সর্বশেষ সংবাদ :

নওগাঁয় প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন বিষয়ক সভা

নওগাঁ প্রতিনিধিঃ

প্রতিবন্ধীরা সমাজের একটি উল্লেখযোগ্য অংশ। প্রতিবন্ধীদের প্রতি সহযোগিতা ও সহমর্মিতা প্রকাশ করা সবার দ্বায়িত্ব। সমাজের প্রত্যেকেরই প্রতিবন্ধীদের প্রতি সামাজিক দায়বদ্ধতা রয়েছে। সেই দায়িত্ব পালনে সমাজের অগ্রসর মানুষদের আরও সচেষ্ট হতে হবে। বৃহস্পতিবার সকালে জননী ট্রেনিং সেন্টার মিলনায়তনে বাংলাদশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) আয়োজিত এক সভায় বক্তারা এসব কথা বলেন।

ব্লাস্টের ‘পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণ প্রকল্প’-এর অধীনে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এর অধীনে আবেদন ও নিষ্পত্তি বিষয়ক সচেতনতা বৃদ্ধিমূলক সভায় সভাপতিত্ব করেন রাজশাহী ব্লাস্ট সেন্টারের স্টাফ আইনজীবী রেজাউল হোসেন।

 

অধ্যক্ষ আব্দুর রহমানের সঞ্চালনায় সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, নওগাঁ জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা হুমায়ুন কবীর, ব্লাস্টের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও উন্নয়ন প্রক্রিয়ায় অংশগ্রহণ বিষয়ক প্রকল্প কর্মকর্তা মাসুক মুক্তাদির, নওগাঁ জেলা প্রেসক্লাবের সভাপতি কায়েস উদ্দিন, বরেন্দ্র সমাজ উন্নয়ন সংস্থা (বিএসডিও) কর্মসূচি সমন্বয়কারী আতাউর রহমান প্রমুখ।

 

সভায় বক্তারা বলেন, প্রতিবন্ধী মানুষের জন্য সমাজের সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হচ্ছে তাদের সহানুভূতির অভাব। তারাও যে মানুষ, এই বোধ সমাজের অনেকের মধ্যেই দেখা যায় না। প্রতিবন্ধীরা সমাজের একটি উল্লেখযোগ্য অংশ। প্রতিবন্ধীদের প্রতি সহযোগিতা ও সহমর্মিতা প্রকাশ করা সবার দ্বায়িত্ব। সমাজের প্রত্যেকেরই প্রতিবন্ধীদের প্রতি সামাজিক দায়বদ্ধতা রয়েছে। সেই দায়িত্ব পালনে সমাজের অগ্রসর মানুষদের আরও সচেষ্ট হতে হবে।

 

ব্লাস্টের আইনজীবী রেজাউল হোসেন বলেন, প্রতিবন্ধীদের অধিকার সম্পর্কে তৃণমূলের জনগণ সচেতন নয়। আইনি সেবা পাওয়ার বিষয়ে তাদের কাছে নেই পর্যাপ্ত তথ্য। সরকারের বিনামূল্যে আইন সহায়তা কার্যক্রমের আওতায় প্রতি জেলায় একটি অফিস আছে। এই অফিসে প্রতিবন্ধীসহ সমাজের অসহায় মানুষদের বিনামূল্যে আইনি সহায়তা দেওয়া হয়। কিন্তু বেশিরভাগ মানুষই তা জানেন না। এজন্য সচেতনতা কার্যক্রম আরও জোরদার করতে হবে।

 

 

সানশাইন/তৈয়ব


প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২ | সময়: ৭:৩৫ অপরাহ্ণ | Daily Sunshine