৩১২ বিঘার মিশ্র বাগান, নজর কাড়ছে সবার

তানোর প্রতিনিধিঃ

বর্তমান বিশ্বে জলবায়ু পরিবর্তন প্ররিবেশ ব্যবস্থাকে হুমকির মধ্যে ফেলেছে। মাটির ক্ষয়রোধ, অনাবৃষ্টি, বজ্রপাত ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করতে রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনের এমপি ওমর ফারুক চৌধুরী ২০০৮ সাল থেকে আজ অবদি তার নির্বাচনী এলাকার প্রতিটি সভা-সেমিনারে তার বক্তব্যে সবাইকে বেশি বেশি গাছ লাগানোর জন্য আহব্বান জানিয়ে আসছিলেন।

 

তিনি নিজে তাঁর গ্রামের বাড়ি (জন্মস্থান) তানোর উপজেলার কলমা ইউনিয়নের চোররখৈর গ্রামে নিজ জমিতে বেশ কয়েকটি বাগান তৈরি করেছেন। এরমধ্যে ২১০ বিঘা জমিতে আম বাগান রয়েছে, ৩০ বিঘা জমিতে পিয়ারা বাগান রয়েছে, ৫ বিঘা জমিতে মালটা বাগান রয়েছে, ২ বিঘা জমিতে ড্রাগন বাগান রয়েছে, ১৫ বিঘা জমিতে দেশি-বিদেশি বিভিন্ন প্রকার মিশ্র গাছের বাগান রয়েছে ও ৫০ বিঘা জমিতে বনোযোগ গাছ রয়েছে। বাগানের দেখার দায়িত্বে থাকা রশিদুল হাসান বলেন, এমপি সাহেবের বাগান দেখতে দেশের বিভিন্ন জায়গা থেকে লোকজন আসেন।

 

এমপির বাগান দেখে তানোরে অনেকে নিজ নিজ জমিতে মালটা, ড্রাগন ও পিয়ারার বাগান করেছেন। তানোর উপজেলার ৭টি ইউনিয়ন ও ২টি পৌরসভায় এক সময় অনেক জমি পরিত্যক্ত অবস্থায়  পড়ে থাকতে দেখা গেছে। তবে, বর্তমানে জমিতে কিছু না কিছু গাছ লাগানো রয়েছে।

 

এমপির অনুরোধে তানোর এলাকার প্রায় প্রতিটি রাস্তায় তাল গাছ, খেজুর গাছসহ বিভিন্ন রকমের জাতের গাছ লাগানো হয়েছে। আজ সেই গাছগুলো পথোচারীদের সবার নজর কাড়ে। বিশেষ করে বিভিন্ন রাস্তায় সারি সারি তাল গাছগুলো রাস্তার সৌন্দর্য্য বাড়িয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে বদলে যাচ্ছে প্রকৃতির রূপ-প্রকৃতি। আকাশ মেঘা”ছন্ন থাকলে মানুষ আতঙ্কিত হয়ে পড়ছে। বজ্রপাতে মানুষের মৃত্যু যেন স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। আর বজ্রপাতে বেশি আঘাত হানে সাধারণত উঁচু গাছ রক্ষা করে। এদিক, থেকে তালগাছ বজ্রপাতের ঝুঁকি কমায়।

 

তানোর উপজেলার পাঁচন্দর ইউপি চেয়ারম্যান আব্দুল মতিন ও বাধাঁইড় ইউনিয়নের চেয়ারম্যান আতাউর রহমান বলেন, এমপি মহাদয়ের অনুরোধে আমাদের ইউনিয়নে প্রায় প্রতিটি রাস্তায় আমরা নিজ নিজ উদ্যোগে তাল ও খেজুর গাছের চারা লাগিয়েছি। সেই গাছগুলো বড় হয়েছে। রাস্তার ধারে গাছগুলো দেখতে সুন্দর লাগছে। তানোর পৌর এলাকার আকচা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসলাম উদ্দীন বলেন, আমাদের স্কুলের এক অনুষ্ঠানে এমপি মহাদয় এসেছিলেন। অনুষ্ঠানে তিনি তার বক্তব্যে বেশি বেশি গাছ রোপন করতে বলেছিলেন। তার কথা অনুসরণ করে আমাদের স্কুলের ফাঁকা জায়গায় তাল গাছসহ বিভিন্ন প্রকার গাছ রোপন করেছি।

 

তানোর উপজেরা কৃষি কর্মকর্তা সাইফুল্লা আহম্মদ বলেন, তানোরে পিছিয়ে পড়া কৃষকদের এগিয়ে নিতে এমপি মহাদয়ের শক্ত ভূমিকা রয়েছে। তিনি তানোরবাসীকে সব সময় বুঝিয়েছেন, শুধু ধান চাষ করলে হবে না। ধান চাষের পাশাপাশি বিভিন্ন রকমের আবাদ করতে হবে। তিনি শুধু একজন এমপি নয় তিনি একজন কৃষকও।
তিনি নিজে অনেক ধরনের বাগান তৈরি করছেন। তানোর উপজেলার প্রায় বাড়ির আশ-পাশে সজিনের গাছ রয়েছে। কোন খরচ ছাড়াই সজিনের গাছ লাগিয়ে বাড়তি আয় করা সম্ভব। তানোরে প্রায় প্রতিটি রাস্তায় তাল গাছসহ বিভিন্ন প্রকার গাছ লাগানো রয়েছে। উপজেলাজুড়ে অসংখো পিয়ারা, মালটা, ড্রাগন ও আমের বাগান রয়েছে।

 

তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা পঙ্কজ চন্দ্র দেবনাথ বলেন, আমার জানা মতে ইতিপূর্বে তানোর উপজেলার বিভিন্ন রাস্তায় হাজার হাজার তালের বীজ রোপন করা হয়েছিল। সেই তাল গাছগুলো আজ বড় হয়েছে। চলার পথে রাস্তার ধারের সারি সারি তাল গাছ দেখে পথচারীদের নজর কাড়ছে বলে জানান ইউএনও।

 

সানশাইন/টিএ


প্রকাশিত: আগস্ট ৩০, ২০২২ | সময়: ৯:৩০ অপরাহ্ণ | Daily Sunshine