সর্বশেষ সংবাদ :

চাঁপাইনবাবগঞ্জে ডেঙ্গু আক্রান্ত ৬১, পরিচ্ছন্নতা অভিযান শুরু

চাঁপাাইনবাবগঞ্জ প্রতিনিধি : চলতি বছর চাঁপাইনবাবগঞ্জে ৬১ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন ৫১ জন। সোমবার পর্যন্ত জেলায় ডেঙ্গু রোগীর সংখ্যা ১০ জন। ডেঙ্গু দমনে চাঁপাইনবাবগঞ্জে শুরু হয়েছে মসক নিধন ও বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান। সোমবার (০৭ নভেম্বর) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এই বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করা হয়। বিশেষ বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন, জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন। এসময় তিনি বলেন, সারাদেশের ডেঙ্গু পরিস্থিতি বিবেচনায় এখন পর্যন্ত চাঁপাইনবাবগঞ্জ জেলা ভালো অবস্থানে রয়েছে। এরপরেও আগাম সর্তকতার অংশ হিসেবে এই বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান শুরু করা হয়েছে। পরীক্ষামূলকভাবে এই বিশেষ অভিযান আগামী এক সপ্তাহব্যাপী চলমান থাকবে। যা পরবর্তীতে আরও দীর্ঘমেয়াদী করা হবে।
তিনি আরও বলেন, এই বিশেষ অভিযানের মূল লক্ষ্য জনগণের মাঝে সচেতনতা বাড়ানো। শুধুমাত্র এই সময়েই নয়, বছরজুড়ে বাড়ির আশেপাশের পরিবেশ পরিচ্ছন্ন রাখার বিষয়ে সচেতনতা তৈরি করা হচ্ছে। জেলার বিভিন্ন পৌরসভা ও ইউনিয়ন পরিষদের মাধ্যমে এই বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালানো হবে।
চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার পরিচ্ছন্নতাকর্মীরা জঙ্গল পরিষ্কার ও ফগার মেশিন দিয়ে মশার লার্ভা ধ্বংশ কার্যক্রমে অংশ নেন। এছাড়াও রেড ক্রিসেন্ট সোসাইটি ও বিডি ক্লিন চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার স্বেচ্ছাসেবকরা এই বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানে অংশগ্রহণ করেন।
সিভিল সার্জন ডা. এসএম মাহমুদুর রশিদ বলেন, চাঁপাইনবাবগঞ্জে এখন পর্যন্ত সহনীয় মাত্রায় রয়েছে ডেঙ্গু পরিস্থিতি। বর্তমানে জেলায় ডেঙ্গু রোগীর সংখ্যা ১০ জন। তাদের মধ্যে ২৫০ শয্যা বিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালে ৭জন ও গোমস্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিচ্ছেন ৩ জন।
বিশেষ পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধনে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহমেদ মাহবুব-উল-ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আনিছুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রওশন আলী, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানসহ অন্যান্যরা।


প্রকাশিত: নভেম্বর ৮, ২০২২ | সময়: ৫:৩০ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর