সর্বশেষ সংবাদ :

রাষ্ট্রীয় কাঠামো ধ্বংসের উদ্দেশ্যেই জেলহত্যা : লিটন

স্টাফ রিপোর্টার : রাষ্ট্রীয় কাঠামো ধ্বংসের উদ্দেশ্যেই জেলজত্যা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। জেলহত্যা দিবস উপলক্ষে বৃহস্পতিবার আলোচনাসভায় তিনি এ মন্তব্য করেন।
১৯৭৫ সালের ৩ নবেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে নির্মম হত্যাকাণ্ডের শিকার হন জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমদ, ক্যাপ্টেন মনসুর আলী ও এএইচএম কামারুজ্জামান। খায়রুজ্জামান লিটন শহীদ এএইচএম কামারুজ্জামানের ছেলে।
মেয়র লিটন বলেন, ৩ নবেম্বর বাঙালি জাতির গভীর বেদনার দিন। জাতি দিনটিকে জেল হত্যা দিবস হিসেবে পালনের মাধ্যমে জাতীয় চার নেতাকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর ৩ নবেম্বর তাঁর ঘনিষ্ঠ সহযোগী শহীদ সৈয়দ নজরুল ইসলাম, শহীদ তাজউদ্দিন আহমদ, শহীদ ক্যাপ্টেন মনসুর আলী ও শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নির্মমভাবে হত্যা করা হয়।
বঙ্গবন্ধুর নেতৃত্বে জাতীয় চার নেতা স্বাধীনতা যুদ্ধে প্রধান ভূমিকায় থেকে বাংলাদেশকে স্বাধীন করেছিলেন। স্বাধীনতাবিরোধী জাতীয় শত্রু ও ঘাতকরা রক্তে অর্জিত বাঙালির রাষ্ট্রীয় কাঠামোকে ধ্বংসের হীন উদ্দেশ্যেই দেশপ্রেমিকদের হত্যা করেছিল।
খায়রুজ্জামান লিটন বলেন, পঁচাত্তরের বেদনাবিধুর দুটি ঘটনা বাংলাদেশকে হয়তোবা একেবারে শেষ করে দিতে পারতো, যদি না আমাদের মাঝে জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দেশের হাল না ধরতেন, ক্ষমতায় না আসতেন, তাহলে দেশ আজকের এই জায়গায় থাকতো না।
মেয়র খায়রুজ্জামান লিটন আরো বলেন, হত্যাকাণ্ড গুলির রায় পরিপূর্ণ বাস্তবায়ন হয়নি। মানবাধিকারের কথা বলে কানাডা, আমেরিকা ইত্যাদি উন্নত দেশ বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের ফেরত দিচ্ছে না, জাতীয় চার নেতার খুনিরাও ভারতসহ বিভিন্ন দেশে পলাতক আছে। তাদেরকেও ফেরত আনা যাচ্ছে না-ইত্যাদি নানা ঘটনায় এই বিচারের পথটি বাধাগ্রস্ত হচ্ছে। এটি সহসায় কাটবে বলে তিনি আশা প্রকাশ করেন।
তিনি আরো বলেন, ৩রা নবেম্বরকে যথাযথ মর্যাদায় রাষ্ট্রীয়ভাবে পালন করার যে আহ্বানটি এসেছে, আমি মনে করে দলের হাইকমান্ড এটি সুবিচেনায় নিবেন এবং এ বিষয়ে দ্রুতই ইতিবাচক সিদ্ধান্ত নিবেন।
মেয়র লিটন বলেন, দেশের মানুষ সকল ষড়যন্ত্র ছিন্ন করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব অর্পণ করেছেন। দেশের মানুষের সহযোগিতায় প্রধানমন্ত্রী ক্ষুধা, দারিদ্র্যমুক্ত, তথ্য-প্রযুক্তি সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশ গড়ার কাজ অব্যাহত রেখেছেন। প্রধানমন্ত্রীর সুযোগ্য নেতৃত্বে দেশের সর্বক্ষেত্রে উন্নয়ন আজ দৃশ্যমান। সবাইকে জাতীয় শত্রুদের বিরুদ্ধে সচেতন ও শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান লিটন।


প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২ | সময়: ৬:১৪ পূর্বাহ্ণ | সুমন শেখ