কম দামে চাল পাবে পৌনে ৮ লাখ পরিবার

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে ১৫ টাকা কেজি দরে চাল বিক্রির খাদ্যবান্ধব কর্মসূচি ও ৩০ টাকা কেজি ওএমএস কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে রাজশাহীর পবা উপজেলার হড়গ্রাম ইউনিয়ন পরিষদে খাদ্যবান্ধব এবং নওহাটা পৌরসভায় ওএমএস কর্মসূচির উদ্বোধন করেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরুল্লাহ।
তিনি জানান, এই কর্মসূচির আওতায় রাজশাহী বিভাগে ৭ লক্ষ ৭৬ হাজার ভোক্তাকে চাল দেয়া হবে। এর মধ্যে রাজশাহী জেলায় ৮১ হাজার ৪০০ জন। এছাড়াও রাজশাহী জেলায় ওএমএসের আওতায় ৫০টি ডিলারের মাধ্যমে প্রত্যেকে দুই মেট্রিক টন চাল ৩০ টাকা কেজি ও ১৮ টাকা কেজি দরে আটা এবং মহানগরীতে ১১টি ট্রাক ডিলার ও ১৯টি দোকানে ডিলারের মাধ্যমে প্রত্যেকে দুই মেট্রিকটন চাল উকারভোগীদের মাঝে বিক্রি করা হবে।
কর্মসূচির উদ্বোধনকালে জিএসএম জাফরুল্লাহ বলেন, মাদার অব হিউম্যানিটি বা মানবতার জননী হিসেবে পরিচিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছোট্ট ছোট্ট উদ্যোগের মাধ্যমে সারা বিশ্বে নিজের অবস্থানকে তুলে ধরেছেন। সারা বিশ্ব যখন খাদ্য নিরাপত্তা নিয়ে চিন্তিত তখন বাংলাদেশে প্রধানমন্ত্রী দূরদর্শী নেতৃত্বে সেটা নেই।
বিভাগীয় কমিশনার বলেন, কেউ কেউ বলে, দেশে খাদ্যের মজুদ নাই। এটা ঠিক না। স্মরণকালের সর্বোচ্চ মজুদ আছে। বিশ্ব সংকট কাজে লাগিয়ে কিছু স্বার্থান্বেষী মহল সুবিধা লুটতে চাই।
প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এই কার্যক্রমের সর্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে কাজ করে যাচ্ছেন। অচিরেই বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ হবে। ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পৌঁছে যাওয়ার যুদ্ধে সকলের অংশগ্রহণ কামনা করেন তিনি।
উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাদ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. সালমা মমতাজ। রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে অন্যদের মধ্যে পবা উপজেলার নির্বাহী কর্মকর্তা লসমী চাকমা, আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক ফারুক হোসেন পাটুয়ারী, জেলা খাদ্য নিয়ন্ত্রক দিলদার মাহমুদ, নওহাটা পৌরসভার মেয়র হাফিজুর রহমান হাফিজ উপস্থিত ছিলেন।
মান্দা: নওগাঁর মান্দায় খোলাবাজারে চাল বিক্রি কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। এ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু বাক্কার সিদ্দিক। এ সময় উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মামুনুর রশীদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম, খাদ্য পরিদর্শক সোহেল রানা, প্রসাদপুর খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা জালাল উদ্দিন, ট্যাগ অফিসার উপসহকারী কৃষি কর্মকর্তা আব্দুল লতিফ, ডিলার রাশেদুল হক মোল্লা প্রমূখ।
উপজেলা সদরে দুটি পয়েন্টে দুইজন ডিলারের মাধ্যমে খোলাবাজারে চাল বিক্রি শুরু করা হয়েছে। এ কার্যক্রমের মাধ্যমে প্রত্যেকদিন চার মেট্রিক টন চাল বিতরণ করা হবে। দৈনিক ৮০০ জন ভোক্তা এ চাল কিনতে পারবেন।
