সর্বশেষ সংবাদ :

রাজশাহী নগরে বেড়েছে অপরাধ

স্টাফ রিপোর্টার : রাজশাহী নগরীতে হঠাৎ করেই বেড়ে গেছে চুরি, ছিনতাই ও নানা ধরনের অপরাধ প্রবণতা। প্রতিদিনই নগরীর কোথাও না কোথায় ছুরি ও ছিনতাইয়ের ঘটনা ঘটছে। এরই মধ্যে রাজশাহীতে একদিনেই মাত্র ৬ ঘন্টার ব্যবধানে তিনটি খুনের ঘটনাও ঘটেছে।
যদিও পুলিশ বলছে, এসব বিচ্ছিন্ন ঘটনা। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মাঠে নিয়মিত কাজ করছে। অপরাধ দমনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তটস্ত রয়েছে। তবে হঠাৎ চুরি, ছিনতাই বৃদ্ধি ও খুনের ঘটনা সাধারণ মানুষকে ভাবিয়ে তুলেছে।
সর্বশেষ বৃহস্পতিবার চোর সন্দেহে দুই নির্মাণ শ্রমিককে বাড়িতে আটকে রেখে পাশবিক নির্যাতনের পর পিটিয়ে হত্যা করা হয়েছে। যদিও এ ঘটনায় পুলিশ চারজনকে গ্রেফতার করেছে। মহানগরীর সপুরাস্থ বিসিক শিল্প নগরীর বিশাল বিস্কুট ফ্যাক্টরির সামনের বাড়িতে এ ঘটনা ঘটে।
নিহত দুই নির্মাণ শ্রমিকের মধ্যে একজনের নাম রাজু ওরফে রাকিব (৪২) ও অন্যজন রেজাউল করিম ওরফে আতাউর (৪৫)।
রাজশাহী মহানগরীর বোয়ালিয়া থানার ওসি মাজারুল ইসলাম জানান, একটি খাদ্য পণ্য প্রস্তুতকারী কোম্পানির মালিকের বাড়িতে দুই নির্মাণ শ্রমিককে পিটিয়ে হত্যার ঘটনায় মামলাও হয়েছে। তিনি জানান, নির্যাতনের ঘটনার খবর পেয়ে পুলিশ ওই বাড়িতে গিয়ে দুই শ্রমিককে গুরুতর আহত অবাস্থায় উদ্ধার করে। তবে হাসপাতালে নেওয়ার পর তাদের মৃত্যু হয়।
পুলিশ জানায়, সপুরা বিসিক মডার্ন ফুড ফ্যাক্টরির মালিক আব্দুল মালেক হাজীর ছেলে মোহাম্মদ আব্দুল্লাহর কারখানা সংলগ্ন বাড়িতে রাজমিস্ত্রির কাজ করছিলেন দুই শ্রমিক। বৃহস্পতিবার বিকেলে চার লাখ টাকা চুরির অভিযোগে ওই দুই শ্রমিককে খুঁটিতে বেঁধে লোহার রড ও লাঠি দিয়ে বেদম মারধর করা হয়। চুরির স্বীকারোক্তি আদায়ে রাত সোয়া ৯টা পর্যন্ত দুই শ্রমিকের ওপর নৃশংস কায়দায় নির্যাতন চলে। তাদের হাত-পায়ের নখ পর্যন্ত তুলে ফেলা হয়। লোমহর্ষক এমন নির্যাতনের পর তাদের অবস্থার ক্রমেই অবনতি হয়। এ ঘটনায় কারখানা মালিক মো. আব্দুল্লাহ (৩৮), তার শ্বশুর মো. মাসুম রেজা (৫০), বাড়ি মালিকের চাচাতো শ্যালক মো. মঈন উদ্দিন রিয়াল (১৯) ও ফ্যাক্টরি ম্যানেজার মো. ইমরানকে (২১) গ্রেফতার করে হাজতে পাঠানো হয়েছে।
একই দিন নগরীর চন্দ্রিমা থানা এলাকায় কাজেম আলী বিদ্যুৎ (৪০) নামের এক ডিস ব্যবসায়ীকে ছুরিকাঘাতে হত্যা হত্যা হয়েছে। এ ঘটনায় মামলা হয়েছে। এ মামলায় পুলিশ মুলহোতাসহ দুই আসামিকে গ্রেফতার করেছে।
