পরিবেশ ক্ষতিগ্রস্থ হলে আমাদের অস্তিত্ব হুমকির মুখে পড়বে: রাবি উপাচার্য

বিশ্ব বিদ্যালয় প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেছেন, ‘প্রকৃতি ও পরিবেশ থেকে নানা উপাদান গ্রহণ করেই আমরা বেঁচে থাকি। কাজেই প্রকৃতি ও পরিবেশ ক্ষতিগ্রস্থ  হলে পৃথিবী তথা আমাদের অস্তিত্ব হুমকির মুখে পড়বে। পৃথিবীতে মানবজাতির কল্যাণের স্বার্থে আমাদেরকে প্রকৃতি ও পরিবেশের সাথে নিবিড় সম্পর্ক গড়ে তুলতে হবে।’

 

গতকাল রোববার সকালে বিশ্ব পরিবেশ দিবসের দুইদিন ব্যাপী কর্মসূচি উদ্বোধনকালে উপাচার্য এসব কথা বলেন। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামানিক, আইইএস পরিচালক অধ্যাপক সাবরিনা নাজসহ অন্যান্য শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকবৃন্দ।

 

প্রতিবারের মত এবারও নানা আয়োজন অনুষ্ঠানের মধ্যে দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে রাবি পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট (আইইএস) আয়োজিত দুই দিনব্যাপী কর্মসূচির প্রথম দিনে রোববার সকাল সাড়ে ৯টায় ইনস্টিটিউট চত্বরে বৃক্ষরোপণ করা হয়।সকাল ১০টায় ইনস্টিটিউট চত্বর থেকে এক শোভাযাত্রা সাবাস বাংলাদেশ চত্বরে যায়।

 

সেখানে সকাল সাড়ে ১০টায় উপাচার্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং আইইএস ও পরিবেশ বিষয়ক সংগঠন লিনার্ক আয়োজিত ‘বাংলাদেশের পরিবেশ দূষণ সমস্যা সমাধান, প্রশমণ ও নিরসন সম্পর্কিত উদ্ভাবনী প্রত্যয় ও পরিকল্পনা বাস্তবায়ন’ শীর্ষক ক্লাইমেট ক্যাম্প উদ্বোধন করেন।

 

পরে ইনস্টিটিউটের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয় ‘পরিবেশ দূষণ: প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক বক্তৃতা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন আইইএস’র অধ্যাপক মো. আবুল কালাম আজাদ। আইইএস পরিচালকের সভাপতিত্বে এই বক্তৃতায় উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক গৌরপদ ঘোষ আলোচনা করেন। দিবসটি উপলক্ষে আইইএস রাবি স্কুলে এক বিতর্ক প্রতিযোগিতারও আয়োজন করা হয়।

 

দ্বিতীয় দিনের কর্মসূচিতে সোমবার ইনস্টিটিউটের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হবে সেমিনার। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আইনুন নিশাত। উপস্থাপিত প্রবন্ধের উপর আলোচনা করবেন অধ্যাপক এ টি এম নাদেরুজ্জামান (উদ্ভিদবিজ্ঞান), অধ্যাপক বিধান চন্দ্র দাস (প্রাণিবিদ্যা), অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস (গণযোগাযোগ ও সাংবাদিকতা) এবং অধ্যাপক মো. গোলাম মোস্তফা ও অধ্যাপক মো. রেদওয়ানুর রহমান (আইইএস)।

সানশাইন / শামি


প্রকাশিত: জুন ৫, ২০২২ | সময়: ১১:৩৪ অপরাহ্ণ | Daily Sunshine