তানোর: বৃহস্পতিবার সকালে তানোর পৌর এলাকার থানা মোড়ে আনুষ্ঠানিক ভাব উদ্বোধন করেন তানোর উপজেলা পরিষদ চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না। সভাপতিত্ব করেন তানোর উপজেলা নির্বাহী অফিসার পংকজ চন্দ্র দেবনাথ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তানোর উপজেলা খাদ্য নিয়ন্ত্রন কর্মকর্তা আজহারুল ইসলাম, কামারগাঁ ইউপি চেয়ারম্যান ফজলে রাব্বী ফরহাদ, ডিলার সুনীল চন্দ্র দাস প্রমুখ।
চাঁপাইনবাবগঞ্জ: বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জে জেলা শহরের নিমতলা এলাকায় এই কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় ৬ টি, শিবগঞ্জ পৌরসভায় ৪ টি, রহনপুর পৌরসভায় ৪টি, নাচোল পৌরসভায় ৩ টি ও ভোলাহাট পৌরসভায় ২টিসহ ১৯ টি ওএমএস কেন্দ্রে ৩০ টাকা কেজি দরে চাল বিক্রয় করা হচ্ছে। প্রতিটি কেন্দ্রে ২ মেট্রিক টন চাল বিক্রয় করা হবে। যা আগে ছিল ১ মেট্রিক টন। এছাড়া ভোলাহাট উপজেলাকে এবার নতুন করে অন্তর্ভুক্ত করা হয়েছে।
জেলা প্রশাসক জানান, ওএমএস ছাড়াও টিসিবি কার্ডধারী উপকারভোগীরাও প্রতি মাসে দুই বারে ৫ কেজি করে ১০ কেজি চাল ওএমএস কেন্দ্র থেকে সুলভ মূল্যে ক্রয় করতে পারবেন। সরকারের এই উদ্যোগের আওতায় চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রতিদিন ৭ হাজার ৬০০ জন এবং মাসে প্রায় ১ লাখ ৬৭ হাজার ২০০ জন দরিদ্র জনগোষ্ঠী সরাসরি উপকৃত হবেন।
উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলাম, সিনিয়র সহকারী সচিব আব্দুল্লাহ আল মামুন, জেলা খাদ্য নিয়ন্ত্রক মাহমুদুল হাছান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. পলাশ সরকারসহ জেলা প্রশাসনের কর্মকর্তা, ওএমএস ডিলারগণ।
নিয়ামতপুর: বৃহস্পতিবার নিয়ামতপুর সদরের বাবুবাজারে ওএমএস চাল বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন নিয়ামতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) ফারুক সুফিয়ান। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা শিক্ষা অফিসার শহিদুল আলম, সদর ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব বজলুর রহমান নঈম, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক পারভেজ আনোয়ার, ভারপ্রাপ্ত খাদ্য নিয়ন্ত্রক ইমরান আহমেদ, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সরকার কামাল উদ্দিন, সহ- উপপ্রচার সম্পাদক ও সদরের ওএমএসের ডিলার সেলিম রেজা রিপন, উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জনি আহমেদ, সদর ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান ও মেম্বার নূরুল ইসলাম রতন প্রমুখ।
মোহনপুর: উপজেলা নির্বাহী কর্মকর্তা সানওয়ার হোসেন সভাপতিত্বে চাল বিক্রয় কার্যক্রমের উপস্থিত ছিলেন, কমিটির উপদেষ্টা মোহনপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাড. আব্দুস সালাম। উপস্থিত ছিলেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক এ.কে. এম ফজলুর হক, যুব উন্নয়ন কর্মকর্তা রোকনুজ্জামান তালুকদার , ভারপ্রাপ্ত কর্মকতা (এলএসডি) বাচ্চু মিয়া, সাবেক জেলা পরিষদ সদস্য রাবেয়া খাতুন সীমা, সাবেক ইউপি সদস্য ইসরাইল হোসেন, ডিলার আতাউর রহমান প্রমুখ।
নওগাঁ: বৃহষ্পতিবার আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। এসময় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের উপ-পরিচালক আব্দুস সোবহান, জেলা খাদ্য নিয়ন্ত্রক আলমগীর কবির, সদর উপজেলা নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দিনসহ খাদ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
