বিরতিহীন বনলতায় লাগামহীন ‘বিরতি’

স্টাফ রিপোর্টার : রাজশাহী থেকে ঢাকা অভিমুখি চলাচলকারী অন্ত:নগর ট্রেনের কোনটি এখন আর নির্ধারিত সময়ে পৌছতে পারছে না গন্তব্যে। রাজশাহী-ঢাকা চলাচলকারী এসব ট্রেন অত্যাধিক জনপ্রিয় হলেও কাঙ্খিত সেবা দিতে পারছে না রেলওয়ে কর্তৃপক্ষ। ফলে দুর্ভোগ বাড়ছে প্রতিনিয়ত। এসব ট্রেনে যাত্রী বাড়লেও এখন কমেছে সেবার মান।
বর্তমানে রাজশাহী-ঢাকা চারজোড়া আন্ত:নগর ট্রেন চলাচল করছে। এরমধ্যে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকামুখি বনলতা এক্সপ্রেস ট্রেনটি বিরতিহীন। এছাড়া সিল্কসিটি, ধুমকেতু ও পদ্মা এক্সপ্রেস চলাচল করে রাজশাহী-ঢাকা রুটে। এসব ট্রেনের কোনটি এখন আর নির্ধারিত সময়ে গন্তব্যে পৌছতে পারে না। পুরানো বগি ও যান্ত্রিক ক্রটি ছাড়াও এসব ট্রেনে এখন আর কাঙ্খিত সেবা মিলছে না।
চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে আসা ঢাকামুখি বনলতা এক্সপ্রেস ট্রেনটি বিরতিহীন হলেও রাজশাহী থেকে ছাড়ার পর অন্য ট্রেনকে ক্রসিং দেওয়া ছাড়াও স্টেশনে স্টেশনে অযথা বিরতী দিয়ে চলাচল করে। ফলে নির্ধারিত সময়ে গন্তব্যে পৌছতে পারে না। এ নিয়ে প্রতিনিয়তই যাত্রী অসন্তোস বাড়ছে।
ট্রেনে নিয়মিত চলাচলকারী যাত্রীদের ভাষ্য, শুরুর দিকে রাজশাহী-ঢাকা অভিমুখি সবকটি ট্রেন নির্ধারিত সময়ে চলাচল করতো। তবে এখন নানা কারণ এসব ট্রেনের কোনটি নির্ধারিত সময়ে গন্তব্যে পৌছতে পারছে না। নির্ধারিত সময়ে স্টেশন ছাড়লেও পথের ভোগান্তির কারনে এ দশা চলছে দীর্ঘদিন ধরেই। তারপরেও নিরাপদ যাত্রা হওয়ায় এখনো ট্রেনকেই প্রথম পছন্দ হিসেবে বেছে নিচ্ছেন যাত্রীরা।
রাতে চলাচলকারী ট্রেনগুলির অবস্থা আরও খারাপ। এসব ট্রেনে এখন আর কোনো যাত্রীসেবার বালাই নেই। স্টেশনে স্টেশনে দাড়িয়ে ক্রসিংয়ের অজুহাতে কালক্ষেপনের কারনে বিনা টিকেটের যাত্রীদের আধিক্য বৃদ্ধ পেয়েছে। সাধারণ বগিগুলোতে সাধারণ যাত্রীদের দাড়ানোর উপায় থাকে না। টয়লেটে যেতেও নানা বিড়ম্বনায় পড়তে হয়। যত্রতত্র যাত্রী উঠার কারনে ট্রেনের লবি ও মেঝেতে বিক্ষিপ্তভাবে শুয়ে বসে চলাচল করে এসব যাত্রীরা। ফলে টিকেট কাটা যাত্রীদের চলাফেরা দায় হয়ে উঠে। এসব ট্রেনের সেবা দেওয়ার দায়িত্বে থাকা কর্মকর্তাদের নাগাল মিলে না। এসি কিংবা কেবিনের করিডোরেও যাত্রীদের অবাধ চলাচলে প্রতিনিয়ত যাত্রী বিড়ম্বনা বৃদ্ধি পেয়েছে।
ট্রেনে নিয়মিত চলাচলকারী যাত্রীদের অভিযোগ, শুরুতে এসব ট্রেনের যাত্রা ও যাত্রীসেরা খুব আয়েশের থাকলেও এখন এসব ট্রেনে আর যাত্রীসেবা নেই। এরসঙ্গে যুক্ত হয়েছে অযথা বিলম্ব। কোনো কেনো স্টেশনে ক্রসিং দেওয়ার নামে এক থেকে দেড়ঘন্টার বেশী বিলম্ব করতে হয় এসব ট্রেনের। এরমধ্যে যান্ত্রিক ত্রুটি লেগেই থাকে।
