সর্বশেষ সংবাদ :

প্রভাবশালীরা বিনষ্ট করলো কৃষকের ধান ক্ষেত

তাড়াশ প্রতিনিধি: সিরাজগঞ্জের তাড়াশে এক কৃষকের ফসলী জমি নিজের দাবী করে রোপন করা জমির বোরো ধান বিনষ্ট করার অভিযোগ উঠেছে এক প্রভাবশালী পরিবারের বিরুদ্ধে। দুপুরে উপজেলার তালম ইউনিয়নের গুল্টা গোলাপুর মৌজায় এ ঘটনা ঘটেছে।
ভুক্তোভূগী কৃষক আব্দুল জলিল জানান, ১৯৯৪ সালে বিক্রি কবলা মূল্যে তারা পাঁচ ভাই একই গ্রামের জাফর উদ্দিনের কাছে থেকে ৫০ শতক ফসলী জমি কিনে নেন। এরপর ক্রেতা হিসেবে আমরা ওই জমি নিজের নামে নামজারী করে নিয়মিত ভূমি কর দেওয়ার পাশাপাশি ভোগ দখল করে আসছি। কিন্তু প্রায় পাঁচবছর পূর্বে ওই জমির বিক্রেতা জাফর আলী মারা যান।
তারপরও আমরা ওই চাষাবাদ করে আসছি। কিন্তু সম্প্রতি ওই জমি নিজের দাবী করে জাফর আলীর ভাতিজি জামাই রঞ্জুরা বুধবার রাতের অন্ধকারে আমাদের জমিতে লাগানো বোরো ধান কুপিয়ে, তুলে, কেটে নষ্ট করেন।
আবারও আমরা নতুন করে ওই জমিতে ধান রোপন করি। তারপরও আবারও তারা জমির চারা নষ্ট করে দেয়।
তিনি আরো বলেন, রঞ্জুদের অতি বাড়াবাড়ি এবং জমি দখলের পায়তারা করার জন্য ইতোপূর্বে বিষয়টি সুরহার জন্য আমরা তালম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল খালেক কাছের লিখিত অভিযোগও দেই।
কিন্তু ইউনিয়ন পরিষদ থেকে দু-দফা শালিসের জন্য রঞ্জুগংদের নোটিশ করলেও তারা হাজির হননি। বরং তারা আমাদের লাগানো বোরো ধান বিনষ্ট করেছেন। আর এর প্রতিবাদ করায় প্রভাবশালী রঞ্জুরা আমাদের নানা ভাবে হুমকি দিচ্ছেন।
এ প্রসঙ্গে রঞ্জু বলেন, জমি জমা কাগজের উপর নির্ভলশীল। আমার স্ত্রীও ওয়ারিশ। তাই বিষয়টি নিয়ে বেশি কিছু বলার নেই।
এদিকে তালম ইউপি চেয়ারম্যান আব্দুল খালেক জানান, সংঘাত এড়াতে আব্দুল জলিলের অভিযোগের প্রেক্ষিতে রঞ্জুদের দুইবার শালিসের জন্য ইউনিয়ন পরিষদে ডাকা হলে তারা হাজির হননি। উপরোন্তু একজন কৃষকের বোরো ধান বিনষ্ট করে তারা আর্থিক ক্ষতির পাশাপাশি অন্যায় করেছেন। এজন্য বাদী আব্দুল জলিলকে থানায় গিয়ে আইনের আশ্রায় নেওয়ার পরামর্শ দিয়েছি।
অপরদিকে তাড়াশ থানার পুলিশ পরিদর্শক (ওসি) শহিদুল ইসলাম বলেন, এখনও অভিযোগ পাইনি। অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২৩ | সময়: ৭:১১ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর