সর্বশেষ সংবাদ :

জয়াবর্ধনেকে ছাড়িয়ে সবার ওপরে কোহলি

স্পোর্টস ডেস্ক: অফ স্টাম্পের বাইরে থেকে ভেতরে ঢোকা ডেলিভারি মিড উইকেটে ঠেলে দিয়ে দ্রুত ১ রান নিলেন বিরাট কোহলি। চেষ্টা করলেন দ্বিতীয় রানের, সম্ভব হলো না। তবে এই ১ রানেই টি-টোয়েন্টি বিশ্বকাপের নতুন উচ্চতায় পা রাখলেন ভারতের সাবেক অধিনায়ক।
২০ ওভারের সংস্করণের বিশ্বকাপে এখন সর্বোচ্চ রানের মালিক কোহলি। মাহেলা জয়াবর্ধনের চেয়ে ১৬ রানে পিছিয়ে থেকে অ্যাডিলেইডে বাংলাদেশের বিপক্ষে ব্যাটিংয়ে নামেন তিনি। তাসকিন আহমেদের করা সপ্তম ওভারে লঙ্কান কিংবদন্তিকে ছাড়িয়ে যান কোহলি।
র্যেন্ত অপরাজিত থেকে টি-টোয়েন্টি ক্যারিয়ারের ৩৬তম ফিফটিতে ৪৪ বলে ৬৩ রান করেছেন কোহলি। টি-টোয়েন্টি বিশ্বকাপে সব মিলিয়ে ২৩ ইনিংসে তার সংগ্রহ দাঁড়াল ১৩ ফিফটিতে ১ হাজার ৬৪ রান। জয়াবর্ধনের চেয়ে ৮ ইনিংস কম খেলে শীর্ষে উঠলেন কোহলি।
২০০৭ থেকে ২০১৪ পর্যন্ত আসরে ৩১ ইনিংসে ১ সেঞ্চুরি ও ৬ ফিফটিতে ১ হাজার ১৬ রান করেন জয়াবর্ধনে। ২০১০ সালের আসরে নিউ জিল্যান্ড, জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা তিন ম্যাচে ৮১, ১০০ ও অপরাজিত ৯৮ রানের ইনিংস খেলেছিলেন তিনি। বাংলাদেশে অনুষ্ঠিত ২০১৪ আসরের ফাইনাল ছিল বিশ্বকাপে জয়াবর্ধনের শেষ ম্যাচ। ফাইনালে ভারতকে হারিয়ে সে আসরে চ্যাম্পিয়ন হয়েছিল শ্রীলঙ্কা।
কোহলি ও জয়াবর্ধনে ছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপে ১ হাজার রানের নজির নেই আর কোনো ব্যাটসম্যানের। ৩১ ইনিংসে ৯৬৫ রান করে তিনে আছেন ওয়েস্ট ইন্ডিজের মহাতারকা ক্রিস গেইল। ৩৪ ইনিংসে ৯২১ রান করে চার নম্বরে ভারত অধিনায়ক রোহিত শর্মা। বিশ্বকাপের রানের তালিকায় সবার ওপরে ওঠার পাশাপাশি টি-টোয়েন্টি সংস্করণে প্রথম ব্যাটসম্যান হিসেবে ৪ হাজার রানের খুব কাছে পৌঁছে গেছেন কোহলি। ১০৫ ইনিংসে ১ সেঞ্চুরি ও ৩৬ ফিফটিতে কোহলির সংগ্রহ ৩ হাজার ৯৩২ রান।


প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২ | সময়: ৬:৫৮ পূর্বাহ্ণ | সুমন শেখ