বড়াইগ্রামে ধরা পড়লো বিরল প্রজাতির গন্ধগোকুল

অহিদুল হক, বড়াইগ্রাম: নাটোরের বড়াইগ্রামে বিলুপ্তপ্রায় একটি গন্ধগোকুল উদ্ধার করা হয়েছে। শুক্রবার এটি রাজশাহী বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। এরআগে বৃহস্পতিবার রাতে উপজেলার মাঝগাঁও ইউনিয়নের মানিকপুর গ্রামে স্থানীয়রা এটি আটক করেন।
মানিকপুর গ্রামের কাঠ ব্যবসায়ী মোতালেব হোসেন জানান, শুক্রবার রাতে গন্ধগোকুলটি একটি খেজুর গাছে উঠে। এ সময় প্রাণিটি গাছে ঝুলানো প্লাষ্টিকের বৈয়মে মুখ ঢুকিয়ে জমা হওয়া রস পান করে। এরপর গন্ধগোকুলটি বৈয়মের ভেতর থেকে মাথা বের করতে না পেরে আটকে পড়ে। দেখতে পেয়ে স্থানীয়রা গন্ধগোকুলটিকে নামিয়ে দড়ি দিয়ে বেঁধে রাখে। খবর পেয়ে শুক্রবার সকালে রাজশাহী বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের টিম এসে গন্ধগোকুলটিকে রাজশাহীতে নিয়ে যান।
রাজশাহী বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের জুনিয়র ওয়াইল্ড লাইফ স্কাউট সোহেল রানা জানান, এ প্রাণীর নাম গন্ধগোকুল।
আটকের পর স্থানীয়রা মারধোর করায় গন্ধগোকুলটি বেশ জখম হয়েছে। তাই এটিকে রাজশাহীতে নিয়ে যাচ্ছি। চিকিৎসা শেষে সুস্থ হওয়ার পর একে প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হবে।
তিনি আরো জানান, এর বৈজ্ঞানিক নাম প্যারাডক্সারাস হেরমাফ্রোডিটাস। এরা নিশাচর প্রাণী, মূলত এরা ফল খেকো হলেও কীটপতঙ্গ ও শামুক খেয়ে জীবনযাপন করে। এ ছাড়া এরা ইঁদুর খেয়ে ফসলের উপকার করে। তাই যদি কখনও ধরা পড়ে যায় তাহলে মারপিট না করে সুস্থভাবে বন জঙ্গলে ছেড়ে দিতে অনুরোধ করেন তিনি।


প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৩ | সময়: ৫:৫৬ পূর্বাহ্ণ | সুমন শেখ