বড়াইগ্রামে বসন্ত মেলা দিনব্যাপী পিঠা উৎসব

বড়াইগ্রাম প্রতিনিধি: চিরায়ত বাংলা ও বাঙালির ঐতিহ্যকে ফুটিয়ে তোলার মাধ্যমে নাটোরের বড়াইগ্রামে দিনব্যাপী পিঠা উৎসব, বসন্ত মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ সময় হরেক রকমের পিঠা-পুলি পসরা আর পিঠা প্রিয় মানুষের সমাগমে মেতে উঠে উপজেলা পরিষদ চত্বর।
সোমবার উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত পিঠা উৎসবে ইউএনও মারিয়াম খাতুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী।
স্বাগত বক্তব্য রাখেন উৎসব আয়োজক কমিটির আহ্বায়ক ও উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন সুলতানা। বিশেষ অতিথি হিসাবে মেয়র কেএম জাকির হোসেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল কুদ্দুস মিয়াজী ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হাবিবা খাতুন বক্তব্য রাখেন।
পিঠা উৎসবে আবহমান বাংলার চিতই, ভাপা, পুলি, তক্তি, নকশি পিঠা, ডিমের পিঠা, পাটি সাপটা, ঝাল চন্দ্রকোনা, চন্দনকুলি, দুধ খেঁজুর, নারকেলের চিড়া, রসপান, হৃদয়হরণ, গোকুল পিঠাসহ হরেক রকমের রসালো পিঠা ছিলো।
পিঠা উৎসব বাস্তবায়ন কমিটির আহ্বায়ক উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন সুলতান জানান, এ উৎসবে আমাদের লক্ষ্য পাশ্চাত্য সংস্কৃতি থেকে শিক্ষার্থী সহ সকলকে মুক্ত করে সবার মাঝে বাঙালি ঐতিহ্যকে ধারণ করার একটি প্রবণতা গড়ে তোলা। এ সংস্কৃতির ধারক, বাহক ও রক্ষার দায়িত্ব আমাদের সবার।
একই সঙ্গে এ উৎসবের মাধ্যমে শিশুসহ নবীণরা বিলুপ্তপ্রায় নানা জাতের পিঠাপুলির সঙ্গে পরিচিত হবে। অনুষ্ঠানের শেষ পর্বে কৃষকদের মাঝে কৃষি ঋণ বিতরণ করা হয়।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৩ | সময়: ৬:৩৪ পূর্বাহ্ণ | সুমন শেখ