সর্বশেষ সংবাদ :

নাটোর পবিস লোকসান গুনেছে ১৩ কোটি টাকা

অহিদুল হক, বড়াইগ্রাম: নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ বিগত ২০২১-২০২২ অর্থ বছরে ১৩ কোটি ১০ লাখ ১৬ হাজার ৬৩৫ টাকা লোকসান গুনেছে। ‘লাভ নয়, লোকসান নয়’ নীতির ভিত্তিতে পরিচালিত হলেও প্রতিষ্ঠানটি বিগত বেশ কয়েক বছর যাবৎ বিপুল অঙ্কের লোকসানে চলছে।
পিডিবির কাছ থেকে বিদ্যুৎ কিনে গ্রাহক পর্যায়ে পৌঁছাতে প্রতি ইউনিটে .৩৪ টাকা হারে লোকসানের পাশাপাশি সিস্টেম লস, পরিচালন ব্যয়, ট্রান্সফরমার ও তার চুরির কারণে এ বিপুল অঙ্কের লোকসান হয়েছে বলে দাবি সমিতি কর্তৃপক্ষের।
তবে এ সমিতি ইতোঃমধ্যে নাটোর ও রাজশাহী জেলার ৬টি উপজেলার ৭টি পৌরসভা ও ৭১৫টি গ্রামের চার লাখ এক হাজার ৯৩৮ জন গ্রাহককে সংযোগ প্রদানের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত শতভাগ এলাকাকে বিদ্যুতের আলোয় আলোকিত করেছে।
শনিবার বড়াইগ্রামের বনপাড়ায় সমিতির সদর দপ্তরে আয়োজিত ৩৮ তম বার্ষিক সদস্য সভায় সমিতির কোষাধ্যক্ষ আজিজা আকতার আমিন বার্ষিক প্রতিবেদনে এসব তথ্য জানান।
সমিতি বোর্ডের সভাপতি জামিল হোসেনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বনপাড়া পৌর মেয়র কেএম জাকির হোসেন। সভায় পল্ল¬ী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান সেলিম উদ্দিনের বাণী পাঠ করে শোনান উপ-পরিচালক (প্রশাসন) এসএম কামাল।
বক্তব্য রাখেন সমিতির জিএম মোমিনুল ইসলাম। গ্রাহকের প্রশ্নের উত্তর দেন এজিএম (সদস্য সেবা) প্রকৌশলী জাহাঙ্গীর আলম। সভায় সমিতির ৪ ও ৫ নং এলাকা পরিচালক পদে যথাক্রমে আরিফুল ইসলাম ও সোহরাব হোসেন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এছাড়া সংরক্ষিত নারী আসনে মর্জিনা খাতুনকে মনোনীত করা হয়েছে।
সূত্র জানায়, ১৯৮১ সালের ১২ ডিসেম্বর যাত্রা শুরু করে প্রায় ৪১ বছরের ব্যবধানে সেবামূলক এ প্রতিষ্ঠানটি চার হাজার ৮০৫ দশমিক ০৪৮ কিলোমিটার বিদ্যুত লাইন সম্প্রসারণের মাধ্যমে এ পর্যন্ত ৪ লাখ এক হাজার ৯৩৮ জন আবাসিক ও অনাবাসিক গ্রাহককে বিদ্যুৎ সরবরাহ করে চলেছে।
এতে এ এলাকার অর্থনৈতিক সমৃদ্ধিসহ এক লাখ ১৫ হাজার নারী-পুরুষের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। তিন হাজার ১৮৬টি সেচ যন্ত্রে বিদ্যুৎ সংযোগ প্রদানের ফলে ৫৩ হাজার ৬৮০ একর জমি সেচ সুবিধা পাচ্ছে।
ফলে শুধুমাত্র বোরো মৌসুমে এক লাখ ৫৪ হাজার ৫৩৬ মেট্রিকটন অতিরিক্ত ফসল উৎপাদন হচ্ছে। এভাবে সমিতি এ এলাকার ৬টি উপজেলার মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।


প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩ | সময়: ৪:৫৮ পূর্বাহ্ণ | সুমন শেখ