আইপিএলের নিলামে সাকিব ছাড়াও আছেন তিন বাংলাদেশি

স্পোর্টস ডেস্ক: সাকিব-মোস্তাফিজ আগে থেকেই আইপিএলে খেলছেন। সাকিব-মোস্তাফিজ আগে থেকেই আইপিএলে খেলছেন।
কোচিতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলাম অনুষ্ঠিত হবে আগামী ২৩ ডিসেম্বর। তার আগে স্থানীয় ও বিদেশি খেলোয়াড়দের তালিকা চূড়ান্ত করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। নিলামের সংক্ষিপ্ত তালিকাতে আছেন চার বাংলাদেশি ক্রিকেটার। তারা হলেন-সাকিব আল হাসান, লিটন দাস, তাসকিন আহমেদ ও আফিফ হোসেন। এছাড়া দিল্লি ক্যাপিটালস মোস্তাফিজুর রহমানকে রিটেইন করেছে।
২০২৩ সালের আইপিএল খেলার জন্য ৯৯১ জন ক্রিকেটার নিবন্ধিত হয়েছেন। সেখান থেকে চূড়ান্ত তালিকায় বাংলাদেশের চারজনসহ ৩৬৯ ক্রিকেটার ১০ দলের আসরটির জন্য মনোনীত হয়েছেন। ২৩ ডিসেম্বর ফ্র্যাঞ্চাইজি মালিকরা বেছে নেবেন তাদের পছন্দের ক্রিকেটার। প্রাথমিক অবস্থায় পাঁচ বাংলাদেশি ক্রিকেটার আইপিএল খেলার আগ্রহ দেখিয়েছেন। নিবন্ধিত নামের মধ্যে চূড়ান্ত তালিকায় জায়গা হয়নি শরিফুল ইসলামের।
তবে আইপিএলের নতুন নিলামে ওই বাংলাদেশি ক্রিকেটারদের সুযোগ পাওয়ার সম্ভাবনা আছে। ১০ ফ্র্যাঞ্চাইজি দল গোছাতে ৯৫ কোটি রুপি নিয়ে নামবে। খুব বেশি ক্রিকেটারের দিকে নজর দিতে পারবে না তারা; তবে নিজেদের দুর্বল জায়গাগুলো ভরাট করতে বাংলাদেশি দুই ক্রিকেটার- লিটন দাস, সাকিব আল হাসানকে নিয়ে নিলামে কাড়াকাড়ি হতে পারে। আভাসটা তেমনই।
ক্রিকেট খেলুড়ে সব দেশেই ফ্র্যাঞ্চাইজি লিগ চালু হয়েছে। তবে সবচেয়ে বেশি জনপ্রিয় আইপিএল। এই লিগে নিয়মিত খেলছেন সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানরা। আব্দুর রাজ্জাক, মোহাম্মদ আশরাফুল, মাশরাফি বিন মুর্তজারা এক আসরের বেশি সুযোগ পাননি। তামিম ইকবাল এক আসরে অংশ নিয়েছিলেন, তবে খেলার সুযোগ হয়নি। অন্যদিকে গত আসরে পেসার তাসকিন আহমেদের সুযোগ হতে পারতো নতুন ফ্র্যাঞ্চাইজি লখনউ সুপার জায়ান্টসে। কিন্তু বিসিবি থেকে অনাপত্তিপত্র না পাওয়ায় নিলাম থেকে নাম প্রত্যাহার করে নেন তিনি।


প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২২ | সময়: ৬:০৩ পূর্বাহ্ণ | সুমন শেখ