সর্বশেষ সংবাদ :

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স কমানো বিষয়ক শিক্ষামন্ত্রীর বক্তব্য মানতে নারাজ রাজশাহী আইডিইবি

স্টাফ রিপোর্টার: ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স কমানো বিষয়ক শিক্ষামন্ত্রীর বক্তব্যের প্রতিবাদসহ ব্যাখ্যা দিয়েছেন রাজশাহী আইডিইবি। শনিবার রাজশাহী আইডিইবি’র সভাপতি মো. আমিনুল হক ও সাধারণ সম্পাদক মো. হোসেন শাহীদ সোহরাওয়ার্দী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।
প্রেস বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়, ১২ আগষ্ট ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটে বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক সমিতির উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি অভিভাবকদের অর্থ সাশ্রয়ের জন্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সকে ৪ বছর থেকে ৩ বছরে আনার পক্ষে বক্তব্য রাখেন। এছাড়াও শনিবার (১৩ আগষ্ট) জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে একই রকম বক্তব্য দেন তিনি।
অথচ বহু পরীক্ষা-নিরীক্ষা ও স্টাডির পর ২০০০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাকে ৪ বছরে উন্নীত করেন। এখন ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সকে ৩ বছরে নামিয়ে আনার কথা বলে কারিগরি শিক্ষার প্রতি চরম অবজ্ঞা-অবহেলার পরিচয় দিয়েছেন শিক্ষামন্ত্রী।
বিজ্ঞপ্তি থেকে আরো জানা যায়, প্রায় একই সময়ে শিক্ষা ব্যবস্থাকে উন্নত করার লক্ষে সরকার ৩ বছরের অনার্স কোর্স ৪ বছর ও পাস কোর্সকে ২ বছর থেকে বৃদ্ধি করে ৩ বছর করা হয়েছে। ওই সমস্ত শিক্ষা ব্যবস্থা ঠিক রেখে অর্থাৎ এ সকল কোর্সের লক্ষ লক্ষ শিক্ষার্থীর অভিভাবকদের সাশ্রয়ে ১ বছর হ্রাস করার কথা বলছেন না তিনি। কারিগরি শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করতে শুধুমাত্র পক্ষপাতিত্ব করে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সকে ৪ বছর থেকে ৩ বছরে নামিতে আনতে চাচ্ছেন তিনি।
কার স্বার্থে দেশের মধ্যম স্তরের প্রকৌশল শিক্ষাকে ধ্বংস করতে চাচ্ছেন তা জানি জানতে চায়। নাকি দেশের ৫লক্ষাধিক ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও সাড়ে ৪ লক্ষাধিক পলিটেকনিক শিক্ষার্থীকে রাজপথে নামিয়ে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে বিব্রত করতে চান তিনি। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স নিয়ে এমন ষড়যন্ত্র না করার জন্য এবং শিক্ষামন্ত্রী তাঁর বক্তব্য প্রত্যাহারে আইডিইবি রাজশাহী জেলা শাখা আহবান জানিয়েছে।


প্রকাশিত: আগস্ট ১৪, ২০২২ | সময়: ৫:০৪ পূর্বাহ্ণ | সুমন শেখ