রাজশাহীতে ফের শৈত্যপ্রবাহ শুরু, বেড়েছে দুর্ভোগ

স্টাফ রিপোর্টার : মাঘের শুরুতে রাজশাহীতে আবারও তাপমাত্রা হ্রাস পেয়ে শুরু হয়েছে শৈত্যপ্রবাহ। ফলে তীব্র শীতে আবারও বিপর্যস্ত হয়ে পড়েছে রাজশাহীর জনজীবন। ব্যাহত হচ্ছে স্বাভাবিক কাজকর্ম।
মঙ্গলবার সকাল ৭টায় রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। মাত্র্র্র কয়েকদিন বিরতি দিয়ে চলতি মৌসুমে পঞ্চমবারের মত শৈত্যপ্রবাহ শুরু হয়েছে রাজশাহী অঞ্চলে।া টানা শৈত্যপ্রবাহের এ ধকল কাটিয়ে উঠতে পারছেন না রাজশাহী অঞ্চলের ছিন্নমুল মানুষ।
শীতের দাপটের কারনে বেড়েছে জনদুর্ভোগও। মঙ্গলবার সকাল থেকে আকাশে সূর্যের মুখ দেখা গেলেও নেই উষ্ণতা। ভোরে ও সন্ধ্যায় ঘন কুয়াশা দেখা দিচ্ছে পুরো অঞ্চলে। ফলে প্রচণ্ড শীতে স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে। বৈরি আবহাওয়া বিপাকে পড়েছেন খেটে-খাওয়া, ছিন্নমূল মানুষেরা। মাঘ মাসের শীতের এ তীব্রতায় একেবারেই জবুথবু হয়ে পড়েছেন তারা।
এদিকে দেশের শস্য ভাণ্ডার খ্যাত এ রাজশাহী অঞ্চলের কৃষিতেও পড়তে শুরু করেছে বিরূপ প্রভাব। তীব্র শীত ও ঘন কুয়াশায় বিভিন্ন উপজেলায় থাকা বোরোর বীজতলা নষ্ট হচ্ছে। আলুর ক্ষেতে লেট ব্লাইট রোগ দেখা দিচ্ছে। আক্রান্ত এসব আলুর গাছ দ্রুত পচে যাচ্ছে।
রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল উদ্দিন জানান, এ অবস্থা আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে। তাপমাত্রা এবার আরও কমতে পারে।
রাজশাহী আবহাওয়া অফিসের পরিসংখ্যান বলছে, গত ১৬ ডিসেম্বরের পর থেকে এ নিয়ে রাজশাহী অঞ্চলে পাঁচটি শৈত্যপ্রবাহ এসেছে। এর মধ্যে একটি মাঝারি ও চারটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেছে। সর্বপ্রথম গত ১৬ ডিসেম্বর রাজশাহীতে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। তারপর নতুন বছর শুরু হয় ১৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা দিয়ে।
গত ১৫ জানুয়ারি রাজশাহীতে দিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১২ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস এবং ওই দিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২৫ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস। এরমধ্যে মঙ্গলবার সেই তাপমাত্রা আবারও নেমে এলো ৮ দশমিক চার ডিগ্রি সেলসিয়াসে।


প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৩ | সময়: ৫:২৯ পূর্বাহ্ণ | সুমন শেখ