শ্রমিক হত্যার সুষ্ঠু বিচার না হলে দেশব্যাপি নির্মাণ কাজ বন্ধ করা হবে-ইনসাব

স্টাফ রিপোর্টারঃ

ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) রাজশাহী জেলা শাখার আয়োজনে রবিবার সকাল ১০টার নগরীর গণকপাড়া বাটার মোড়ে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। নওগাঁর মান্দা উপজেলার মগনিয়া গ্রামের আব্দুস সামাদের ছেলে আতাউর (৪৫) এবং চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার চৈতন্যপুর গ্রামের গোলাম মোস্তফার ছেলে রাকিবুল ইসলাম রাজু (৩৫) প্রতিদিনের ন্যায় রাজশাহী বিসিক এলাকার মডার্ন ফুড এন্ড ইন্ডাস্ট্রিজ এর ভিতরে ভবন নির্মাণ কাজে যান। তাদেরকে বৃহস্পতিবার চুরির দায়ে আটক করে দিনভর অমানষিক নির্যাতন করে হত্যা করা হয়।

 

 

মানববন্ধন থেকে অত্র ইউনিয়নের নেতৃবৃন্দ হত্যাকারী মডার্ন ফুডের মালিক আব্দুল্লাহ (৩৮), আবদুল্লাহ এর শ্বশুর মাসুম রেজা (৫০), চাচাতো শ্যালক মঈন উদ্দিন রিয়াল (১৯) ও কর্মচারী ইমরান (২১)সহ যারা জড়িত রয়েছেন তাদের সর্বো”চ শাস্তির দাবী জানান। তাদের দাবী না মানলে দেশব্যাপি নির্মাণ কাজ বন্ধ করে দেয়ার হুমকী দেন নেতৃবৃন্দ।

 

 

মানবন্ধন ও প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন ইনসাব কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক ও রাজশাহী জেলা শাখার সভাপতি নবাব আলী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইনসাব কেন্দ্রীয় কমিটির সভাপতি রবিউল ইসলাম রবি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ইনসাব কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ও রাজশাহী জেলা শাখার কার্যকরী সভাপতি আজিজুল হক বাঙ্গালী। ইনসাব রাজশাহী জেলা শাখার অর্থ সম্পাদক মুকুল আলীর সঞ্চালনায় উপস্থিত ছিলেন ইনসাব রাজশাহী জেলা শাখার যুগ্ম-সাধারণ সম্পাদক আফজাল হোসেন, সহ-সাধারণ সম্পাদক কাউনাইন হোসেন, আমিনুল ইসলাম (পলু), সাংগঠনিক সম্পাদক হারুনার রশিদ, সহ-সাংগঠনিক সম্পাদক শরিফুল ইসলাম, ইনসাব কাঁটাখালী থানার সাধারণ সম্পাদক মিলন রেজা ও মতিহার থানার সাধারণ সম্পাদক সোহেল রানাসহ অন্যান্য নেতৃবৃন্দ ও শতশত সাধারণ শ্রমিকগণ।

 

 

সভাপতি তাঁর বক্তব্যে বলেন, কোন শ্রমিক খেলনা বা অবহেলার পাত্র নয়। এই নির্মাণ শ্রমিক আছে বলেই দেশের অবকাঠমোগত এত উন্নয়ন হয়েছে। অথচ এক শ্রেণির মানুষরুপি নরপিচাচরা এই শ্রমিকদের মূল্যায়ন না নির্যাতন করছে। শুধু নির্যাতন নয় অমানসিক নির্যাতন করে মেরে ফেলছে। কিন্তু আর নির্মাণ শ্রমিকরা বসে থাকবেনা। ইট মারলে পাটকেল মারবেন তারা বলে হুঁশিয়ারী দেন। সেইসাথে হত্যাকারীদের দ্রুত আইনে এনে বিচার করার দাবী করেন তিনি। শ্রমিকের মৃত্যুর ঘটনায় আসামী আটক ও নির্যাতিতদের উদ্ধার করে নিয়ে আসার জন্য পুলিশকে ধন্যবাদ জানান তিনি। মানববন্ধন শেষে নেতৃবৃন্দ ও শ্রমিকরা মিলে প্রতিবাদ মিছিল করেন। তারা গনকপাড়া থেকে মিছিল নিয়ে সাহেব জিরো পয়েন্ট হয়ে নগরীর গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশ শেষ করেন।

 

 

 

 

সানশাইন/টিএ


প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৩ | সময়: ৯:৩৫ অপরাহ্ণ | Daily Sunshine