সর্বশেষ সংবাদ :

রাসিক মেয়র ও রাবি ভিসির শোক : সেন্টমাটিন ঘুরতে গিয়ে রাবি অধ্যাপকের মৃত্যু

স্টাফ রিপোর্টার : সেন্টমার্টিনে ঘুরতে গিয়ে স্ট্রোক করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগের অধ্যাপক ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি রাজশাহী নগর সভাপতি সরকার সুজিত কুমার সরকার মারা গেছেন। মঙ্গলবার ভোরে তিনি মারা যান।
বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক শহীদ ইকবাল এ তথ্য নিশ্চিত করেন।
অধ্যাপক শহীদ ইকবাল বলেন, অধ্যাপক সুজিত কুমার সরকার সপরিবারে সেন্টমার্টিন ভ্রমণে গিয়েছিলেন। সেখানে তিনি স্ট্রোক করেন। খবর পেয়ে কোস্টগার্ড সদস্যরা তার চিকিৎসার জন্য সহযোগিতা করেন। তবে তাকে বাঁচানো যায়নি। সেন্টমার্টিনে ভোরে তিনি মারা যান।
তিনি আরও বলেন, সুজিত কুমারের লাশ নিয়ে একটি অ্যাম্বুলেন্স রাজশাহীর উদ্দেশে রওনা হয়েছে। লাশে রাজশাহী পৌঁছালে বিভাগের সামনে এনে শ্রদ্ধা জানাবেন শিক্ষক-শিক্ষার্থীরা।
প্রয়াত অধ্যাপক সুজিত কুমার সরকারের গ্রামের বাড়ি নাটোর জেলায়। তিনি রাজশাহী নগরীতেই থাকতেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক কন্যা ও এক ছেলে রেখে গেছেন।
এদিকে অধ্যাপক সুজিত কুমার সরকারের মৃত্যুতে শোক জানিয়েছেন রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এক শোকবার্তায় মেয়র তার বিদেহী আত্মার শান্তি কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
রাবি উপাচার্য ও উপ-উপাচার্যের শোক : বীর মুক্তিযোদ্ধা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগের প্রফেসর (অবসরোত্তর ছুটি ভোগরত) ড. সরকার সুজিতকুমারের আকষ্মিক প্রয়াণে রাবি উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার ও উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম গভীর শোক প্রকাশ করেছেন। তাঁরা মুক্তিযুদ্ধে সরকার সুজিতকুমারের বীরত্বপূর্ণ ভূমিকা এবং বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে পঠন-পাঠনে তাঁর অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা ও পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন। তাঁরা আরো বলেন যে, সরকার সুজিতকুমারের প্রয়াণে দেশ তার এক বীর সন্তানকে হারালো, রাজশাহী বিশ্ববিদ্যালয় হারালো এক কৃতী শিক্ষককে যা অপূরণীয় ক্ষতি।
ড. সরকার সুজিত কুমার ১৯৯৫ সালে ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৯৮ সালে তিনি রাবি বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন ও ২০১৯ প্রফেসর পদে উন্নীত হন। তিনি বিভাগীয় সভাপতির দায়িত্বও পালন করেন। নাটোর জেলার মুক্তিযুদ্ধের ইতিহাস, সাহিত্যভাবনা, লালসালু :ধর্ম-চরিত্র-ভাষা প্রভৃতি তাঁর রচিত গ্রন্থ। অধ্যাপনা ছাড়াও তিনি বেশ কয়েকটি সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সাথে সংশ্লিষ্ট ছিলেন।
একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় নির্বাহী সদস্য, রাজশাহী মহানগর কমিটির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক সুজিত সরকার এর প্রয়াণে শোকাহত নগর কমিটি।
তারা এক শোক বার্তায় উল্লেখ করেন নির্মূল কমিটির আন্দোলনের এই আজন্ম সহযোদ্ধা ছিলেন আমাদের অভিভাবক। তাঁর অকাল প্রয়াণে যে সাংগঠনিক ক্ষতি সাধিত হল তা অপূরণীয়। রাজশাহীর প্রগতিশীল অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক আন্দোলনে তাঁর ভূমিকা ছিল গুরুত্বপূর্ন।
মহানগর আ’লীগ : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক, কবিকুঞ্জের উপদেষ্টা ও বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, রাজশাহী মহানগর সভাপতি প্রফেসর ড. সুজিত কুমার সরকারের মৃত্যুতে বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সাধারণ সম্পাদক মোঃ ডাবলু সরকার, বোয়ালিয়া (পূর্ব) থানা আওয়ামী লীগ সভাপতি আতিকুর রহমান কালু এবং সাধারণ সম্পাদক ও বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, রাজশাহী মহানগর সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ গভীর শোক প্রকাশ করেছেন। এক শোক বার্তায় নেতৃবৃন্দ প্রয়াতের আত্মার শান্তি কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।
জাতীয় আদিবাসী পরিষদের শোক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও বীরমুক্তিযোদ্ধাড. সুজিত কুমার সরকারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ, তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে জাতীয় আদিবাসী পরিষদ।
জাতীয় আদিবাসী পরিষদের পক্ষে কেন্দ্রীয় সভাপতি রবীন্দ্রনাথ সরেন, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) গনেশ মার্ডি, মূখপাত্র ও দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম শোক প্রকাশ করেছেন।


প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২ | সময়: ৫:৪৭ পূর্বাহ্ণ | সুমন শেখ