রাজশাহী কলেজিয়েট স্কুলের ৬ ছাত্রের ‘ক্লাস সাসপেন্ড’

স্টাফ রিপোর্টার : শিক্ষা প্রতিষ্ঠানের ভেতর ধূমপান, মারামারি, অশ্লীল ভাষায় গালি দেওয়া ও বিদ্যালয়ের শৃঙ্খলাভঙ্গের অভিযোগে রাজশাহী কলেজিয়েট স্কুলের ছয় ছাত্রকে তিন মাসের জন্য ক্লাসে আসা নিষিদ্ধ (ক্লাস সাসপেন্ড) করেছে কর্তৃপক্ষ। বুধবার স্কুলের প্রধান শিক্ষক এ ব্যাপারে নোটিশ জারি করেছেন।
ওই নোটিশে অভিযুক্ত ছয়জন ছাত্রের আগামী ২৭ নভেম্বর পর্যন্ত ক্লাস সাসপেন্ড করা হয়েছে। উল্লেখিত সময়ে তারা স্কুলে আসতে বা ক্লাস করতে পারবে না। একই সঙ্গে এই ধরনের বিশৃঙ্খলামূলক ঘটনা থেকে বিরত থাকার জন্য স্কুলের অন্য ছাত্রদেরও ওই নোটিশে কঠোরভাবে সতর্ক করে দেওয়া হয়েছে।
নোটিশে বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানের ভেতর ধূমপান, মারামারি, অশ্লীল ভাষায় গালি দেওয়া ও বিদ্যালয়ের শৃঙ্খলাভঙ্গের কারণে ছয় ছাত্রকে আগামী ২৭ নবেম্বর পর্যন্ত সাসপেন্ড করা হলো। একই সঙ্গে বিদ্যালয়ের অন্য সব ছাত্রকে সতর্ক করা হয়অ
নোটিশে ওই ছয় স্কুলছাত্রের নাম, শ্রেণি, শাখা ও রোল নম্বর এবং তার পাশে সাসপেন্ড করার কারণ সংক্ষেপে উল্লেখ করা হয়েছে। এর মধ্যে নবম শ্রেণির ‘ঘ’ শাখা ও সপ্তম শ্রেণির ‘গ’ শাখার দুই ছাত্রের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে ধূমপান করার গুরুতর অভিযোগ রয়েছে। এছাড়া পঞ্চম শ্রেণির ‘ঘ’ শাখার একজন এবং চতুর্থ শ্রেণির ‘গ’ শাখার তিন ছাত্রের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে মারামারি এবং অশ্লীল ভাষায় গালি ব্যবহারের অভিযোগ রয়েছে।
রাজশাহী কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক ড. নূর জাহান বেগম বলেন, এই স্কুলটি সারা দেশের মধ্যে একটি অন্যতম প্রাচীন ও ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান। ২০০ বছরের পুরেনো এই শিক্ষা প্রতিষ্ঠান তার নিজস্ব অর্জন, ঐশ্বর্য্য ও ঐতিহ্যকে সযত্নে লালন করে আসছে।
এই অবস্থায় কয়েকজন উচ্ছৃঙ্খল ছাত্রের জন্য স্কুলের সুনাম ক্ষুন্ন হবে বা শৃঙ্খলা নষ্ট হবে তা মেনে নেওয়া যায় না। স্কুলের ভুক্তভোগী অভিভাবকদের অভিযোগের ভিত্তিতে তাই বিশৃঙ্খলার শুরুতেই ওই ছয় ছাত্রের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। এছাড়া স্কুলের পাঠদানের সুষ্ঠু পরিবেশ ও শান্তি-শৃঙ্খলা রক্ষার স্বার্থে বাকি ছাত্রদেরকেও এই ব্যাপারে সতর্ক করে দেওয়া হয়েছে।
সাসপেন্ড থাকার সময়ে কোনো পরীক্ষা আছে কী না প্রশ্নে- স্কুল প্রধান জানান, এরমধ্যে এসএসসি পরীক্ষা ও পূজোর জন্য এক মাস স্কুল বন্ধই থাকবে। তাই ওই ছাত্রদের পরীক্ষা নিয়ে কোনো আশঙ্কার কারণ নেই। এটি প্রতিকী শাস্তি হিসেবে অন্যদের জন্য দৃষ্টান্ত। স্কুলের শৃঙ্খলা রক্ষায় এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন- রাজশাহী কলিজিয়েট স্কুলের প্রধান।


প্রকাশিত: আগস্ট ১২, ২০২২ | সময়: ৬:০৪ পূর্বাহ্ণ | সুমন শেখ