সর্বশেষ সংবাদ :

সিরিয়ার ইদলিবে ‘রাশিয়ার বিমান হামলায় নিহত ৯’

সানশাইন ডেস্ক: সিরিয়ার বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা উত্তরপশ্চিমাঞ্চলীয় শহর ইদলিবের কাছে কয়েকটি শিবিরে বোমাবর্ষণ করেছে রাশিয়ার যুদ্ধবিমানগুলো, এতে অন্তত নয় বেসামরিক নিহত হয়েছে বলে প্রত্যক্ষদর্শী ও উদ্ধারকর্মীরা জানিয়েছেন।
প্রত্যক্ষদর্শীরা বার্তা সংস্থা রয়টার্সকে জানান, যুদ্ধবিমানগুলো অনেক উপর দিয়ে উড়েছে, তারা ইদলিবের পশ্চিমে অস্থায়ী শিবিরগুলোর নিকটবর্তী বনগুলোতেও বোমা ফেলেছে আর সিরিয়ার সেনাবাহিনী কামানের গোলা ছুড়ে তাদের হামলায় সহযোগিতা করেছে। সিরিয়ার সেনাবাহিনী বলেছে, বিদ্রোহী গোষ্ঠীগুলোর গোপন আস্তানা লক্ষ্য করে আক্রমণগুলো চালানো হয়েছে। বেসামরিকদের ওপর হামলার অভিযোগ প্রত্যাখ্যান করেছে তারা।
তবে এ বিষয়ে রাশিয়া বা সিরিয়ার সেনাবাহিনীতে থাকা তাদের মিত্রদের কাছ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি। বিদ্রোহীদের বেসামরিক প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, জনাকীর্ণ শিবিরটিতে চালানো এ হামলায় যারা নিহত হয়েছে তাদের মধ্যে তিন শিশু ও এক নারী রয়েছে, এছাড়া আরও ৭০ জন আহত হয়েছে আর তাদের ফিল্ড হাসপাতালগুলোতে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।
বিদ্রোহীদের পশ্চিমা সমর্থনপুষ্ট উদ্ধারকারী দল হোয়াইট হেলমেটস অর্গানাইজেশনের কর্মী সেরাজ ইব্রাহিম টেলিফোনে রয়টার্সকে বলেন, “এখানে কোনো সামরিক ঘাঁটি বা অস্ত্রগুদাম অথবা বিদ্রোহীদের ব্যারাক নেই। শুধু বেসামরিক।” বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা তুরস্কের সীমান্তবর্তী সিরিয়ার এই উত্তরপশ্চিমাঞ্চলীয় ঘনবসতিপূর্ণ এলাকায় ৪০ লাখেরও বেশি মানুষ বসবাস করে। এদের অধিকাংশই সিরিয়ার অন্যান্য অঞ্চল থেকে এখানে চলে আসতে বাধ্য হয়েছে। রাশিয়ার সহযোগিতায় সিরিয়ার সরকারি বাহিনী বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা একের পর অঞ্চল পুনরুদ্ধার করার পর সেসব এলাকা থেকে বিদ্রোহীদের অনুগত বেসামরিকদের সরে যাওয়ার সুযোগ করে দেয়, তারাই ইদলিবে গিয়ে বসতি গাড়ে।
সিরিয়ার বিদ্রোহীদের সূত্রগুলো রয়টার্সকে জানিয়েছে, জঙ্গি গোষ্ঠী হায়াত তাহরির আল শামের নেতৃত্বাধীন কয়েকটি সশস্ত্র গোষ্ঠীর একটি জোট ও তুরস্কের সমর্থনপুষ্ট প্রধান ধারার বিদ্রোহীদের নেতৃত্বাধীন আরেকটি জোট ওই অঞ্চলে সিরিয়ার সেনাবাহিনীর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সেনাচৌকিতে প্রতিশোধমূলক হামলা চালিয়েছে।
রোববার রাশিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা তাসের প্রতিবেদনে বলা হয়েছে, সশস্ত্র বিদ্রোহীদের আগের হামলার জবাবে সিরিয়ার বিমান বাহিনী উত্তরপশ্চিমাঞ্চলে জঙ্গিদের একটি প্রশিক্ষণ শিবির ও ড্রোন স্থাপনায় আঘাত হেনেছে। তবে সিরিয়ার রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম এ রকম কোনো লড়াইয়ের খবর দেয়নি। শুক্রবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, ইদলিব অঞ্চলে তৎপরতারত জঙ্গিরা সিরিয়ার লাতাকিয়া প্রদেশে রাশিয়ার প্রধান বিমান ঘাঁটি হামিমমিমে আত্মঘাতী ড্রোন দিয়ে হামলা চালানোর চক্রান্ত করছে এমন খবর পেয়েছে তারা।


প্রকাশিত: নভেম্বর ৮, ২০২২ | সময়: ৫:৩৪ পূর্বাহ্ণ | সুমন শেখ