সর্বশেষ সংবাদ :

নতুন এক কেজির দামে পুরাতন ৪ কেজি আলু

জয়পুরহাট প্রতিনিধি: উত্তরাঞ্চলের জেলা জয়পুরহাটে শীতের হাওয়ার প্রভাব পড়ছে বাজারে। অন্যান্য শীতের সবজির সঙ্গে বাজারে নতুন আলু উঠতে শুরু করছে। তবে দাম বেশ চড়া। বাজার ঘুরে দেখা যায় আলু বিক্রি হচ্ছে ৮০ থেকে ১৫০ টাকা কেজি দরে। যদিও পুরাতন আলু ২০ থেকে ৩০ টাকায় পাওয়া যাচ্ছে। সোমবার কয়েকটি বাজার ঘুরে দেখা যায় দোকানের অনন্য কাঁচা সবজির পাশে অল্প পরিমান করে নতুন আলু সাজিয়ে রেখেছে।
জয়পুরহাটের নতুনহাট বাজারের শতাধিক দোকানে দেখা না গেলেও একটি দোকানে নতুন আলু বিক্রি করতে দেখা যায়। অন্যান্য দোকানের মালিকরা নতুন আলুর দাম কমার অপেক্ষায় রয়েছেন। বিক্রেতা খাইরুল ইসলাম বলেন, আমি প্রথম আলু ওঠালাম। দাম তো একটু বেশি থাকবেই। দিন যত যাবে, বেশি পরিমাণে আলু আসবে। তখন দাম স্বাভাবিক হবে। নতুন আলুর সরবরাহ অনেক কম, আরও সময় লাগবে সরবরাহ বাড়তে।৭০ টাকা কেজি দরে কিনে ৮০ টাকা কেজি দরে বিক্রি করছি। দাম অনেক বেশি ফলে অল্প পরিমান উঠালাম। সকাল থেকে ক্রেতারা শুধু দাম শুনছে কিন্তু কিনছে না। নতুন আলুর দাম শুনে পুরাতন আলু কিনে নিয়ে যাচ্ছে।
নতুন আলুর দাম শুনে পুরাতন আলু কেনার একজন ক্রেতা মো. দোলন হোসেন। তিনি বলেন, নতুন আলু বাজারে উঠেছে লোকজনের মুখে শুনলাম, তাই ভাবলাম কিনবো। দাম এত বেশি কেনা আর হলো না। আর কিছুদিন পর আলুর সরবরাহ বেশি হলে দাম কমবে তখন কিনবো। এখন নতুন আলুর ১ কেজির টাকা দিয়ে পুরাতন আলু ৪ কেজি কিনতে পারছি।
পুরাতন আলু বিক্রেতা বাবু বলেন, এত বেশি দামে আলু সব ক্রেতারা কিনবে না। তাই নতুন আলু দোকানে উঠাইনি। পুরাতন আলুই বিক্রি করছি কাডিলাল ২৫ টাকা, সাদা ইষ্টিক আলু ২০ টাকা, লাল গোল আলু ৩০ টাকা দরে। নতুন আলু বাজারে মাত্র আসলো। যখন বেশি আসবে, তখন পুরাতন আলুর এই দাম থাকবে না বলে জানান তিনি।
এদিকে শুধু আলু নয় শীতের সবজি মুলা, টমেটো, পেঁপে, পাতা কপি, শিম, ফুল কপি বাজারে উঠতে শুরু করেছে। এসব সবজির দামও বেশ চড়া। অপরদিকে, নতুন সবজির বাজারে দাম ভালো পাওয়ায় খুশিতে দিন পার করছে চাষিরা।
আজকে শনিবার নতুনহাট সবজির বাজার ঘুরে দেখা গেছে প্রতিকেজি পাতাসহ পেঁয়াজ ৫০থেকে ৬০ টাকা, কাঁচা মরিচ ৪০ থেকে ৫০ টাকা, নতুন ফুল কপি প্রতিটি ৪০ থেকে ৪৫ টাকা, রসুন ৬০থেকে ৭০ টাকা, শিম ৮০ থেকে ১০০ টাকা, মুলা ১৫ থেকে ২৫ টাকা, ঢেঁড়স ৫৫ থেকে ৬০ টাকা,বাঁধা কপি ৪০ থেকে ৫০ টাকা,টমেটো কাঁচা ৪০ থেকে ৫০ টাকা,পাঁকা টমেটো ৬০ থেকে ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।


প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২ | সময়: ৫:৩৪ পূর্বাহ্ণ | সুমন শেখ