সর্বশেষ শনিবার চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী হয়ে ঢাকাগামী বিরতিহীন আন্তঃনগর এক্সপ্রেস বনলতা ট্রেনটি নির্ধারিত সময়ে ছেড়ে গেলেও এ ট্রেনটি গন্তব্যে পৌছে নির্ধারিত সময়ের দুই ঘন্টা পরে। এ কারনে ওইদিন সবকটি ট্রেন যাত্রা বিলম্বের কবলে পড়ে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, একটি বগির ভাঙা স্প্রিং নিয়েই চলছিল ট্রেনটি। একারনে মাঝপথে গিয়ে ট্রেনটি আটকে যায়। এরপর একঘণ্ট ধরে বগির স্প্রিংটি মেরামত করা হয়। এমন ঘটনা শুধু একদিনের নয়, এ ধরনের সমস্যা প্রায়ই হচ্ছে। রেলওয়ে কর্তৃপক্ষের দাবি নতুন বগি পরিবর্তন করে পুরোনো বগি সংযোজনের কারণে এখন এসমস্য হচ্ছে সবচেয়ে বেশী।
জানা যায়, শনিবার চাঁপাইনবাবগঞ্জ থেকে ট্রেনটি সকাল ৬টায় ছেড়ে রাজশাহী আসে। ট্রেনটি সকাল ৭টায় ঢাকার উদ্দেশে রাজশাহীর ছেড়ে যায়। ট্রেনটি বঙ্গবন্ধু পশ্চিম স্টেশনে পৌঁছানোর পর চালক বুঝতে পারেন ট্রেনের কোনো বগিতে বড় সমস্যা হয়েছে। চেক করার পর দেখা যায় ‘জ’ বগির স্প্রিং পুরো ভেঙে গেছে। পরে বগিটি খুলে রেখে এক ঘণ্টা বিলম্বে ট্রেনটি ঢাকার উদ্দেশে রওনা হয়।
রাজশাহী রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার বলেন, ট্রেনটির একটি বগির স্প্রিং ভেঙে যাওয়ায় বঙ্গবন্ধু পশ্চিম স্টেশনে ট্রেন চলাচল প্রায় এক ঘণ্টা বন্ধ ছিল। পরে সেই বগি রেখে পুনরায় যাত্রা শুরু করে ট্রেনটি।
এদিকে রেলওয়ের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিরতিহীন বনলতা এক্সপ্রেস ট্রেনটি চালুর সময় তাতে ইন্দোনেশিয়া থেকে আনা নতুন বগি সংযোজন করা হয়েছিল। কিন্তু এর তিন মাস পর বনলতার নতুন বগিগুলো পাঠানো হয় পঞ্চগড় এক্সপ্রেসের জন্য।
পরে পুরোনো বগি দিয়ে বনলতা এক্সপ্রেস ট্রেনটি চলাচল করছে। এর ফলে প্রায়ই ট্রেনটি চলাচলে সমস্যা হচ্ছে। কখনো ইঞ্জিন বিকল তো কখনো চাকা ভেঙে যাওয়ার মতো গুরুতর ঘটনা ঘটছে। যাত্রী সাধারণ বিরতিহীন বনলতা ট্রেনে নতুন বগিগুলো পুনরায় সংযোজনের দাবি করে আসছেন। শুধু বনলতা নয়, রাজশাহী-ঢাকা অভিমুখি সিল্কসিটি, পদ্মা ও ধূমকেতু এক্সপ্রেসেরও এখন একই অবস্থা।
পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার জানান, এসব ট্রেনের যাত্রীসেবা বৃদ্ধির কাজ চলছে। এছাড়া ট্রেনের পুরনো বগি বাদ দিয়ে উন্নতমানের বগি সংযোজনের চেস্টা করা হচ্ছে। অচিরেই রাজশাহী-ঢাকামুখি সবকটি ট্রেনের গতি ও যাত্রীসেবার মান বৃদ্ধি করা হবে।


প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২৩ | সময়: ৬:০৭ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর