সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে দক্ষতাভিত্তিক কারিগরি শিক্ষার প্রসারে সচেতনতা কর্মসূচি

স্টাফ রিপোর্টার : কারিগরি শিক্ষা অধিদপ্তরের উদ্যোগে কারিগরি শিক্ষা সম্পর্কে সচেতনতামূলক একটি প্রচার কর্মসূচি শুরু হয়েছে। এর লক্ষ্য দুটো : উচ্চশিক্ষার উপযোগী হিসেবে কারিগরি শিক্ষাকে-কে সম্ভাব্য শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় করে তোলা; এবং কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ নিয়ে যাদের নেতিবাচক ধারণা আছে, তাদের মধ্যে এর সাফল্যের গল্প বা কাঙ্খিত ফলাফল তুলে ধরে মনোভাব পরিবর্তন।
ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)-র স্কিলস-২১ প্রকল্প এ কর্মসূচির কর্মকৌশল, পরিকল্পনা ও বাস্তবায়নে সহায়তা দিচ্ছে। ‘কারিগরি দক্ষতায় সমৃদ্ধি’ শীর্ষক এ কর্মসূচি প্রথমে বাংলাদেশের বিভিন্ন এলাকায় প্রকল্প সহযোগী কারিগরি শিক্ষা ও প্রতিষ্ঠানে বাস্তবায়ন করা হয়েছে। সেই অভিজ্ঞতার আলোকে এরপর তা বিভাগীয় পর্যায়ে বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। পরবর্তীতে এটি দেশের সবগুলো কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে বাস্তবায়ন করার পরিকল্পনা রয়েছে।
স্থানীয় জনগোষ্ঠীকে উদ্বুদ্ধকরণ, প্রাতিষ্ঠানিক কর্মকাণ্ড ও ডিজিটাল প্ল্যাটফরম : এই তিনটি স্তরে এই কর্মসূচি সফলভাবে বাস্তবায়ন করেছে রংপুর পলিটেকনিক ইন্সটিটিউট। স্থানীয় পর্যায়ে কর্মকাণ্ডের মধ্যে ছিল হটস্পট কর্মসূচি ও মাইকিং ইত্যাদি। কারিগরি শিক্ষা সম্পর্কে সরাসরি তথ্য ও বার্তা পৌঁছে দেওয়া হয়েছে অন্তত ছয় থেকে সাতশ মানুষের কাছে। পোস্টার, বুকলেট , তথ্য বোর্ড ও নানা ধরনের ঘোষণার মাধ্যমে সংযুক্ত করা গেছে আরও বিভাগের আরও অসংখ্য জনগোষ্টীকে।
টিভেট সচেতনতা কর্মসূচির অংশ হিসেবে ১৯ জানুয়ারী রাজশাহী মহিলা পলিটেকনিক ইন্সটিটিউট এ একটি ক্যাম্পাস ওপেন ডে আয়োজন করা হয়। সেখানে ছিল ক্যারিয়ার ওয়ার্কশপ, দক্ষতা উন্নয়নের জন্য ওয়ার্কশপ, দক্ষতার প্রদর্শনী ও প্রতিযোগিতা, জব ফেয়ারের মতো নানা অয়োজন ।
প্রায় ১০০ জন শিক্ষার্থী ক্যাপাসিটি বিল্ডিং ওয়ার্কশপে স্বতস্ফুর্তভাবে অংশগ্রহন করেন। ক্যারিয়ার ওয়ার্কশপে অংশ নিয়েছিলো আরও প্রায় ১০০ শিক্ষার্থী। বিভাগীয় প্রশাসনের পক্ষ থেকে ফিতা কেটে বিভাগীয় কমিশনার জিএসজাফরউল্লাহ ক্যাম্পাস ডে উদ্বোধন করেন। আরও উপস্থিত ছিলেন জেলা প্রশাসকের পক্ষ থেকে বিশেষ অতিরিক্ত জেলা প্রশাসক জয়া মারিয়া পেরেরা। আরও উপস্থিত ছিলেন রাজশাহী জেলা চেম্বার অব কমার্স এর সভাপতি জনাব মো: মাসুদুর রহমান রিংকু। ক্যাম্পাস ডে আয়োজনে কারিগরি শিক্ষক এবং শিক্ষার্থীদের নিয়ে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে র‌্যালিতে অংশ গ্রহণ করে বিভিন্ন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক এবং ছাত্রছাত্রী বৃন্দ।
সবার জন্য উন্মুক্ত এই মেলায় শিক্ষার্থীরা তাদের দক্ষতার নানা দিক তুলে ধরেন। শিক্ষার্থীদের অংশগ্রহণের মাধমে দক্ষতা প্রতিযোগিতায় ১৫ জন বিজয়ীকে সার্টিফিকেট দেওয়া হয়। সাবেক শিক্ষার্থীদের সাফল্যের অভিজ্ঞতা শুনে অনেকেই অনুপ্রাণিত হন কারিগরি শিক্ষায়। ক্যারিয়ার ওয়ার্কশপে কীভাবে টিভেট শিক্ষা পরবর্তী ক্যারিয়ার গঠন করতে হবে সে বিষয়ে আলোচনা হয়। স্থানীয় ১৯টি শিল্প-কারখানা ও প্রতিষ্ঠানের প্রতিনিধিরাও মেলায় এসে আগ্রহীদের জীবনবৃত্তান্ত সংগ্রহ এবং চাকরির লিখিত পরীক্ষা ও সাক্ষাৎকার গ্রহণ করেন। নিয়োগপত্র দিয়ে আটজন টিভেট গ্র‌্যাজুয়েটকে চাকরি দেন নিয়োগকর্তারা আরও আটজনকে চাকরি কনফার্ম করে প্রতিষ্ঠানগুলো ।
বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ বলেন সরকারের অঙ্গীকার আছে রাজশাহী অঞ্চলে বৃহৎ শিল্প স্থাপনের। তখন আমাদের প্রচুর দক্ষ জনশক্তির প্রয়োজন আছে। অংশগ্রহনকারী শিল্প প্রতিষ্ঠান ও নিয়োগদাতাদের আরও বেশি কর্মসংস্থান তৈরির তাগিদ দেন। নিয়মিত এই ধরনের কার্যক্রম আয়োজনের জন্য জেলা প্রশাসন সবসধরনের সহযোগিতা দেবে বলে তিনি জানান।
সম্ভাব্য সবগুলো মাধ্যমে প্রাসঙ্গিক তথ্য ও বার্তা বিস্তৃত জনগোষ্ঠীর কাছে পৌঁছে দেওয়ার সব ব্যবস্থাই রাখা হয়েছিল এ কর্মসূচিতে। দক্ষতা উন্নয়নের সুযোগ ও উপকারিতা সম্পর্কে সবাইকে অবহিত করে উন্নত কর্মসংস্থান ও জীবনমানের উন্নয়ন ঘটানোই ছিল প্রধান উপজীব্য। অষ্টম শ্রেণি উত্তীর্ণ ও মাধ্যমিক শিক্ষা সমাপনের পর যেসব শিক্ষার্থী বেকার বসে আছেন, সেই তরুণদের বিবেচনায় রেখেই এ কর্মসূচি সাজানো হয়েছে।


প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩ | সময়: ৬:৩৮ পূর্বাহ্ণ | সুমন শেখ