রাবি চারুকলার প্রতিষ্ঠাবার্ষিকী ও জয়নুল জন্মজয়ন্তী উদযাপন

রাবি প্রতিনিধি: দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) চারুকলা অনুষদের প্রতিষ্ঠাবার্ষিকী ও শিল্পাচার্য জয়নুল আবেদীনের ১০৮তম জন্মজয়ন্তী উদযাপন করা হয়েছে। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ প্রাঙ্গণে আর্ট ক্যাম্প ও অনুষদের মুক্তমঞ্চে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
চারুকলা অনুষদের ডীন অধ্যাপক মোহাম্মদ আলীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এবং বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামাণিক।
এছাড়া সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক আবু তাহের।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, আমরা সবাই জানি জয়নুল আবেদীনকে শিল্পাচার্য বলা হয়। তাঁর উপর গভীর প্রভাব ছিল ব্রহ্মপুত্র নদের। তিনি এই নদীর পলি, আবহাওয়া ও পাখ-পাখালির শব্দে বেড়ে উঠেছিলেন এবং একটি নিজস্ব মননজগৎ তৈরি করেছিলেন। আর তার মননজগতে একটা বড় ভূমিকা রেখেছিল কলকাতা গ্রুপ। সেখানে তিনি সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছিলেন অবনি রায় নামের বামপন্থী একজন চিন্তাধারার শিল্পীর মাধ্যমে।
উপাচার্য বলেন, জয়নুল আবেদীন আসলে একজন অনন্য প্রতিভার মানুষ ছিলেন। বাঙালীর যতকিছু আছে, জয়নুল আবেদীন সেই জিনিসগুলোকে ধারণ করেছিলেন। একারণেই তিনি শিল্পাচার্য। এসময় তিনি জয়নুলকে এবং তাঁর শিল্পকর্মকে নিয়ে বেশি বেশি জানার জন্য চারুকলার শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।
বিশেষ অতিথির বক্তব্যে রাবি উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, জয়নুল আবেদীনের আদর্শ যদি আমরা গ্রহণ করি, তাহলে আমার বিশ্বাস আমাদের এই চারুকলা অনুষদের অনেক উন্নতি হবে। চারুকলা অনুষদ জয়নুল আবেদীনের আদর্শে গড়ে উঠবে। আর আমাদের সকলের প্রচেষ্ঠায় চারুকলা অনুষদ যদি সেভাবে গড়ে উঠতে পারে, তাহলে এটি হবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বড় কৃতিত্ব।
কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামাণিক বলেন, জয়নুল আবেদীন ছিলেন দেশের এক প্রখ্যাত শিল্পী। তিনি আমাদের সাধারণ মানুষের কাছে পরিচিতি লাভ করেছিলেন, যখন তিনি দূর্ভিক্ষের ছবি এঁকেছিলেন এবং সেই ছবিগুলো তাকে বিশ্বের কাছে পরিচিত করে তুলেছিল। আর তারই হাতধরে এদেশে চারুশিল্পের যাত্রা। এখনও আমাদের শিক্ষার্থীরা সেই শিল্পচর্চা অব্যাহত রেখেছেন। এসময় তিনি ভবিষ্যতেও শিক্ষার্থীরা তাদের শিল্পচর্চা অব্যাহত রাখবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।
অলোচনা শেষে হ্যান্ডমেইড পেপারে জয়নুল আবেদীনের জন্মদিন উপলক্ষে ‘শুভ জন্মদিন’ লিখে দিবসটি উপলক্ষে আয়োজিত দিনব্যাপী আর্ট ক্যাম্পের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। এসময় চারুকলা অনুষদের তিন বিভাগের সভাপতি, শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।


প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২২ | সময়: ৫:৪৮ পূর্বাহ্ণ | সুমন শেখ