সর্বশেষ সংবাদ :

নওগাঁয় কৃষক হত্যা মামলায় পাঁচ সহোদরসহ ১০ জনের যাবজ্জীবন

নওগাঁ প্রতিনিধি: নওগাঁর বদলগাছীতে কৃষক উজ্জল হত্যা মামলার নয় বছর পর পাঁচ সহোদরসহ ১০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসাথে তাদের প্রত্যেকের ২০ হাজার টাকা অনাদায়ে আরো ২ বছর করে সশ্রম কারাদন্ডের আদেশ হয়েছে। এছাড়া তিনজনের বিরুদ্ধে অপরাধ প্রমানিত না হওয়ায় তাদেরকে খালাস দেওয়া হয়েছে।
বুধবার দুপুরে নওগাঁর অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-২ এর বিচারক ফেরদৌস ওয়াহিদ এ রায় দেন। এই তথ্য নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষে অতিরিক্ত সরকারি কৌসুলি মো. আব্দুল বাকী।
দণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলেন, বদলগাছী উপজেলার দুর্গাপুর গ্রামের বাসিন্দা কামরুজ্জামান, তার ভাই ওয়াহেদ আলী, সামসুজ্জামান, রকেট ও ডাবলু, একই গ্রামের আব্দুল হামিদ ও তার ভাই এনামুল হক, মোশাররফ হোসেন, বজলুর রহমান ও এমদাদুল হক। খালাস পাওয়া তিনজন হলেন, বজলুর রহমানের স্ত্রী করিমা বেগম, এনামুলের স্ত্রী জলি আক্তার ও দুর্গাপুর গ্রামের বাসিন্দা হবিবরের ছেলে মো. জীবন।
আদালত সূত্রে জানা যায়, বদলগাছী উপজেলার দুর্গাপুর গ্রামের একটি গভীর নলকূপের মালিকানা গ্রামবাসীর দুটি পক্ষের মধ্যে বিরোধ চলছি। ওই বিরোধের জেরে ২০১৩ সালের ৯ মে দুর্গাপুর গ্রামের কামরুজ্জামান ও তার চার সহোদরের নেতৃত্বে একদল সন্ত্রাসী উজ্জ্বল হোসেনসহ চারজনকে পিটিয়ে আহত করেন। ঘটনার চারদিন পর পর রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় উজ্জ্বল মারা যান। এ ঘটনায় ওই বছরের ১০ মে দুর্গাপুর গ্রামের গভীর নলকূপ সমিতির সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম বাদী হয়ে ১৩ জনের নাম উল্লেখ করে একটি হত্যা মামলা করেন।
ওই বছরের ১৫ সেপ্টেম্বর বদলগাছী থানার উপ-পরিদর্শক লেলিন আলমগীর ১৩ আসামীর বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দায়ের করেন। আদালত মামলার তদন্ত কর্মকর্তা সংশ্লিষ্ট চিকিৎসকসহ ১৮ জনের সাক্ষ্য গ্রহণ করেন। দীর্ঘ আইনি প্রক্রিয়া শেষে আজ দুপুরে নওগাঁর অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-২ এর বিচারক ফেরদৌস ওয়াহিদ এ রায় দেন।
এ মামলায় রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত সরকারি কৌসুলি মো. আব্দুল বাকী। তিনি বলেন, এই রায় থেকে অনেকেই শিক্ষা নিবেন। সেই সাথে আদালত ও দেশের আইনের প্রতি মানুষের আস্থা বাড়বে।‘ অন্যদিকে আসামিপক্ষে শুনানি করেন আইনজীবী মো. মামুনুর রশিদ। তিনি বলেন, এই রায়ে আমরা সংক্ষুব্দ। এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করার সিন্ধান্ত নিয়েছি।


প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২ | সময়: ৫:৫৭ পূর্বাহ্ণ | সুমন শেখ