখানে যে সকল শিক্ষা প্রতিষ্ঠান স্টল নিয়ে আসে তাদের মধ্যে বিচারকদের মুল্যায়নে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক থেকে ক্রমানুসারে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জন কারীদের খুবই নগন্য পুরুস্কার দেয়া হয়। বাঁকি সকল প্রতিষ্ঠান খালি হাতে ঘরে ফিরে। অথচ শিক্ষা প্রতিষ্ঠানের নাম সম্বলিত তিনশত টাকা মূল্যের একটি করে ব্যানারের দাম আদায় করা হয় ছয়শত টাকা। তাঁদের দাবি, এ মেলায় যেহেতু সরকারী বরাদ্দ রয়েছে সেহেতু অন্যান্য সকল প্রতিষ্ঠানেক নূন্যতম হলেও সান্তনা পুরুস্কার দেয়া উচিত।

এ বিষয়ে জানতে মঙ্গলবার দুপুরে বাঘা উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতারকে একাধিকবার মোবাইল করা হলেও তিনি তাঁর মোবাইল ফোন রিসিভ করেননি। তবে তাঁর একান্ত সহকারী আব্দুল আজিজ এ মেলার জন্য সরকারি ভাবে ৫০ হাজার টাকা বরাদ্দ আছে বলে জানান।


প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০২২ | সময়: ৩:৩২ অপরাহ্ণ | সানশাইন