মোহনপুরে ৪৫ কেন্দ্রের ২৭ টি অতি ঝুকিপূর্ণ

মোহনপুর প্রতিনিধি: রাজশাহী-৩ পবা-মোহনপুর আসনে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ও রাজনৈতিক পরিবেশ ঘিরে এবারের পরিস্থিতি কিছুটা ভিন্ন। গত ২৮ অক্টোবর থেকেই রাজনীতির মাঠে কিছুটা অস্থিরতা বিরাজ করছে। একদিকে হরতাল অবরোধ নাশকতা ও ভোট বর্জনে বিএনপির লিফলেট বিতরণ যেমন চলছে, তেমনি ভোটের মাঠে প্রার্থীদের প্রচার- প্রচারণাও চলেছে।
এসবের মধ্যেই আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। সার্বিক বিষয়গুলো মাথায় রেখেই এবার জাতীয় নির্বাচনে সাজানো হচ্ছে নিরাপত্তাব্যবস্থা। কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তারা নির্বাচনের সময় টহল দেওয়া থেকে শুরু করে স্ট্রাইকিং টিম ও ম্যাজিস্ট্রেটদের সঙ্গে দায়িত্ব পালন করবেন।
ইতোমধ্যে সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি মোকাবিলায় মাঠে নেমেছে সেনাবাহিনী, র‌্যাব, বিজিবি, আনসার, এপিবিএন এবং কোস্টগার্ড। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এই সংস্থাগুলো নিরাপত্তা রক্ষায় স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে।
বুধবার মোহনপুর উপজেলায় আইনশৃঙ্খলা রক্ষায় মাঠে নেমেছে সেনাবাহিনী। এর আগে গত শুক্রবার থেকে এ উপজেলায় নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় স্ট্রাইকিং ফোর্স হিসেবে দুই প্লাটুন বিজিবি দ্বায়িত্বে নিয়োজিত থাকতে দেখা গেছে। নির্বাচনি এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষায় তারা রিটার্নিং অফিসারের পরিকল্পনা অনুযায়ী নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে মোবাইল, স্ট্রাইকিং ও রিজার্ভ ফোর্স হিসেবে আগামী ১৩ জানুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করবেন।
আইনশৃঙ্খলা বাহিনীর একটি সূত্র জানিয়েছে, এবার বিএনপিসহ সমমনা দলগুলো ভোট বর্জনের ডাক দেওয়ায় ভোটকেন্দ্রগামী ভোটারদের নিরাপত্তা একটি বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে। ফলে ভোটকেন্দ্রের নিরাপত্তার পাশাপাশি ভোটারদের বাসস্থান থেকে কেন্দ্র পর্যন্ত পৌঁছাতে নিরাপত্তা পরিকল্পনার অনুযায়ী সাজানো হয়েছে।
মোহনপুর উপজেলার সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন উপজেলা রিটার্নিং কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আয়শা সিদ্দিকা। তিনি জানান, উপজেলায় ৩ জন ম্যাজিস্ট্রেট দ্বায়িত্ব পালন করবেন। মাঠে থাকবেন ১ জন জেলা ম্যাজিস্ট্রেট, ১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট।
মোহনপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) হরিদাস মন্ডল প্রতিবেদককে জানান, মোহনপুরে মোট ৪৫টি ভোট কেন্দ্রের মধ্যে অতি ঝুকিপূর্ণ ভোট কেন্দ্র ২৭টি, ঝুকিপূর্ণ ভোট কেন্দ্র ১৬টি ও সাধারণ ভোট কেন্দ্র ২টি। ঝুকিপূর্ণ বিষয়টি গুরুত্ব দিয়ে নিরাপত্তার ব্যাবস্থা সাজানো হয়েছে।
উল্লেখ্য, আগামী ৭ জানুয়ারির ভোটে মোহনপুরে মোট ভোটার ১,৪৩,৬৮১ জন। পুরুষ ভোটার ৭১,৫৪২ জন, মহিলা ভোটার ৭২,১৩৯ জন। এ উপজেলার ৬ ইউপি ও ১ পৌরসভায় মোট ভোটকেন্দ্র ৪৫ টি, মোট ভোট কক্ষ ৩০৩ টি।


প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৪ | সময়: ৬:৪১ পূর্বাহ্ণ | সুমন শেখ