পত্নীতলায় বিদ্যালয় সভাপতির অপসারণ দাবিতে মানববন্ধন

পত্নীতলা প্রতিনিধি: পত্নীতলায় উপজেলার উত্তর রামপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আবুল কাশেমের অপসারণের দাবিতে সোমবার শিক্ষার্থীদের অবিভাবক সহ এলাকাবাসীর মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
ইতোপূর্বেও ঐ সভাপতির অপসারণের দাবিতে ছাত্র-ছাত্রীদের অভিভাবক ও এলাকাবাসী স্কুল চত্বর এলাকায় পোস্টার লাগানো সহ প্রশাসন ও সংশ্লিষ্ট অধিদপ্তরে অভিযোগ দায়ের করেও অদ্যাবধি উক্ত সভাপতি বহাল তবিলতে থাকায় তার দ্রুত অপসাণের দাবিতে আবারো মানববন্ধন করেছে।
এদিকে একটি পক্ষ বলছে সভাপতির মান ক্ষুন্ন করতেই এই অপপ্রচার চালানো হচ্ছে। অপরপক্ষ বলছে এহনো একজন মাদক ব্যবসায়ী বিদ্যালয়ের ম্যানেজিং কমটির সভাপতির পদে থাকলে শিক্ষার্থীদের পড়াশুনার মান ক্ষুন্ন হবে তাই অতিদ্রুত তার অপসারণ দাবি জানান তারা। এ ঘটনায় এলাকায় ব্যাপক আলোচনা-সমালোচনার সৃস্টি হয়েছে।
মানববন্ধনে ছাত্র-ছাত্রীদের অভিভাবক ও এলাকাবাসীর পক্ষে আব্দুর রাজ্জাক, আলম হোসেন, হাবিবুর রহমান, দাউদ আলীরা জানান, উত্তর রামপুর উচ্চ বিদ্যালয়ের বর্তমান ম্যানেজিং কমিটির সভাপতি আবুল কাশেম দীর্ঘদিন যাবৎ মাদকের সাথে জড়িত এবং একজন মাদক ব্যবসায়ী।
২০১১ সালে মাদক সহ পার্শ্ববর্তী সাপাহার উপজেলায় আটককের পর সাপাহার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাদকদ্রব্য আইনে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তার সাজা প্রদান করে জেলহাজতে প্রেরণ করেন। পরবর্তীতে ২০১৭ সালে ঘোলা দিঘী হতে মাদক বহন করে বগুড়া যাওয়ার পথে পুলিশ হাতে আটক হন আবুল কাশেম। পরে তার বিরুদ্ধে একটি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা হয় এবং বিষয়টি সেসময় বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকশিত হয়।
বর্তমানে তার নামে ওই মামলাটি চলমান রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানকে জাতীর মেরুদণ্ড বলা হয়ে থাকে কিন্তু এমন একজন মাদক ব্যবসায়ী কে ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত করে জাতীর মেরুদন্ডকে ভেঙে ফেলা হচ্ছে। এতে করে স্কুলটির শিক্ষার্থীদের উপর বিরূপ প্রভাব পড়ছে।
এজন্য আমরা এই মাদক ব্যবসায়ীকে বিদ্যালয়ের সভাপতির পদ থেকে অপসারণ দাবী জানাচ্ছি। ইতিপূর্বেও ঐ সভাপতির অপসারণের দাবিতে প্রশাসন সহ সংশ্লিষ্ট অধিদপ্তরে অভিযোগ দায়ের করেও অদ্যবধি তাকে অপসারণ করা হয়নি বরং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোশাহাক আলী উক্ত সভাপতির পক্ষ হয়ে বিষয়টি ধামাচাপা দেয়ার চেষ্টা করছে।
তবে, অন্য একটি পক্ষ মনে করেন বিদ্যালয় ও সভাপতির মান ক্ষুন্ন করতে এধরনের অপপ্রচার চালানো হচ্ছে।
জানাগেছে, চলতি বছরের ২৩ এপ্রিল আকস্মিক ভাবে উত্তর রামপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি পদে আবুল কাশেম নির্বাচিত হন। এরপর থেকেই এলাকায় মাদক ব্যবসায়ীকে সভাপতি করা নিয়ে নানা গুণঞ্জন সহ চাঞ্চল্য সৃস্টি হয়।
এ বিষয়ে উত্তর রামপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) কুমুদ চন্দ্র বর্মন ম্যানেজিং কমিটির সভাপতি আবুল কাশেমের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ দায়ের সহ মানববন্ধনের কথা স্বীকার করলেও সভাপতির বিরুদ্ধে আনিত অভিযোগ কৌশলে এরিড়ে যান তিনি।
অপরদিকে উত্তর রামপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আবুল কাশেমের সাথে যোগাযোগ করা হলে তিনি তার বিরুদ্ধে আনিত অভিযোগ গুলো সর্ম্পূন্ন উদ্দেশ্য প্রণোদিত বলে জানান। তিনি বলেন যারা আজকে আমার বিরুদ্ধে অভিযোগ তুলোছেন তারাই ইতিপূর্বে উক্ত ম্যানেজিং কমিটিতে আমাকে এনেছেন।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোশাহাক আলী জানান, বিদ্যালয়ের সভাপতির বিরুদ্ধে অভিযোগ থাকলেও আদালতে মামলা দায়েরের কারণে তদন্ত স্থগিত করেছে।


প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২২ | সময়: ৬:৩১ পূর্বাহ্ণ | সুমন শেখ