পাকিস্তানে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার

সানশাইন ডেস্ক: পাকিস্তানে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে সংসদের উচ্চকক্ষ সিনেটের আনোয়ারুল হক কাকারকে। তিনি বেলুচিস্তান আওয়ামী পার্টি (বিএপি)-এর আইনপ্রণেতা। এক বিবৃতিতে শনিবার বিষয়টি নিশ্চিত করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়।
পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম জিও নিউজের প্রতিবেদনে জানা গেছে, বিদায়ী প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও জাতীয় পরিষদের বিরোধীদলীয় নেতা রাজা রিয়াজ দ্বিতীয় দফা আলোচনায় বসেন। এরপর এ সিদ্ধান্তের কথা জানান তারা। বৈঠকের পর সাংবাদিকদের উপস্থিতিতে রিয়াজ বলেছেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, অন্তর্র্বতীকালীন প্রধানমন্ত্রী হবেন পাকিস্তানের ছোট একটি প্রদেশ থেকে।
দেশটির প্রেসিডেন্ট আলভি জানিয়েছেন, সংবিধানের ২২৪ অনুচ্ছেদ (১এ) অনুযায়ী, প্রধানমন্ত্রী ও জাতীয় পরিষদের বিরোধী দলের নেতার সঙ্গে আলোচনার ভিত্তিতে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রীর চূড়ান্ত নিয়োগ দেবেন প্রেসিডেন্ট। সংবিধান অনুযায়ী, জাতীয় পরিষদ ভেঙে যাওয়ার তিন দিনের মধ্যে অন্তর্র্বতীকালীন প্রধানমন্ত্রী প্রার্থীর নাম ঘোষণা করতে হয়। গত ৯ আগস্ট জাতীয় পরিষদ বিলুপ্ত করা হয়।
আনোয়ারুল হক কাকারকে ২০১৮ সালে দেশটির সিনেটে নির্বাচিত হন। পাকিস্তানের রাজনীতিতেও যথেষ্ট সক্রিয়। সিনেটে নির্বাচিত হওয়ার আগে সরকারের মুখপাত্র হিসেবেও দায়িত্ব পালন করেছেন। পাকিস্তানের জ্যেষ্ঠ সাংবাদিক হামিদ মীর জিও নিউজকে বলেছেন, তাকে পাকিস্তনের একজন বুদ্ধিজীবী হিসেবে বলা হয়ে থাকে।


প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৩ | সময়: ৬:০০ পূর্বাহ্ণ | সুমন শেখ