সর্বশেষ সংবাদ :

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে মিরাজ

স্পোর্টস ডেস্ক: ওয়ানডে ক্রিকেটে ২০২২ সালটা স্বপ্নের মতো কেটেছে মেহেদী হাসান মিরাজের। ব্যাটে-বলে দারুণ অবদান রেখেছেন বাংলাদেশ জাতীয় দলের হয়ে। এবার পারফরম্যান্সের স্বীকৃতিও পেলেন এই অলরাউন্ডার। প্রথমবারের মতো তার ঠাঁই হলো আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে।
মঙ্গলবার দুপুরে আইসিসি ঘোষণা করে ২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে একাদশ। বাবর আজমের অধিনায়কত্বে অলরাউন্ডার হিসেবে দলে জায়গা পান মিরাজ। বর্ষসেরা একাদশে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি মিরাজই। দলে নিউ জিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ভারত ও অস্ট্রেলিয়া থেকে আছেন দুজন করে। বাংলাদেশ ছাড়া পাকিস্তান ও জিম্বাবুয়ে থেকে সুযোগ পেয়েছেন একজন করে ক্রিকেটার।
বছরের শুরুতে আফগানিস্তান ও শেষের দিকে ভারতের বিপক্ষে ব্যাটিংয়ে অবিশ্বাস্য পারফরম্যান্স উপহার দেন মিরাজ। বছরজুড়ে বল হাতে ধারাবাহিক ছিলেন ২৫ বছর বয়সী অলরাউন্ডার। সব মিলিয়ে ব্যাটিংয়ে একটি করে সেঞ্চুরি ও ফিফটিতে ৬৬ গড়ে ৩৩০ রান করেন মিরাজ। বল হাতে ১৫ ম্যাচে ২৮.২০ গড়ে তার শিকার ২৪ উইকেট। ছয় বছরের ক্যারিয়ারে এক পঞ্জিকাবর্ষে এটিই তার সেরা ব্যাটিং বা বোলিং পারফরম্যান্স।
২০২২ সালের ফেব্রুয়ারিতে চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আফিফ হোসেনের সঙ্গে মিলে দুর্দান্ত এক জয় এনে দেন মিরাজ। স্রেফ ৪৫ রানে ৬ উইকেট পড়ার পর সপ্তম উইকেটে ১৭৪ রানের রেকর্ড জুটি গড়েন দুজন। মিরাজ অপরাজিত থাকেন ৮১ রানে, তখনও পর্যন্ত যা তার ওয়ানডে ক্যারিয়ারের সর্বোচ্চ।
সেটিকে তিনি টপকে যান ডিসেম্বরে। ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডেতে মুস্তাফিজুর রহমানের সঙ্গে দশম উইকেটে ৫১ রানের জুটি গড়ে দলকে জেতান মিরাজ। নিজে অপরাজিত থাকেন ৩৮ রানে। পরের ম্যাচে করেন ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। আট নম্বরে নেমে তিনি খেলেন ৮ চার ও ৪ ছয়ে ৮৩ বলে ১০০ রানের অপরাজিত ইনিংস।
মিরাজদের বর্ষসেরা ওয়ানডে দলের অধিনায়কত্ব পাওয়া বাবরের ২০২২ সালও কেটেছে দুর্দান্ত। ব্যাট হাতে ৫ ফিফটি ও ৩ সেঞ্চুরিতে ৮৪.৮৭ গড়ে করেছেন ৬৭৯ রান। তার অধিনায়কত্বে ৯ ম্যাচের ৮টিই জিতেছে পাকিস্তান। তাই বাবরকেই দেওয়া হয়েছে বর্ষসেরা দলের অধিনায়কত্ব। বাবরের সঙ্গে উদ্বোধনী জুটির দায়িত্বে আছেন অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড। গতবছর ৬৮.৭৫ গড় ও ১১২.৪৫ স্ট্রাইকরেটে ৫৫০ রান করেছেন হেড।
মিডল অর্ডারে আছেন আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে সর্বোচ্চ রান করা শ্রেয়ার আইয়ার (৭২৪ রান)। পরের নামগুলো যথাক্রমে শেই হোপ (৭০৯ রান), টম ল্যাথাম (৫৫৮ রান ও ১৬ ডিসমিসাল)। অলরাউন্ডার হিসেবে মিরাজ ছাড়া আছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা। ২০২২ সালে তিন সেঞ্চুরি ও দুই ফিফটিতে ৬৪৫ রান এবং ৮ উইকেট শিকার করেছেন তিনি।
বোলিং আক্রমণে রাখা হয়েছে তিন পেসার আলজারি জোসেফ (২৭ উইকেট), মোহাম্মদ সিরাজ (২৪ উইকেট) ও ট্রেন্ট বোল্ট (১৮ উইকেট) এবং লেগ স্পিনার অ্যাডাম জ্যাম্পাকে (৩০ উইকেট)। আইসিসির ভোটিং একাডেমির ভোট, ক্রীড়া সাংবাদিকদের ভোট এবং অনলাইনে ক্রিকেট অনুসারীদের ভোটে চূড়ান্ত করা হয়েছে এআ একাদশ।


প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩ | সময়: ৫:৩৪ পূর্বাহ্ণ | সুমন শেখ