শুধু এ তিনটি খুনের ঘটনায় নয়, গত এক সপ্তাহে রাজশাহী নগরীতে বেশ কয়েকটি চুরি ও ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। একই সঙ্গে বেড়েছে ছিচকে চোরের উৎপাত। শুক্রবার দিবাগত রাতে নগরীর উপশহর এলাকায় স্কুল শিক্ষক মনিরুল ইসলামের ভাড়া বাড়ির দোতলার ভেন্টিলেটর ভেঙ্গে ছুরির ঘটনা ঘটেছে। মনিরুল ইসলাম জানান, রান্না ঘরের ভেন্টিলেটরের ভেতর দিয়ে চোর ভেতরে ঢুকে ল্যাপটপ, মোবাইল ফোন ও অন্যান্য মালামাল নিয়ে গেছে। এ ঘটনায় তিনি নগরীর বোয়ালিয়া থানায় অভিযোগ করেছেন। শনিবার ভোর রাতেও নগরীর পার্কের মোর্ডের দুটি দোকানে চুরির ঘটনা ঘটেছে।
এছাড়া নগরী মহিষবাথান এলাকায় কয়েকদিনে একাধিক ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। নগরীর মহিষবাথানের কারিতাস মোড়ের গলিতে গত চারদিন ধরে একই স্থানে অন্তত চারটি ছিনতাইয়ের ঘটনা ঘটে। রিকশা আরোহীর কাছ থেকে মোটরসাইকেলে এসে ব্যাগ মোবাইল ছিনতাই করা হয়েছে। ঝামেলা এড়াতে এসব ছিনতাইয়ের ঘটনায় অনেকে থানায় অবহিত করতে রাজি হচ্ছেন না। তবে এ নিয়ে এলাকাবাসী ছিনতাই শঙ্কায় রয়েছে।
এর আগে গত ১ ফেব্রুয়ারি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সহপাঠীর স্ট্যাটাসে ‘হা হা’ রিঅ্যাক্ট দেওয়ায় এক শিক্ষার্থীকে ছুরিকাঘাত করা হয়। রাজশাহী কলেজ মাঠে এই ঘটনা ঘটে।
এর আগে গত জানুয়ারির শেষে মোবাইল ফোন ছিনতাই করে পালানোর সময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই ছিনতাইকারীকে হাতেনাতে আটক গণধোলাই দিয়েছে শিক্ষার্থীরা। রাতে বিশ্ববিদ্যালয়ের মাদারবক্স হলের পাশে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ছিনতাইকারীদের ব্যবহৃত একটি মোটরসাইকেলও পুড়িয়ে দেওয়া হয়েছে। এরআগে গত ৩১ জানুয়ারি নগরীর তালাইমারী এলাকায় ঘুরতে এসে ছিনতাইয়ের কবলে পড়ে এক রাবি ছাত্র। ছিনতাইকারীরা তার ওপর হামলা চালিয়ে মোবাইল ফোন ও টাকা ছিনিয়ে পালিয়ে যায়।
পুলিশ এসব ঘটনা বিচ্ছিন্ন বললেও সধারণ মানুষ বলছেন, হঠাৎ করেই রাজশাহী নগরের আইনশৃঙ্খলা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান এসব চুরি ছিনতাইয়ের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, সম্প্রতি রাজশাহীতে ছুরি ছিনতাইয়ের খবর আসছে। এসব প্রতিরোধে পুলিশকে আরও সক্রিয় হতে হবে।
রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র ও সহকারী কমিশনার রফিকুল ইসলাম বলেন, নগরীর আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশি তৎপরতা বৃদ্ধি করা হয়েছে। লোকবল বাড়ানো হয়েছে। গাড়ির সংখ্যাও বৃদ্ধি করা হয়েছে। যে কোনো অপরাধ দমনে পুলিশ নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করছে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২৩ | সময়: ৬:২২ পূর্বাহ্ণ | সুমন শেখ