খাদ্য বিভাগ সূত্রে জানা গেছে, খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় জেলার ৯৯টি ইউনিয়নে ২০৩ জন ডিলারের মাধ্যমে ১ লাখ ১৯ হাজার ৩৮জন দরিদ্র পরিবারের মাঝে ১৫ টাকা কেজিতে ৩০ কেজি করে চাল দেয়া হবে। প্রাথমিক পর্যায়ে ডিজিটাল ডাটাবেজ আওতায় যে সকল ভোক্তার তথ্য যাচাই-বাছাই করা হয়েছে তাদেরকে এই চাল বিতরণ করা হবে। পর্যায়ক্রমে সকলের তথ্য যাচাই-বাছাই কার্যক্রমের আওতায় নিয়ে এসে সকলকে চাল দেয়া হবে।
পোরশা: নওগাঁর পোরশায় স্থানীয় খাদ্য অধিদপ্তর ও উপজেলা প্রশাসনের আয়োজনে সরকার প্রদত্ত ওএমএস এর চাউল বিক্রি উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার উপজেলার নিতপুর মুক্তিযোদ্ধা কমপ্লেক্্র সংলগ্ন ও কপালীমোড় নামক স্থানে চাউল বিক্রি কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ শাহ্ মঞ্জুর মোরশেদ চৌধুরী ও ইউএনও (ভারপ্রাপ্ত) জাকির হোসেন। এসময় উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান কাজীবুল ইসলাম, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন, নিতপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এনামুল হক, ডিলার হাবিবুর রহমান হাবিব ও আলী হোসেন, নিতপুর খাদ্যগুদামের ওসিএলএসডি মাহমুদুন নবী, সরাইগাছি খাদ্যগুদামের ওসিএলডি আবু তোরাব ও খাদ্য পরিদর্শক অহিদুল ইসলাম সহ কর্মকর্তা এবং সুবিধাভোগীগণ উপস্থিত ছিলেন।
বড়াইগ্রাম: বৃহস্পতিবার সকালে বড়াইগ্রাম পৌরসভার রাজ্জাক মোড়ে জেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি প্রধান অতিথি হিসাবে চাল বিতরণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আফরোজা খাতুন, খাদ্য পরিদর্শক রুহুল আমিন, উপজেলা আওয়ামীলীগের সাবেক প্রচার সম্পাদক আব্দুল বারেক, উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আব্দুল জলিল প্রধান ও মতিউর রহমান সুমন উপস্থিত ছিলেন।
গোমস্তাপুর: বৃহস্পতিবার সকালে রহনপুর পৌর এলাকায় এ কর্মসূচীর উদ্বোধন করেন গোমস্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসমা খাতুন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা, রহনপুর পৌর মেয়র মতিউর রহমান খান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক তারেক উর জামান, রহনপুর খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা সাকিলা নাসরিন।
জয়পুরহাট: বৃহস্পতিবার বেলা ১১টায় শহরের পূর্ব বাজার বিক্রয় কেন্দ্রে এ কার্যক্রমের উদ্বোধন করে জেলা প্রশাসক শরীফুল ইসলাম। এর আগে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাথে এক সংবাদ সম্মেলন করেন জেলা প্রশাসক। এসময় পুলিশ সুপার মোহাম্মদ নূরে আলম, জেলা পরিষদের প্রশাসক আরিফুর রহমান রকেট, সদর উপজেলা চেয়ারম্যান এসএম সোলায়মান আলী, সদর উপজেলা নির্বাহী অফিসার আরাফাত হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন মন্ডল, সহকারি জেলা খাদ্য নিয়ন্ত্রক জ্ঞানপ্রিয় বিদূর্শী চাকমা, পৌর মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তাক, খাদ্য মন্ত্রনালয়ের সহ প্রোগ্রামার হাসান আল মামুন ও সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক রেবেকা সিদ্দিকা উপস্থিত ছিলেন।


প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২ | সময়: ৫:৪৪ পূর্বাহ্ণ | সুমন শেখ