সর্বশেষ সংবাদ :

বাগমারায় পিঁয়াজ চাষী ফরহাদের রেকর্ড

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: বাগমারার গনিপুর ইউনিয়নের দক্ষিন দৌলতপুর গ্রামের কৃষক ফরহাদ হোসেন এবার পিঁয়াজ চাষ করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। ইন্ডিয়ান জাতের এই পিঁয়াজ চাষ করে তিনি বিঘায়(৩৩শতক) ১শ মণ হারে উৎপাদন পেয়েছেন। এভাবে উন্নত জাতের পিঁয়াজ চাষ করে ফরহাদ হোসেন দৃষ্টান্ত স্থাপন করেছেন।
ফরহাদ হোসেনের এই সফলতা অন্যান্য কৃষকদের অনুপ্রাণিত করে চলেছে। সম্প্রতি উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি দপ্তরের আয়োজনে কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি প্রনোদনা অনুষ্ঠানে ফরহাদ হোসেনকে আমন্ত্রণ জানানো হয়। ওই অনুষ্ঠানে ফরহাদ হোসেন তার অভিজ্ঞতার কথা তুলে ধরে বলেন, উপজেলা কৃষি দপ্তর থেকে তিনি এই পিঁয়াজ চাষের বিষয়ে প্রথম জানতে পারেন। তিনি আগ্রহ দেখালে কৃষি বিভাগ তাকে বিনামূল্যে ইন্ডিয়ান জাতের এককেজি পিঁয়াজ বীজ, ডিএপি সার ২০ কেজি, এমওপি ২০ কেজি ও নগত ২৮শ টাকা প্রনোদনা পান। পরে তিনি বাড়ির পাশে ১ বিঘা জমিতে এই পিঁয়াজ রোপণ করেন। সবকিছুই চলে কৃষি বিভাগের পরামর্শে।
ফরহাদ হোসেন জানান, এক বিঘা জমিতে পিঁয়াজ চাষ করতে সবমিলিয়ে তার খরচ হয়েছে মাত্র ত্রিশ হাজার টাকা। ওই জমি থেকে তিনি পিঁয়াজের উৎপদন পেয়েছেন ১শ ১০মণ। বর্তমানে ১৩শ টাকা মণ দরে ওই পিঁয়াজ বিক্রি করে তিনি পেয়েছেন ১লক্ষ ৩০ হাজার টাকা। এই হিসাবে খরচ বাদ দিয়ে তার লাভ টিকেছে ১ লক্ষ টাকা। ওই অনুষ্ঠানে উপস্থিত উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুর রাজ্জাক বলেন, আমরা ফরহাদ হোসেনকে দিয়ে যাত্রা শুরু করেছি। এখন অনেক কৃষক এই বীজ নিতে আগ্রহ প্রকাশ করছে।


প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২২ | সময়: ৬:২৯ পূর্বাহ্ণ | সুমন শেখ