সর্বশেষ সংবাদ :

রাসায়নিকে পাকছে টমেটো

মতলুব হোসেন, জয়পুরহাট: জয়পুরহাটের আক্কেলপুরের হাট ও বাজারে মিলছে প্রচুর পরিমানে টমেটো। যা ইথিলিন ও কার্বাইড যুক্ত কেমিকেল দিয়ে পাকানো। যা মানব দেহের জন্য মারাত্মক ক্ষতিকারক।
সরেজমিনে উপজেলার হাট বাজার গুলোতে গিয়ে দেখা গেছে, বাজারে প্রচুর পরিমান পাকা টমেটোর আমদানী। গায়ের রং দেখেই বুঝাযায় এ প্রকৃতিগত ভাবে পাকা নয়।
প্রকৃতগত ভাবে পাকানো টমেটোর রং গাড় লাল বা কমলাযুক্ত লাল। এখন বাজারে যে টমেটো পাওয়া যাচ্ছে রাসায়নিক কেমিক্যাল দিয়ে পাকানো। রাসায়নিক মেশানো টমেটোর রং কোথাও ধুসর যুক্ক সাদা বা হলুদ কিংবা লাল মিশ্রিত রং-এর টমেটোর দেখা মিলছে বাজারের সর্বত্র।
বাজারের কযেকজন পাইকারী আড়ৎদার নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, তারা টমোটোগুলো রাজশাহী ও চাঁপাই নবাবগঞ্জের বিভিন্ন এলাকার হাট বাজারের আড়ৎ থেকে কিনে এনে এখানকার হাট বাজারে কেনা বেচা করছেন।
তারা স্বীকার করেছেন এখনও এ অঞ্চলে টমোটো ক্ষেতে পরিপক্কতা আসেনি। আমরা যে টমোটো বিক্রী করছি সে টমেটোগুলো পরিপক্কহবার পুর্বে ক্ষেত থেকে তুলে ব্যবসায়ীরা কেমিকেল মিশিয়ে কয়েকদিন ভাল করে ঢেঁকে রাখার পর পরিপক্ক টমেটোর রং ধারণ করে।
আক্কেলপুর মুজিবর রহমান সরকারী রসায়ন বিভাগের প্রভাষক দেলোয়ার হোসেন জানান, যে কোন ফলে অসমেয়ে পাকানোর জন্য ইথিলিন বা কার্বাইড অতিমাত্রায় ব্যবহার করলে তা খেলে মানবদেহের মারাত্মক ক্ষতির সম্ভবনা বেড়ে যায়। হতে পারে মারণব্যধি ক্যান্সার সহ অন্যান্য রোগ।


প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩ | সময়: ৫:৩৫ পূর্বাহ্ণ | সুমন শেখ