সর্বশেষ সংবাদ :

দলিতদের নিয়েও কাজ করতে আগ্রহী সংসদীয় ককাস

স্টাফ রিপোর্টার : দেশের আদিবাসী ও সংখ্যালঘুদের মতো অবহেলিত ও পিছিয়ে পড়া দলিত জনগোষ্ঠীদের নিয়েও কাজ করার আগ্রহ প্রকাশ করেছে আদিবাসী ও সংখ্যালঘু বিষয়ক সংসদীয় ককাস। ককাসের আহ্বায়ক ও রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেছেন, দলিত জনগোষ্ঠীর নেতারা সুনির্দিষ্টভাবে প্রস্তুতি নিলে তাদেরও বিভিন্ন সমস্যা-সম্ভাবনা নিয়ে কাজ করতে সংসদীয় ককাস সবসময় প্রস্তুত।
বুধবার সকালে রাজশাহী শহরের একটি রেস্তোরাঁয় আয়োজিত ‘বৈষম্য বিলোপ আইন-২০২২; দলিত জনগোষ্ঠী প্রত্যাশা’ শীর্ষক আঞ্চলিক কনসালটেশন সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এমন অভিমত প্রকাশ করেন। হেকস ইপারের সহযোগিতায় পরিত্রাণ ও বাংলাদেশ দলিত পরিষদের রাজশাহীর বিভাগের নেতৃবৃন্দ এ সভার আয়োজন করেন।
সভার শুরুতে দলিত জনগোষ্ঠীর নেতারা এমপি বাদশার দৃষ্টি আকর্ষণ করে বিভিন্ন আইন, অধিকার ও তাদের সমস্যা-সম্ভাবনার কথা উপস্থাপন করেন। ফজলে হোসেন বাদশা তাদের কথা গুরুত্বসহকারে শুনে তার বক্তব্যে বলেন, কাউকে পেছনে ফেলে সামনে এগিয়ে যাওয়া অসম্ভব। দেশের দলিত জনগোষ্ঠীদের বিষয়ে রাষ্ট্রের আরো মনোযোগী হওয়া প্রয়োজন।
বাদশা বলেন, রাজনীতির পাশাপাশি আমি দীর্ঘদিন ধরে দেশের পিছিয়ে পড়া বিভিন্ন জনগোষ্ঠীদের নিয়ে কাজ করছি। কারা- কীভাবে আছে, সেটি সবসময় জানার চেষ্টা করি। দলিত জনগোষ্ঠীরা তাদের শিক্ষা, বাসস্থান, স্বাস্থ্যসহ আরো অনেক বিষয়ে বৈষম্য ও অবহেলার শিকার। বিশেষ করে বিভিন্ন শহরের দলিতরা মানবেতর জীবনযাপন করছে। এসব সমস্যার সমাধানে উদ্যোগ নেওয়া জরুরি।
বাংলাদেশ দলিত পরিষদের রাজশাহী বিভাগীয় সভাপতি লিটন রবিদাসের সভাপতিত্বে সভায় বক্তব্য আরো দেন, সিনিয়র সাংবাদিক মোস্তাফিজুর রহমান খান আলম, রাজশাহী সিটি করপোরেশনের ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মতিউর রহমান মতি, ৩, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর আয়েশা খাতুন নাদীরা, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য
পরিষদের নেতা শ্যামল কুমার ঘোষ, বাংলাদেশ দলিত পরিষদের রাজশাহী বিভাগীয় সাধারণ সম্পাদক নিরঞ্জন রবিদাস, সাংগঠনিক সম্পাদক রিপন রবিদাস প্রমুখ।


প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২২ | সময়: ৬:২৫ পূর্বাহ্ণ | সুমন শেখ