সর্বশেষ সংবাদ :

আইএসও সনদ অর্জন করলো রাকাব

স্টাফ রিপোর্টার: সুষ্ঠুভাবে সিবিএস পরিচালনা, ক্রমবর্ধমান সাইবার হামলা প্রতিরোধ ও গ্রাহকের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করায় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) দেশের রাষ্ট্রীয় মালিকানাধীন সকল বিশেষায়িত ব্যাংকের মধ্যে সর্বপ্রথম আইএসও ২৭০০১:২০১৩ সার্টিফিকেট অর্জনের গৌরবময় কৃতিত্ব লাভ করেছে।
এই গৌরবময় কৃতিত্ব অর্জন উপলক্ষে ১৯ জানুয়ারি বেলা ৩টায় রাকাব প্রধান কার্যালয়ের হল রুমে আইএসও ২৭০০১:২০১৩ সার্টিফিকেট হ্যান্ডওভার সিরিমনি’র আয়োজন করা হয়। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাকাব পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও সরকারের সাবেক সিনিয়র সচিব রইছউল আলম মন্ডল।
পরামর্শক প্রতিষ্ঠান ঊহঃবৎঢ়ৎরংব ওহভড়ঝবপ ঈড়হংঁষঃধহঃং (ঊওঈ) এর ঈঊঙ মসিউল ইসলাম রাকাব-এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ জাহিদুল হক এর নিকট এই সার্টিফিকেট হস্তান্তর করেন। এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক কাজী আব্দুর রহমান; পরিচালন মহাবিভাগের মহাব্যবস্থাপক মাকসুদা নাসরীন; প্রশাসন মহাবিভাগের মহাব্যবস্থাপক (চলতি দায়িত্ব) শওকত শহীদুল ইসলাম; রাজশাহী বিভাগের মহাব্যবস্থাপক আতিকুল ইসলাম এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উপ-মহাব্যবস্থাপক আবুল কালামসহ রাকাব ও পরামর্শক প্রতিষ্ঠান ইআইসি এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ। এছাড়াও প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
ওহভড়ৎসধঃরড়হ ঝবপঁৎরঃু গধহধমবসবহঃ ঝুংঃবস (ওঝগঝ) এর আন্তর্জাতিক মান বজায় রাখার স্বীকৃতি হিসেবে রাকাব এই সনদ অর্জন করেছে। আইএসও ২৭০০১:২০১৩ সার্টিফিকেশন একটি নিরীক্ষাযোগ্য আন্তর্জাতিক মানদন্ড, যা ওঝগঝ এর বাস্তবায়ন ও রক্ষণাবেক্ষণের প্রয়োজনীয় শর্তাবলি পরিপালন নিশ্চিত করে। এটি তথ্যের নিরাপত্তা ঝুঁকি নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত নীতিমালা, পদ্ধতি, প্রক্রিয়া ও কার্যপ্রণালীর সমন্বিত ব্যবস্থা। এই প্রক্রিয়ার মধ্যে রয়েছে সার্বিক ঝুঁকি নিরীক্ষাসহ এমন একটি ব্যবস্থাপনা, যা রাকাব-কে তথ্য নিরাপত্তা ঝুঁকির সম্ভাবনা কমিয়ে নিয়ন্ত্রণ ব্যবস্থার মান বজায় রাখতে সহায়তা করবে। রাকাব-এর গ্রাহকদের সর্বাধুনিক ও উন্নত ডিজিটাল সেবা প্রদানের ক্ষেত্রে ডাটা সিকিউরিটি ও সাইবার সিকিউরিটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের এই অর্জন সাইবার নিরাপত্তা নিশ্চিতকরণে ব্যাংক ব্যবস্থাপনার আগ্রহ, সচেতনতা ও দক্ষতার পরিচয় বহন করে।
ব্যাংকের সকল শাখায় অনলাইন তথা আধুনিক ইন্টারনেট ব্যাংকিং সেবা চালু হওয়ার ফলে রাকাব-এর গ্রাহকেরা যেমন ঘরে বসেই মুহুর্তের মধ্যে ব্যাংকিং লেনদেনসহ নানাবিধ সেবা গ্রহণ করতে পারছেন একইসাথে ব্যাংক বিভিন্ন নন-ফান্ডেড আয় বৃদ্ধির মাধ্যমে ক্রমান্বয়ে পূর্বের লোকসান কাটিয়ে মুনাফা অর্জনে সক্ষম হচ্ছে। রাকাব গত ২০২০-২০২১ অর্থবছরে ৩ কোটি ১০ লক্ষ টাকা পরিচালন লোকসান করলেও পরবর্তীতে অনলাইন কার্যক্রম বিস্তৃতির কারণে ডিসেম্বর ২০২১ এ ৩ কোটি ৬৫ লক্ষ টাকা, ২০২১-২০২২ অর্থ বছরে ৪৪ কোটি ৮০ লক্ষ টাকা এবং সর্বশেষ ২০২২-২০২৩ অর্থবছরের প্রথম ৬ মাসেই ২২ কোটি ৯৫ লক্ষ টাকা পরিচালন মুনাফা করতে সক্ষম হয়। এই ধারাবাহিকতা বজায় থাকলে আশা করা যায় ২০২২-২০২৩ অর্থবছর শেষে ব্যাংকের মুনাফা ১০০ কোটি টাকা ছাড়িয়ে যাবে। ব্যাংকটির এই ক্রমবর্ধমান মুনাফা অর্জনে অনলাইন ব্যাংকিং বিশেষ গুরুত্বর্পূণ ভূমিকা পালন করছে।


প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩ | সময়: ৬:৪১ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর